Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৯, ১২:০৪ এএম


অর্থনৈতিক সঙ্কটে হংকং
সরকারবিরোধী বিক্ষোভের পাঁচ মাসের মাথায় অর্থনৈতিক সংকটে পড়েছে হংকং। অর্থমন্ত্রী পল চ্যান জানিয়েছেন, চলতি বছরে আশারূপ প্রবৃদ্ধি হবে না। তিনি এক ব্লগ পোস্টে জানিয়েছেন, চলতি বছরে প্রবৃদ্ধি ধরা হয়েছিল শূণ্য থেকে এক শতাংশ। রবিবারও হংকংয়ের বিভিন্ন স্থানে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা পুলিশের ওপর হামলা চালিয়েছে। পুলিশ টিয়ার গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে বিক্ষোভ দমনের চেষ্টা করেছে। বিক্ষোভকারীরা বিভিন্ন শপিং মলে বিক্ষোভ করে এবং ভাঙচুরও করে। এতে ব্যবসায়িক কার্যক্রম বন্ধ হয়ে যায়। রয়টার্স

ঘাঁটির পাশেই ক্ষেপণাস্ত্র
ইরাকে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটির পাশেই একটি ক্ষেপণাস্ত্র পাওয়া গেছে। মঙ্গলবার ইরাকের প্রতিরক্ষামন্ত্রী নাজাহ আল শাম্মারি এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, ঘাঁটিটি রাজধানী বাগদাদের উত্তরে অবস্থিত। এ ঘটনায় আর্মি এভিয়েশন কমান্ডার এবং প্রতিরক্ষা দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নিয়ে তাইজি নামের যুক্তরাষ্ট্রের ওই সামরিক ঘাঁটি পরিদর্শন করেছেন ইরাকি প্রতিরক্ষামন্ত্রী। এক বিবৃতিতে তিনি বলেন, ঘাঁটির নিরাপত্তা ব্যবস্থা স্থিতিশীল রয়েছে। রয়টার্স।

চিমনির ওপরে নিহত
যুক্তরাজ্যের পরিত্যক্ত একটি কারখানার চিমনির ওপরে আটকে পড়ে এক ব্যক্তি মারা গেছেন। প্রায় ১৫ ঘণ্টা ধরে ২৯০ ফুট দীর্ঘ ওই চিমনিতে আটকা পড়েন ৫০-এর কোঠায় থাকা ওই ব্যক্তি। সোমবার তাকে উদ্ধারে হেলিকপ্টার দিয়ে তৎপরতা চালানো হলেও তা ব্যর্থ হয়। পরে বিকেলে নিচে নামিয়ে আনা হলে ঘটনাস্থলেই তাকে মৃত ঘোষণা করে পুলিশ। তবে কিভাবে ওই ব্যক্তি কারলিসলে এলাকায়ি ওই চিমনির ওপরে আটকা পড়েছিলেন তা স্পষ্ট নয়। সোমবার স্থানীয় সময় রাত ২.২০ মিনিটে কারলিসলে এলাকার ডিক্সন চিমনিতে ওই ব্যক্তির আটকে পড়ার খবর পাওয়া যায়। গার্ডিয়ান।

ফিলিপিন্সে ভূমিকম্প
ফিলিপিন্সের দক্ষিণাঞ্চলীয় মিন্দানাওয়ের মধ্যাঞ্চলে ৬ দশমিক ৬ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প হয়েছে। মঙ্গলবারের এ ভূমিকম্পে ওই এলাকার ভবনগুলো কেঁপে উঠে ও আতঙ্কিত বাসিন্দারা ঘরবাড়ি, দপ্তর ও স্কুল ছেড়ে রাস্তায় বের হয়ে আসে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ফিলিপিন্স ইনিস্টিটিউট অব ভলকানোলজি এন্ড সিসমোলজি (ফিভোলক্স) জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৯টা ৪ মিনিটে কোটাবাটোর টুলুনান থেকে ২৬ কিলোমিটার উত্তরপূর্বে ভূমিকম্পটি আঘাত হানে। তাৎক্ষণিকভাবে হতাহত বা বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। রয়টার্স।

মাছ বাজারে হত্যাকা-
পাইকারি মাছ বাজারের ফ্রিজে মিলল এক ব্যক্তির লাশ! মাছ বাজারে এমন রহস্যজনক হত্যাকা- ঘিরে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে ভারতের পশ্চিমবঙ্গের হাওড়ায়। এ ঘটনায় জড়িত থাকার সন্দেহে ওই মাছ বাজার থেকে একজনকে গ্রেফতার করা হয়েছে। দেশটির পুলিশ সূত্রে জানা গেছে, খুন হওয়া ব্যক্তির নাম ছোটন রাই। তিনি বিহারের বাসিন্দা। পুলিশ মনে করছে, পুরনো শত্রুতার জেরে ছোটন রাইকে খুন করা হয়েছে। জানা যায়, শনিবার রাতে পাইকারি মাছ বাজারে সুরিন্দর ও ছোটনের মধ্যে দেখা হয়েছিল। সে সময় কোনো বিষয়ে নিজেদের মধ্যে কথা কাটাকাটি হয়। তখন উত্তেজনার বশে ভারি অস্ত্র দিয়ে ছোটনের মাথায় আঘাত করেন সুরিন্দর। সেই আঘাতেই মৃত্যু হয় ছোটনের। এরপরেই তড়িঘড়ি পরিস্থিতি সামলে নিতে লাশটি দোকানের একটি খালি ফ্রিজারে ভরে রাখেন তিনি। জি নিউজ।

কাশ্মীরে আহত ১৫
ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের সোপুর অঞ্চলে নিরাপত্তা বাহিনীর ওপর গ্রেনেড হামলা হয়েছে। চরমপন্থী বিচ্ছিন্নতাবাদীদের এ হামলায় ১৫ আহত হয়েছেন বলে জানা গেছে। সোমবার বিকেলের দিকে সোপুর বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় এ হামলার ঘটনা ঘটে। এ ব্যাপারে ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, সোমবার বাসস্ট্যান্ডের কাছে গ্রেনেড বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ১৫ জন আহত হয়েছেন। এদের মধ্যে ৩ জনের অবস্থা আশঙ্কাজনক। পিটিআই।

উড়ে গেলো কব্জি
কালী পুজোয় বাজি ফাটাতে গিয়ে হাতের কব্জি হারালেন পশ্চিমবঙ্গের এক ব্যক্ত। রাজ্যের দক্ষিণ ২৪ পরগণার ক্যানিং এলাকার বাসিন্দা ওই ব্যক্তির নাম শহিদুল সর্দার (২৬)। সোমবার পাড়ার ছেলেদের সঙ্গে বাজি ফাটাচ্ছিলেন তিনি। অন্য অনেকের সঙ্গে মিলে বেশ কয়েকটি বাজি ফাটানোর পর ঘটে বিপত্তি। একটি বাজি ফাটাতে গিয়ে বিকট শব্দ করে হাতেই ফেটে যায় সেটি। মাটিতে লুটিয়ে পড়েন শহিদুল। বিস্ফোরণে কব্জি উড়ে যাওয়ার ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়ে বন্ধুদের মধ্যে। শহিদুলকে নিয়ে যাওয়া হয় ক্যানিং মহকুমা হাসপাতালে। সেখানেই তাকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। পরে পরিস্থিতির অবণতি হলে কলকাতার ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ