Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটিশ রাজপরিবারের মানহানির কথা স্বীকার প্রিন্স অ্যান্ড্রুর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৯, ৩:২৭ পিএম

এক দিকে তিনি প্রভাবশালী ধনকুবের। অন্য দিকে, নাবালিকাদের সঙ্গে যৌন সম্পর্ক, মেয়ে পাচার ও নারীঘটিত অন্যান্য বিতর্ক তার জীবনের নিত্যসঙ্গী। সম্প্রতি জেফ্রি এপস্টাইনের সঙ্গে মেলামেশা নিয়ে প্রথম প্রকাশ্যে মুখ খুললেন ব্রিটেনের প্রিন্স অ্যান্ড্রু। ডিউক অব ইয়র্ক স্বীকার করে নিলেন, যা করেছেন তা উচিত হয়নি। তার আচরণে রাজপরিবারের সম্মানহানি হয়েছে।

২০১৫ সালে ফ্লরিডার আদালতে এপস্টাইনের বিরুদ্ধে চলা একটি মামলার সূত্রে অ্যান্ড্রুর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছিলেন ভার্জিনিয়া রবার্টস নামে এক মহিলা। যিনি জানান, ১৯৯৯ থেকে ২০০২ সালের মধ্যে তাকে তিন-তিন বার জোর করে অ্যান্ড্রুর সঙ্গে যৌন সম্পর্কে বাধ্য করা হয়। এক বার লন্ডনে, এক বার নিউ ইয়র্কে ও এক বার এপস্টাইনের ব্যক্তিগত একটি ক্যারিবীয় দ্বীপে। ফ্লরিডার আইন অনুযায়ী সেই সময়ে ভার্জিনিয়া ছিলেন নাবালিকা। অভিযোগ, মার্কিন পুঁজিপতি এপস্টাইন দেশ-বিদেশের প্রভাবশালীদের হাতে রাখতে এ ভাবেই ‘যৌনদাসী’ জোগান দিতেন। ভার্জিনিয়ার কোমর জড়িয়ে অ্যান্ড্রুর ছবি প্রকাশ্যে আসায় সেই অভিযোগ জোরালো হয়। এপস্টাইনের ম্যানহাটনের বাড়ির দরজায় দাঁড়িয়ে অ্যান্ড্রুর এক তরুণীর দিকে হাত নাড়ার ছবিও সেই সময়ে প্রকাশ হয়েছিল। সব কিছু মিলিয়ে রানি এলিজাবেথের তৃতীয় সন্তানের বিরুদ্ধে ‘তথ্য-প্রমাণের’ অভাব ছিল না কখনও। ২০১০ সালে নিউ ইয়র্ক সেন্ট্রাল পার্কে এপস্টাইনের সঙ্গে তোলা অ্যান্ড্রুর একটি ছবি প্রকাশিত হয়। আর তার দু’বছর আগেই এক নাবালিকাকে প্রকাশ্যে যৌনবৃত্তিতে নামার প্রস্তাব দেওয়ার অভিযোগে জেল খেটেছেন এপস্টাইন। এ হেন ‘কুখ্যাত’ ব্যক্তির সঙ্গে রাজকুমারের ঘনিষ্ঠতা কোনও দিন স্বীকার করেনি পরিবার। অবশেষে নীরবতা ভাঙলেন অ্যান্ড্রু নিজেই। এপস্টাইনের মৃত্যুর তিন মাস পরে।

আগস্টে নিউ ইয়র্কের একটি জেলে উদ্ধার হয় ৬৬ বছরের এপস্টাইনের দেহ। তদন্তে উঠে আসে, বিচারপ্রক্রিয়া চলাকালীন আত্মহত্যা করেন তিনি। এর পরেই আবার এপস্টাইন-অ্যান্ড্রু সম্পর্ক নিয়ে খোঁড়াখুঁড়ি শুরু হয়। ব্রিটিশ চ্যানেলের দেয়া সাক্ষাৎকারে এপস্টাইনের সঙ্গে তার মেলামেশার কথা স্বীকার করেন রাজকুমার। রানির অনুমতি নিয়ে বাকিংহাম প্যালেসে বসেই নেওয়া হয় এই সাক্ষাৎকার। যদিও এত কিছুর পরেও ভার্জিনিয়ার ‘কথা’ মনেই করতে পারলেন না তিনি।

ভার্জিনিয়ার দাবি অনুযায়ী, ২০০১ সালে অ্যান্ড্রুর সঙ্গে নৈশাহার সেরে তারই এক বন্ধুর বাড়িতে রাত কাটিয়েছিলেন দু’জনে। সাক্ষাৎকারে সেই প্রসঙ্গ ওঠায় অ্যান্ড্রু বলেন, ‘এই মহিলার সঙ্গে কখনও, কোথাও দেখা হওয়ার কথা মনে করতে পারছি না।’ তা হলে এপস্টাইনের ‘কুকর্মের’ কথা জানার পরেও কেন তার সঙ্গে সম্পর্ক রেখেছিলেন, এই প্রশ্নের জবাবে অ্যান্ড্রু বলেন, ‘এই কাজের জন্য রোজ নিজেকে দোষারোপ করেছি। রাজপরিবারের সদস্য হিসেবে ওই কাজ ঠিক হয়নি। ব্রিটিশ রাজপরিবার যে উচ্চ মান ও আচরণ বজায় রাখে, তার মর্যাদাহানি ঘটিয়েছি।’ এপস্টাইনের মতো দাগি যৌন হেনস্থাকারীর বাড়িতে থাকার প্রসঙ্গেও মুখ খোলেন অ্যান্ড্রু। বলেন, ‘তখন ওটাই সুবিধাজনক মনে হয়েছিল। পরে বোধোদয় হওয়ার পরে বুঝি, আমি নিঃসন্দেহে ভুল করেছি।’ সূত্র: টেলিগ্রাফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ