Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মোরালেসকে বাদ দিয়েই নির্বাচন হবে বলিভিয়ায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৯, ৭:২৬ পিএম

কয়েক সপ্তাহ ধরে চলমান বিক্ষোভের মধ্যেই নির্বাসিত সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেসকে বাদ দিয়ে নতুন নির্বাচন করার অনুমতি দিয়ে একটি বিল অনুমোদন করেছে বলিভিয়ার কংগ্রেস। শনিবার কংগ্রেসের দুই কক্ষেই বিলটি সর্বসম্মতভাবে পাস হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বিলটি পাশ হবার পরে রাস্তা থেকে সব অবরোধ তুলে নেওয়া হয়েছে।

গত ২০ অক্টোবর অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল বাতিল করে ও মোরালেসকে ছাড়াই নতুন নির্বাচনের অনুমতি দিয়ে গত শনিবার বলিভিয়ার আইন প্রণেতারা এই বিল অনুমোদন করেন। মোরালেসের প্রধান প্রতিদ্বন্দ্বী সাবেক সিনেটর ও অন্তর্বর্তী প্রেসিডেন্ট জিনাইন আনিয়েজ বিলটি সাক্ষর করলে এটি কার্যকর হবে। তবে নতুন নির্বাচন কবে হবে সে বিষয়ে এখনোও কোন সিদ্ধান্ত হয়নি।


অক্টোবরের নির্বাচনের ফল নিয়ে বিরোধীদের বিক্ষোভ, মোরালেসকে পদচ্যুত করা এবং সেই সূত্রে নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে আদিবাসীদের সংঘাত-সহিংসতার ফলে যে অস্থিরতার মধ্যে দক্ষিণ আমেরিকার দেশটি প্রবেশ করেছিল, নতুন এ বিলটি সেখান থেকে উদ্ধারের একটি পথ করে দিতে পারে বলে আশা পর্যবেক্ষকদের।

অন্তর্বর্তী প্রেসিডেন্ট জিনাইন আনিয়েজ ও মোরালেসের দল মুভমেন্ট ফর সোশালিজমের (এমএএস) নেতাদের মধ্যে নতুন নির্বাচন নিয়ে আলোচনার পট প্রস্তুত করতে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের সমর্থকরা দেশের বিভিন্ন মহাসড়ক থেকেও তাদের অবরোধ তুলে নিয়েছে বলে জানিয়েছে রয়টার্স। অন্তর্বর্তী সরকারের পদত্যাগের দাবিতে সপ্তাহখানেকেরও বেশি সময় ধরে মোরালেসের সমর্থকরা একের পর এক বিক্ষোভের পাশাপাশি এ অবরোধ চালিয়ে যাচ্ছিল। পুলিশ ও সেনাসদস্যদের ধারাবাহিক অভিযানেও পরিস্থিতির উন্নতি হচ্ছিল না। নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘাত-সহিংসতায় নিহতের সংখ্যা ৩০ ছাড়িয়ে গেছে বলে কয়েকদিন আগেই আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছিল।

বামপন্থি নেতা মোরালেস এখন মেক্সিকোতে রাজনৈতিক আশ্রয়ে আছেন। বলিভিয়ার ডানপন্থিরা সেনাবাহিনীর সহযোগিতায় তাকে উৎখাত করেছে এবং প্রাণ বাঁচাতেই তিনি দেশ ছেড়েছেন বলেও দাবি এ আদিবাসী নেতার। তার দল এমএএস এখনও বলিভিয়ার পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ আসনের অধিকারী হলেও শেষ পর্যন্ত মোরালেসকে ছাড়াই নতুন নির্বাচনে রাজি হয়েছেন।

শনিবারের বিলে লাতিনের দেশটির সাংসদরা নতুন একটি নির্বাচনী পরিষদ গঠনে অনুমোদন দিয়েছেন। ওই পরিষদই নতুন নির্বাচনের তারিখ ঠিক করবে। বিলে দুই মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন- এমন কাউকে প্রার্থী করার ব্যাপারেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। নতুন এ বিধানের ফলে মোরালেসের নির্বাচনে দাঁড়ানোর পথ রুদ্ধ হল, বলেছে তারা।

নতুন নির্বাচনের পথ সুগম হলেও অন্তর্বর্তী সরকারের সঙ্গে মোরালেসের দলের নেতাদের আলোচনায় অনেক বিষয় নিয়ে উত্তেজনাও ছড়িয়েছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো। এমএএসের অনেকে আনিয়েজ প্রেসিডেন্ট হওয়ার পর সেনাবাহিনীকে বিক্ষোভ দমনে যে বাড়তি ক্ষমতা দেওয়া হয়েছিল, তা তুলে নিতে বলেছেন। মোরালেস ও তার সহযোগীদের বিরুদ্ধে যে তদন্ত শুরু হয়েছে সেখান থেকে দায়মুক্তিও চেয়েছেন কেউ কেউ।

দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভকারীরা তাদের অবরোধ তুলে নিলেও মোরালেসের সমর্থক ঘাঁটি হিসেবে পরিচিত কোচাবামবাতে শনিবারও সংঘর্ষের খবর পাওয়া গেছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। তবে সেখানে হতাহতের ঘটনা ঘটেছে কিনা, তা নিশ্চিত হওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বলিভিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ