Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলমের আবেগঘন স্ট্যাটাস

সমন্বয় সভায় বিদায় সংবর্ধনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৯, ১২:০০ এএম

সরকারের দীর্ঘদিনের দায়িত্বের ইতি টানতে যাচ্ছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। ৩৬ বছরের সরকারি চাকরি কর্মজীবন শেষে হচ্ছে আগামীকাল মঙ্গলবার। সরকারি চাকরি থেকে অবসরে চলে যাচ্ছেন বাংলাদেশের শীর্ষ সরকারী এই কর্মকর্তা। গতকাল রোববার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মাসিক সমন্বয় সভায় বিদায় জানানো হয়।

আজ সোমবার মন্ত্রিপরিষদ বিভাগে সংবর্ধনার আয়োজন করেছে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরা। তার আগে মন্ত্রিসভার বৈঠকে বিদায় নিবেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।তাকে মন্ত্রিপরিষদ সচিবের পদমর্যাদায় আগামী ১ নভেম্বর থেকে পরবর্তী তিন বছরের জন্য ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের সদর দপ্তরে বিকল্প নির্বাহী পরিচালক নিয়োগ দেয়া হয়েছে। অন্যদিকে সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম পরবর্তী মন্ত্রিপরিষদ সচিব পদে যোগদান করনে ১ নভেম্বর। তিনি হতে যাচ্ছেন সরকারের ২২তম মন্ত্রিপরিষদ সচিব।

১৯৮৩ সালের ২৭ অক্টোবর শফিউল আলম প্রশাসন ক্যাডারে যোগ দেন। তিনি ছিলেন বাংলাদেশের ২১তম মন্ত্রিপরিষদ সচিব। কক্সবাজারের উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের রুমখা পালং গ্রামের বাসিন্দা শফিউল আলম ছিলেন প্রশাসনের সবচেয়ে জ্যেষ্ঠ কর্মকর্তা। নিজের কর্মদিবসের স্মৃতিচারণ করে বিদায়ী মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম আবেগে আপ্লুত। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তিনি লিখেছেন- বিসিএস প্রথম ব্যাচের সদস্য হিসেবে ১৯৮৩ সালের ২৭ অক্টোবর আমরা ৫৫ জন কোটায় সরাসরি যোগদান করি। আজ ৩৬ বছর পূর্ণ হল। আগামীকাল ৩৬ বছর পর বহু চড়াই-উতরাই পার হয়ে সিভিল সার্ভিসকে বিদায় জানাচ্ছি। মনটা বড়ই বিষণ্ণ। অনেক স্মৃতি অনেক স্মৃতি। অনেককে হারিয়েছি। কত কিছুই করার ছিলো, করতে পারিনি। অম্লমধুর অভিজ্ঞতা নিয়ে বিদায় নিচ্ছি। ভালোয় ভালোয় শেষ করার জন্য আল্লাহর কাছে অশেষ শুকরিয়া। তার সাথে আমার উর্ধ্বতন কর্তৃপক্ষ ও সহযোগী সহকর্মীদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা। চলার পথে আমার কথা-কর্ম বা আচরণে কেউ আঘাত পেয়ে থাকলে আমাকে নিজ গুণে ক্ষমা করবেন। মহান আল্লাহ আপনাদের সবার প্রতি সহায় হোন আজকের দিনে এই কামনা। ১৯৫৯ সালের ১৪ ডিসেম্বর জন্ম নেয়া মোহাম্মদ শফিউল আলম ১৯৭৫ সালে পালং মডেল হাইস্কুল থেকে এসএসসি, ১৯৭৭ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজ থেকে এইচএসসি, ১৯৭৯ সালে ওমরগনি এমইএস কলেজ থেকে বিএ এবং ১৯৮০ সালে বঙ্গবন্ধু ল’টেম্পল থেকে এলএলবি পাশ করেন।
১৯৮১ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৮২ সালে তিনি বাংলাদেশ সিভিল সার্ভিসে (প্রশাসন) উত্তীর্ণ হয়ে ১৯৮৩ সালের ২৭ অক্টোবর বান্দরবানে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসাবে যোগদান করেন। ১৯৯৪ সালে শফিউল আলম যুক্তরাজ্যে বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে ডেভেলপমেন্ট এডমিনিস্ট্রেশনের ওপর এমএস ডিগ্রি অর্জন করেন।

শফিউল আলম তার দীর্ঘ কর্মজীবনে ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, রাষ্ট্রপতির সচিব, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের এমডিএস, রাজশাহীর বিভাগীয় কমিশনার, ময়মনসিংহ ও মাগুরার জেলা প্রশাসক, ফেনী জেলার পরশুরাম উপজেলার ইউএনওসহ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দীর্ঘ ৩৫ বছর দায়িত্ব পালন করেন। ২০১৫ সালের ২৯ অক্টোবর থেকে তিনি বাংলাদেশের ২১তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

মোহাম্মদ শফিউল আলম শহীদ পরিবারের সন্তান। তার বড় ভাই এটিএম জাফর আলম ১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ইকবাল হলে পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে শাহাদত বরণ করেন। চলতি বছর এটিএম জাফর আলম সিএসপিকে সরকার মরণোত্তর দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার স্বাধীনতা পদক প্রদান করেন।

 

 



 

Show all comments
  • Nai Nai ২৮ অক্টোবর, ২০১৯, ১:০০ এএম says : 0
    রাষ্ট্রপতির সচিব থাকাকালীন ঢাকার বাসায় উনার সাথে একান্ত সাক্ষাৎ করার সুযোগ হয়েছিলো একদিন।খুবই সাদাসিধে জীবন যাপন,অতিথি পারায়ণ আর মিষ্টভাষী ছিলেন।
    Total Reply(0) Reply
  • Md Mozammel Sowkat ২৮ অক্টোবর, ২০১৯, ১:০০ এএম says : 0
    স্যার হল আমাদের জন্য একজন রোল মডেল , একজন ব্যাক্তি সৎ ও নিষ্ঠার সাথে কাজ করে দেখিয়ে দিয়েছে মানুষ সততার ফল কি ভাবে অনুভব করে।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ মোশাররফ ২৮ অক্টোবর, ২০১৯, ১:০১ এএম says : 0
    আল্লাহ স্যারকে সুস্থ হায়াত দান করুক ও ধর্মীয় খেদমত করার তাওফীক দান করুন,আমিন।
    Total Reply(0) Reply
  • Arif Khandokar ২৮ অক্টোবর, ২০১৯, ১:০২ এএম says : 0
    আমি স্যারকে ব্যাক্তিগতভাবে চিনি। নিঃসন্দেহে উনি একজন ভালো মানুষ। শুভকামনা নিরন্তর।
    Total Reply(0) Reply
  • মুহাম্মদ আমীর হোছাইন ২৮ অক্টোবর, ২০১৯, ১:০৩ এএম says : 0
    Congratulations to our proud parson
    Total Reply(0) Reply
  • Bazlul Karim Sikder ২৮ অক্টোবর, ২০১৯, ১:০৩ এএম says : 0
    Longlive hislife oh myAllah.
    Total Reply(0) Reply
  • মেহেদী ২৮ অক্টোবর, ২০১৯, ১:০৪ এএম says : 0
    কর্মজীবনে এমন সফল ব্যক্তি দেশে বিরল।
    Total Reply(0) Reply
  • Osman Gani ২৮ অক্টোবর, ২০১৯, ১:০৪ এএম says : 0
    আল্লাহ যেন আপনার মত গুনি জন ও মেধাবী সন্তান আমাদের দেশের সব মায়ের গর্ভে ধারণ করেন (আমিন)
    Total Reply(0) Reply
  • মোঃ সাফায়েতুল ইসলাম ২৮ অক্টোবর, ২০১৯, ১২:২৬ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ l মহান এক এবং অ-দ্বিতীয় রব আল্লাহ l তিঁনি জন্ম এবং রিজিক দাতা l ভাগ্যবিধাতা l আমাদের গৌরবের জন্মভূমি বাংলাদেশের সরকারী সর্বোচ্চ কর্মকর্তা (দীর্ঘদিন.. ) হিসেবে দায়িত্বপালনের সুযোগ নিঃসন্দেহে একমাত্র রিজিকদাতা স্রষ্টার এক অপার দান আল্লাহ্সুবানাহুতায়ালা যোগ্য পিতামাতার ঘরে যোগ্য সন্তান রূপে জন্মগ্রহণ, লেখাপড়াশিখে,সঠিক চরিত্রগঠনকরে,প্রকৃতমানুষহিসেবে নিজেকে যোগ্যকরে গড়েতুলে দীর্ঘ্য 36 বৎসরপূর্বে প্রথম প্রথমশ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে নিজযোগ্যতা ও ভাগ্যগুনে অংশগ্ৰহন করে সততা, নিয়ম-নিষ্ঠা, অভিজ্ঞতা আর যোগ্যতাবলে নানান প্রতিকূলতা ,লোভ-লালসা উপেক্ষাকরে,অনিয়ম-অন্যায়কে প্রশয় না দিয়ে স্বজনপ্রীতি , পক্ষপাতিত্ব না করে সরকার.., রাষ্ট্র তথ্য জনগণের আস্থাভাজন হয়ে অত্যন্ত সুনামের ও সফলতার সঙ্গে বিরলভাবে 17 তম মাননীয় মন্ত্রিপরিষদ সচিব হিসেবে দায়িত্ব শেষ করতে যাচ্ছেন মাশাআল্লাহ l মহান.. আল্লাহ'র প্রতি কোটি কোটি শুকরিয়া জানিয়ে সম্মানীত বিদায় আসন্নপ্রায় স্যার কে আন্তরিক ধন্যবাদ ,সাধুবাদ আর দোয়া জানাচ্ছি সরকারের একজন কর্মচারী হয়ে l মলহানুভব জননেত্রী শেখ হাসিনা সরকার কেও আন্তরিক ধন্যবাদ,শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানাই তাঁর মতো সজ্জন ও যোগ্য কর্মকর্তাকে যথাযথ মূল্যায়ন করে জাতির গৌরব বৃদ্ধির সুযোগ মরে দেযার জন্য l এবং বিদায় হতে না হতেই 3 বৎছরের জন্য যুক্তরাষ্ট্রে উল্লেখিত আন্তর্জাতিকভাবে সম্মানিত যোগ্য আসনে চুক্তিভিত্তিক নিয়োগ দানের মধ্যদিয়ে সঠিক স্থানে সঠিক মানুষ কে মূল্যায়ন করে ব্যক্তি ,পরিবার, সমাজ, রাষ্ট্র তথ্য দেশের জনগন কে ধন্য ও মূল্যায়নের পলদক্ষেপ নেয়ার দূরদর্শী ও সুচিন্তিত সময়োযোগী পদক্ষেপ গ্রহণের জন্য l আশা করি সম্মানিত স্যার জাতির প্রত্যাশা উত্তরোত্তর বৃদ্ধি মরে সরকার.., দেশ, ও দেশের জনগণকে গৌড়বান্বিত করতে গুরুত্বপূর্ণ সাহসী পদক্ষেপ নিয়ে সফল হবেন ইনশাআল্লাহ l স্যারের বিদায় ও সংগে সংগে নুতন কর্মের সফলতা কামনার পূর্বে আন্তরিক সমবেদনা, কৃতজ্ঞতা,সাধুবাদ, ধন্যবাদ ও শুভেচ্ছা জানাই l শুভবিদায় আর অভিনন্দন জানাই l সু-স্বাস্থ্য, রোগমুক্ত, সুখী -সমৃদ্ধ,দীর্ঘ ব্যক্তি ও পারিবারিক জীবন কামনা করি l আল্লাহর কাছে কায়মনবাক্যে ফরিয়াদ জানাই l তিঁনি সকলের সহায় - সকল কে হেফাজতকরুন l(ভুলত্রুটি ক্ষমার আশা রাখি ) আমীন ll
    Total Reply(0) Reply
  • Hassan ২৮ অক্টোবর, ২০১৯, ৩:৪০ পিএম says : 0
    Bank loan 1oo to 1000
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্ট্যাটাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ