Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

‘টেম্পোরারি প্রোটেক্টেড স্ট্যাটাস’ ইউক্রেনবাসীদের জন্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

মার্কিন যুক্তরাষ্ট্র কিছু সংখ্যক ইউক্রেনবাসীকে ‘টেম্পোরারি প্রোটেক্টেড স্ট্যাটাস’ প্রদান করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র ঘোষণা করেছে যে, তারা আগামী ১৮ মাসের জন্য দেশে ইউক্রেনবাসীদের জন্য ‘টেম্পোরারি প্রোটেক্টেড স্ট্যাটাস’ প্রদান করছে। মূলত যে সকল ইউক্রেনবাসী পয়লা মার্চে বা তার আগে আইনি নথিপত্র ছাড়াই মার্কিন যুক্তরাষ্ট্রে ছিল, তাঁদের জন্যই এটা বহাল থাকবে। ১৮ মাস অবধি তারা এখানে কাজ করতে পারবে।

জো বাইডেনের প্রশাসন ঘোষণা করেছে যে, যে সকল ইউক্রেনবাসী পয়লা মার্চে বা তার আগে আইনি নথিপত্র ছাড়াই মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে, তাঁদের আগামী ১৮ মাস অবধি অস্থায়ী সুরক্ষা দেবে। এখানে প্রবেশকারী উদ্বাস্তু ইউক্রেনবাসীর জন্য এটি প্রযোয্য হবে। মূলত, ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। যার জেরে ইউক্রনের অবস্থা শোচনীয়। ইতোমধ্যেই সে দেশের বহু সাধারণ মানুষ মারা গিয়েছেন। যুদ্ধ পরিস্থিতি চলাকালীন রাশিয়া এবং ইউক্রেন দুই দেশ বৈঠকেও বসেছে। কিন্তু যুদ্ধ থামার জন্য কোনও রফাসূত্র হয়নি। এদিকে তার মাঝেই ইউক্রনে ভয়াবহ অবস্থা। বিশেষ করে শুক্রবার ভোর রাতে ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ইউক্রেনেরজাপোরিঝিয়ায় এনপিপি-তে রাশিয়ান সেনাবাহিনী চারিদিক থেকে গুলি চালাচ্ছে। ইতোমধ্যেই আগুন ছড়িয়ে পড়েছে। এবং পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি পুড়েও গিয়েছে। স্বাভাবিকভাবেই বড়সড় ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। এহেন কঠিনতম পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রের ঘোষণায় কিছুটা হলে স্বস্তি ফিরল সেখানে বসবাসকারী প্রবাসি ইউক্রেনবাসীর।
উল্লেখ্য, কানাডাও বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রের মতোই অনুরূপ ত্রাণ ঘোষণা করেছে। ইউরোপিয় ইউনিয়নের মতই ইউক্রনের শরনার্থীরদের বা উদ্বাস্তুদের আগামী তিন বছরের জন্য সুরক্ষা দেওয়া হবে। রাষ্ট্রপুঞ্জ খানিকটা ভবিষ্যতবাণী করেই ঘোষণা করেছে, রাশিয়ার এই হামলার জেরে প্রায় ১০ মিলিয়ন ইউক্রনবাসী ঘরছাড়া হতে পারে। যা প্রায় সেদেশের জনসংখ্যার প্রায় এক তৃতীয়াশ। ইতিমধ্যেই লক্ষ লক্ষ ইউক্রনবাসী উদ্বাস্তু হয়ে সে দেশ ছেড়ে পালিয়েছে। আইনপ্রণেতা এবং অ্যাডভোকেট গ্রুপগুলি ত্রাণের জন্য আহ্বান জানিয়ে আসছে। যা মূলত অস্থায়ী সুরক্ষা ব্যবস্থা হিসেবে পরিচিত। অনেকের অনুমান যা কিনা আটাশ থেকে তিরিশ হাজার ইউক্রনীয়দের জন্য কপাল খুলে দিতে পারে। এশিয়ানেট নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘টেম্পোরারি প্রোটেক্টেড স্ট্যাটাস’ ইউক্রেনবাসীদের জন্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ