Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

জ্বালানি বিভাগ ৩ বছরে বিদেশ সফর করেছেন ৪৫১ জন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম | আপডেট : ১২:২৪ এএম, ২৮ অক্টোবর, ২০১৯

গত তিন বছরে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের চলমান প্রকল্প থেকে বিদেশ ভ্রমণ করেছে ৪৫১ জন কর্মকর্তা। ১০টি সংস্থা থেকে এসব কর্তকর্তারা বিদেশ ভ্রমণ করেন। এ ভ্রমণ নিয়ে প্রশ্ন তুলেছে সংসদীয় স্থায়ী কমিটি। অপ্রয়োজনীয় ভ্রমণ ঠেকাতে মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়ে সুপারিশ করেছে কমিটি।

গতকাল রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ নিয়ে আলোচনা হয়। কমিটির সুপারিশ অনুযায়ী এ মন্ত্রণালয়ের বিদেশ ভ্রমণের তথ্য তুলে ধরা হয়।

কমিটির অষ্টম বৈঠকে জানানো হয়েছিল বিদ্যুৎ বিভাগের চলমান প্রকল্প হতে বিগত তিন বছরে মোট ২৯৬১ কর্মকর্তা বিদেশ ভ্রমণ সফর করেছেন। তবে সেই সময় সংস্থার সংখ্যা জানানো হয়নি। সংসদীয় কমিটির সদস্যরা বলেছেন, সেই সময় সংস্থার সংখ্যা কমিয়ে দেখানো হয়েছিল। বৈঠক শেষে কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার সাংবাদিকদের জানান, এ বিভাগে কর্মকর্তাদের বিদেশ সফরের (প্রশিক্ষণ/কর্মশালা/সেমিনার ইত্যাদি) বিবরণ এবং সংশ্লিষ্ট প্রকল্প বাস্তবায়নে এ সফরের প্রভাব সংক্রান্ত আলোচনা করা হয়। এ বিভাগের অপ্রয়োজনীয় বিদেশ সফর নিরুৎসাহিত এবং বিদেশ সফরে যাতে সরকারের অর্থের অপচয় না হয় সে বিষয়ে মন্ত্রণালয়কে পদক্ষেপ নেয়ার সুপারিশ করা হয়। এছাড়াও বৈঠকে বিদেশ সফরের পর একটি প্রতিবেদন নিজ নিজ সংস্থার কাছে উপস্থাপনের সুপারিশ করা হয়।

বৈঠকে শুরু ভারত থেকে নয়, প্রয়োজনে মিয়ানমার থেকে সাশ্রয়ী মূল্যে গ্যাস আমদানি করা যায় কি না তার সম্ভাব্যতা যাচাইয়ের সুপারিশ করা হয়। এছাড়াও বৈঠকে দেশীয় উৎস থেকে গ্যাস উৎপাদনের উদ্যোগ অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

কমিটির সদস্য মো. আবু জাহির জানান, আগে সংস্থা কম দেখানো হয়েছিল। এবার সবগুলো দেখানো হয়েছে। সংসদীয় কমিটির সতর্ক করে দিয়েছে কমিটিতে অবশ্যই সঠিক তথ্য দিতে হবে। ভবিষ্যতে এ ধরনের তথ্য যাতে উপস্থাপন না করে সেজন্য সতর্ক করে দেয়া হয়েছে। বৈঠকে ক্রমবর্ধমান জ্বালানির চাহিদা পূরণে আঞ্চলিক জ্বালানি সহযোগিতা জোরদার সম্পর্কে আলোচনা করা হয়। বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য মো. আবু জাহির, মো. আছলাম হোসেন সওদাগর, মোছা. খালেদা খানম এবং বেগম নার্গিস রহমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জ্বালানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ