Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

প্রেসিডেন্ট এরদোয়ান কাতার পৌঁছলেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৯, ১:১২ পিএম

সোমবার কাতারে পৌঁছেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। সেখানে তিনি কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে সাক্ষাৎ করবেন। আনুষ্ঠানিক এই সফরে তিনি কাতারের আমিরের সঙ্গে আঞ্চলিক বিভিন্ন বিষয় এবং দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করবেন।
আঙ্কারা এবং দোহা আঞ্চলিক মিত্র দেশ এবং তাদের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। দু'দেশের শীর্ষ নেতাদের মধ্যেও দৃঢ় সম্পর্ক বিদ্যমান।
২০১৭ সালে উপসাগরীয় দেশগুলো কাতারের ওপর নিষেধাজ্ঞা আরোপের পর দু'দেশের অর্থনৈতিক সম্পর্ক আরও জোরালো হয়েছে। সে সময় সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত এবং মিসর কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে এবং বিভিন্ন ক্ষেত্রে নিষেধাজ্ঞা আনা হয়।
এর আগের বছর অর্থাৎ ২০১৬ সালে তুরস্কে ব্যর্থ সামরিক অভ্যুত্থানে কয়েকশ মানুষ নিহত হয়। সে সময় কাতারের আমির বিশ্বের প্রথম নেতা হিসেবে এরদোয়ানকে ফোন করেন এবং তার সরকারের প্রতি সমর্থন প্রকাশ করেন।
অপরদিকে সাম্প্রতিক সময়ে সিরিয়ার উত্তরাঞ্চলে তুর্কি বাহিনীর অভিযানকে সমর্থন জানিয়ে বিবৃতি প্রকাশ করেছে কাতার।

কি-ওয়ার্ড : এরদোয়ান, কাতার পৌঁছলেন, শেখ তামিম বিন হামাদ আল থানি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোয়ান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ