Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএসএফ যশোর ও ঝিনাইদহের সীমান্তের ওপারে আরো কিছু বাংলাভাষীকে পুশ ইনের জন্য জড়ো করছে

দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে বিশেষ প্রতিনিধি | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৯, ১২:৫৭ পিএম

যশোর ও ঝিনাইদহের বিভিন্ন সীমান্তের ওপারে বিএসএফ আরো কিছু বাংলাভাষী নারী, পুরুষ ও শিশুকে জড়ো করেছে বাংলাদেশে পুশ ইনের জন্য। সীমান্তের ওপারের একাধিক সূত্রে এই তথ্য জানা গেছে। বেনাপোল পোর্ট থানার অফিসার ইনচার্জ মোঃ মামুন খানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, সর্বশেষ ১৯তারিখ ওপার থেকে ঠেলে পাঠানো ৪৯জন নারী, পুরুষ ও শিশুকে বিজিবি আটক করে থানায় দেয়। এরপর আর কোন ধুড় বা ওপার থেকে পাঠানো কাউকে থানায় দেওয়া হয়নি। বিজিবি’র সূত্র বলেছে, নতুন করে কাউকে বিএসএফ ঠেলে পাঠায়নি। সীমান্তে অনুপ্রবেশরোধে সতর্কতা অবলম্বন করা হচ্ছে।

ওপারের সূত্র জানায়, ব্যাঙ্গালুরের একটি হোমে আটক ছিলেন ৫৭ জন নারী, পুরুষ ও শিশুকে বনগাঁ সীমান্তপথে বাংলাদেশে পুশ ইনের জন্য আনা হচ্ছে। আনান্দবাজার পত্রিকাও এমন খবর প্রকাশ করেছে। শুক্রবার অন্ধ্রপ্রদেশ থেকে তাদের ট্রেনে আনা হচ্ছে।

পত্রিকাটি উল্লেখ করেছে, ব্যাঙ্গালুর পুলিশের দাবি করেছে আটককৃতদের কাছে ভারতীয় নাগরিকত্বের কোনো প্রমাণ পাওয়া যায়নি। জিজ্ঞাসাবাদেও তারা নিজেদের বাংলাদেশি বলে স্বীকার করেন এবং কোনো কাগজপত্র ছাড়াই তারা ভারতে প্রবেশ করে। ওপারের সূত্র বলেছে, ৫৭ জন নয়, ২৭ জনের একটি দলকে সীমান্তে আনা হচ্ছে পুশ ইনের জন্য।

ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, ঝিনাইদহের মহেশপুর সীমান্তের ওপারেও আরো বিছু বাঙলাভাষীকে বিএসএফ পুশ ইনের জন্য শুক্রবার জড়ো করেছে বলে সীমান্তের সূত্র জানায়। যাদবপুরের ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল হকের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, ওপারের মধুপুর, মরছমপুর, হরিহর ও পুলিয়া সীমান্তে কিছু কিছু পুশ ইনের জন্য জড়ো করা হচ্ছে বলে জানা গেছে। এপারের সীমান্তবাসীরা অনুপ্রবেশরোধে সতর্ক আছে বলে ওই চেয়ারম্যান জানান। এজন্য সীমান্তের গ্রামে সগ্রামে কমিটিও গঠণ করা হয়েছে।



 

Show all comments
  • * মজলুম জনতা * ২৩ নভেম্বর, ২০১৯, ১:২০ পিএম says : 0
    পুশইন রুখ।বাংলা ভাষাভাষী হলেই তারা বাংলাদেশী নহে।ভারতের এমন নিতীর বিরুদ্ধে রুখে দাড়াও সাহসী বাংলাদেশ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ