পবিত্র লাইলাতুল বরাত
আজ দিবাগত রাত পবিত্র লাইলাতুল বরাত। পরম করুণাময় আল্লাহতায়ালা তার বান্দাদের গুনাহ মাফ, বিপদমুক্তি ও
সৃষ্টি জগতের শ্রেষ্ঠ, সমস্ত নবীগণের সরদার আখেরী নবী, আঁকায়ে নামদার, তাজেদারে মদীনা, হুজুরে পুরনূর মোহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ১২ রবিউল আউয়াল সোমবার দিন এই পৃথিবীর সমস্ত লোকের হেদায়েতের দাওয়াত নিয়ে আগমন করেন এবং এই মাসেই তিনি তাঁর দায়িত্ব পুরোপুরিভাবে পালন করে আল্লাহপাকের আহ্বানে সাড়া দিয়ে রফিকে আ’লার দরবারে তাশরিফ নেন। যাবার বেলায় সমস্ত উম্মতে মোহাম্মদীর জন্য রেখে যান দু’টি জিনিস: একটি আল্লাহপাকের ‘কোরআন’ এবং অপরটি তাঁর ‘হাদীস’।
কোরআন এবং হাদীস হলো মুসলমানদের জন্য রক্ষাকবচ। এ দু’টি জিনিস যতদিন উম্মাতে মোহাম্মদী পথ-প্রদর্শক হিসেবে আঁকড়ে ধরে থাকবে, ততদিন কেউ বিপথগামী হবে না। পবিত্র কোরআন আল্লাহপাকের কালাম, যা সুদীর্ঘ ২৩ বছরে, অবস্থার পরিপ্রেক্ষিতে হজরত জিব্রাঈল (আ.) এর মাধ্যমে হুজুরে পাক (সা.) এর নিকট নাজিল হয়।
হাদীস হলো হুজুরে পাক (সা.) এর জীবনচরিত। হুজুরে পাক (সা.) এর প্রতিটি কথা, প্রতিটি কাজ এবং সাহাবায়ে কেরামগণের কথা বা কর্মের প্রতি সম্মতিই হলো হাদীস। হাদীস যেমন হুজুরে পাক (সা.) এর জীবনচরিত, আল্লাহপাকের কালাম কোরআনও হুজুরে পাক (সা.) এর জীবন দর্পণ। একবার একজন সাহাবী এসে হজরত মা আয়েশা (রা.) এর নিকট হুজুরে পাক (সা.) সম্পর্কে জানতে চাইলেন। তখন হজরত মা আয়েশা (রা.) ওই সাহাবীকে প্রশ্ন করলেন, ‘তুমি কি কোরআন পড় না? পবিত্র কোরআনই হলো হুজুরে পাক (সা.) এর জীবনচরিত।’ হুজুরে পাক (সা.) এর স্বভাব ছিল কোরআন। কোরআনে যে কথা দ্বারা আল্লাহপাকের সন্তুষ্টি ও অসন্তুষ্টি প্রমাণিত হতো, তারই উপর ছিল হুজুরে পাক (সা.) এর সন্তুষ্টি ও অসন্তুষ্টি। এজন্যই আল্লাহপাক হুজুরে পাক (সা.) কে উত্তম ও মহান চরিত্রের অধিকারী বলে আখ্যায়িত করেছেন।
হুজুরে পাক (সা.) আমাদের জন্য যে কোরআন রেখে গেছেন, সেই কোরআন আল্লাহপাকের বাণী। কিন্তু সাহাবায়ে কেরামগণ এই বাণী আল্লাহপাকের মুখ থেকে শোনেননি। শুনেছেন হুজুরে পাক (সা.) এর মুখ থেকে। হাদীসও হুজুরে পাক (সা.) এর মুখ থেকে শোনা। এ দু’টির মধ্যে কোনটি হাদীস আর কোনটি আল্লাহপাকের বাণী, তা হুজুরে পাক (সা.) বলে দিয়েছেন। আবার আল্লাহপাক বলে দিয়েছেন যে, ‘আমার হাবীব কোনো কথাই বলেন না, যা আমি নির্দেশ না করি।’ হুজুরে পাক (সা.) নিজের থেকে কথা তৈরি করে আল্লাহপাকের দিকে সম্বন্ধযুক্ত করেন না। তিনি যা কিছু বলেন তা সবই আল্লাহপাকের নিকট থেকে প্রত্যাদেশ প্রাপ্ত।
এখন প্রশ্ন হলো, যাঁকে আল্লাহপাক এত মর্যাদা দিয়েছেন, কোন বংশের তিনি? হজরত ইব্রাহীম (আ.)-কে আল্লাহপাক নবী বানিয়ে এমন এক সম্প্রদায়ের নিকট প্রেরণ করলেন, যারা ছিল সবাই মূর্তি পূজক। এই মুশরেকদের মাঝে আল্লাহপাকের ওয়াহদানিয়াতের দাওয়াত প্রদান করতে নির্দেশ দিলেন হজরত ইব্রাহীম (আ.)কে। সঙ্গী নেই, সাথী নেই সম্পূর্ণ একা- এ যে কত বড় পরীক্ষা, শুধু কি তাই, তাঁকে আরো অনেকগুলো পরীক্ষা দিতে হয়।
প্রশ্ন হতে পারে, আল্লাহপাক কেন তাঁকে পরীক্ষা করতে গেলেন? আল্লাহপাক কি তাঁর গুণ বৈশিষ্ট্যসমূহ সম্পর্কে অজ্ঞ? না, আল্লাহপাক সর্বজ্ঞ। তিনি সবই জানেন। তারপরও কেন পরীক্ষা করতে গেলেন? কারণ, এই পরীক্ষার অর্থ হলো, স্বীয় বন্ধুকে পূর্ণত্বের শেষ স্তরে পৌঁছানো।
প্রথম পরীক্ষা হলো: এমন একটি জাতির নিকট তাঁকে নবী বানিয়ে পাঠালেন, যারা সবাই ছিল মূর্তিপূজক। তাদের সমস্ত রীতিনীতি ও বিশ্বাসের বিপরীতে কাজ করার দায়িত্ব আল্লাহপাক তাঁকে দিলেন। তিনি সাহসিকতার সাথে কাজ আরম্ভ করে দিলেন। তিনি মূর্তিপূজার অসারতা সম্পর্কে বলতে লাগলেন এবং কঠোর ভাষায় এ কাজের নিন্দা জানাতে লাগলেন।
ফলে সমগ্র জাতি গেল তাঁর বিরুদ্ধে। বাদশাহ নমরূদ তাকে অগ্নিকুন্ডে নিক্ষেপ করে জীবন্ত পুড়িয়ে মারার সিদ্ধান্ত নিল। হজরত ইব্রাহীম (আ.) আল্লাহপাকের সন্তুষ্টির জন্য হাসিমুখে নিজেকে আগুনে নিক্ষেপের জন্য পেশ করলেন। আল্লাহপাক স্বীয় বন্ধুর ঈমানী শক্তি দেখে মুগ্ধ হয়ে আগুনকে নির্দেশ দিলেন: ‘হে অগ্নি, হজরত ইব্রাহীম (আ.) এর উপর আরামদায়ক শীতল ও নিরাপত্তার কারণ হয়ে যাও।’ এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সাথে সাথে দ্বিতীয় পরীক্ষার হুকুম আসে। আর তা হলো: নিজ জন্মভ‚মি ত্যাগ করে সিরিয়ায় চলে যেতে হবে। এবারও আল্লাহপাকের সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে হাসিমুখে মাতৃভ‚মি ত্যাগ করে পরিবার-পরিজনসহ সিরিয়ায় হিজরত করলেন।
ওখানে অবস্থানের সময় আল্লাহপাক এই বৃদ্ধ বয়সে বিবি হাজেরা (আ.) কে একটি পুত্র সন্তান দান করলেন। তার নাম রাখলেন হজরত ইসমাইল (আ.)। এবার নির্দেশ আসলো এখান থেকেও চলে যেতে হবে। কোথায় যাবেন জানা নেই। আল্লাহপাকের নির্দেশে হজরত জিব্রাইল (আ.) আগমন করে তাদের সাথে নিয়ে রওয়ানা হলেন। পথিমধ্যে কোনো শ্যামল বনানী দেখলে হজরত ইব্রাহীম (আ.) বলতেন, ‘এখানেই অবস্থান করানো হোক।’ জিব্রাইল (আ.) বলতেন, ‘এখানে অবস্থানের নির্দেশ নেই।’ এভাবে চলতে চলতে উপস্থিত হলেন এক শুষ্ক পাহাড় ও উত্তপ্ত বালুকাময় স্থানে। এখানেই থামিয়ে দেওয়া হলো। কারণ এখানেই নির্মিত হবে কাবা ঘর। তিনি আল্লাহপাকের মহব্বতে এই জনশূন্য মরু প্রান্তরেই শিশু পুত্র ও বিবি হাজেরা (আ.) কে রেখে সিরিয়া চলে যেতে চাইলেন।
তিনি রওয়ানা হয়ে পড়লেন, বিবি হাজেরা (আ.) জিজ্ঞেস করলেন, ‘কোথায় যাচ্ছেন?’ কোনো উত্তর নেই। পরে জিজ্ঞেস করলেন, ‘আপনি কি আল্লাহপাকের হুকুমে চলে যাচ্ছেন?’ এবার হজরত ইব্রাহীম (আ.) বললেন, ‘হ্যাঁ’।
এবারে বিবি হাজেরা (আ.) সম্পূর্ণ আল্লাহপাকের উপর ভরসা করে বসবাস করতে লাগলেন। কিন্তু সাথে পানি যা ছিল, গেল শেষ হয়ে। পানির খোঁজে বিবি হাজেরা দৌড়াদৌড়ি করছেন ছাফা ও মারওয়া নামক দুই পাহাড়ের মাঝে। শিশু পুত্র হজরত ইসমাইল (আ.) পানি পিপাসায় কান্না আরম্ভ করে দিলেন এবং পা দিয়ে মাটিতে আঘাত করতে লাগলেন। হজরত ইসমাইল (আ.) এর পায়ের আঘাতের স্থানে আল্লাহপাক পানির একটি ঝরনাধারা বইয়ে দিলেন। যার নাম ‘যমযম’।
হুজুরে পাক (সা.) বলেছেন, ‘এই যমযম এর সাথে বেহেশতের নদীর সংযোগ আছে, যার ফলে এই পানি শেষ হয় না, হজে¦র সময় লক্ষ লক্ষ মানুষ এই পানি পান করছেন, সাথে করে নিয়ে যাচ্ছেন, তারপরও ক‚পের পানির স্তর একটুও নিচে নামে না।
হজরত ইসমাইল (আ.) যখন কিছুটা বড় হলেন, কাজ-কর্ম কিছু করতে পারেন এমন সময় আসলো তৃতীয় নির্দেশ। আল্লাহপাক হজরত ইব্রাহীম (আ.) কে বললেন, এই ছেলেকে নিজ হাতে জবাই করে দিতে। নির্দেশ পেয়ে হজরত ইব্রাহীম (আ.) পুত্রকে জিজ্ঞেস করলেন, ‘আমি স্বপ্নে তোমাকে জবাই করতে দেখেছি। এখন বল, তোমার মতামত কী?’ হজরত ইসমাইল (আ.) বললেন, ‘পিতা, আপনি যে আদেশ পেয়েছেন, তা পালন করুন। আপনি আমাকে এ ব্যাপারে ইনশাআল্লাহ ধৈর্যশীল পাবেন।’
পুত্রকে কোরবানি করার পরীক্ষাতেও হজরত ইব্রাহীম (আ.) উত্তীর্ণ হলেন। এছাড়াও আরো অনেক পরীক্ষার সম্মুখীন হতে হয়েছিল। সবগুলোতেই তিনি উত্তীর্ণ হলেন। অতঃপর আল্লাহপাক বলেন, ‘যখন ইব্রাহীমকে তাঁর পালনকর্তা কয়েকটি বিষয়ে পরীক্ষা করলেন, অতঃপর তিনি তা পূর্ণ করে দিলেন, তখন পালনকর্তা বললেন, আমি তোমাকে মানব জাতির নেতা করবো।’ (সূরা: বাকারা, আয়াত: ১২৪)
পরীক্ষাগুলোতে তিনি পরিপূর্ণ সফলতা লাভ করায় আল্লাহপাক তাঁকে জাতির নেতা হিসেবে মনোনীত করে দিলেন। এই সুসংবাদ পেয়ে তিনি আল্লাহপাকের নিকট দোয়া করলেন যে, ‘হে আল্লাহ! আমার বংশধর থেকেও নেতা নির্বাচন করুন এবং আমার বংশে যেন কোনো নাফরমান জন্ম না নেয়। আল্লাহপাক তাই কবুল করলেন। হুজুরে পাক (সা.) হজরত ইব্রাহীম (আ.) এরই বংশের।
হুজুর (সা.) গৌরব করে বলেন যে, ‘আমার পিতা হজরত ইব্রাহীম (আ.)।’ আজ যারা হজরত ইব্রাহীম (আ.) এর বংশোদ্ভ‚ত বলে দাবি করে, তারা কেয়ামতের দিন হজরত ইব্রাহীম (আ.) এর উম্মত বলেও দাবি করতে পারবে না। সুতরাং, তারা হুজুরে পাক (সা.) এর উম্মত বলেও দাবি করতে পারবে না। তারাই হবে জাহান্নামী।
(আলহাজ্ব মাওলানা এম. এ. মান্নান (রহ.) এর রচনাবলী হতে)
দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।