Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হিমবাহে ফাটলের ছবিতে অশনি সংকেত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

বিশ্ব উষ্ণায়নে মেরু অঞ্চলের বরফ গলছে। বাড়ছে সমুদ্রের পানির স্তর। প্রমাদ গুনছে সমুদ্র তীরবর্তী শহর, গ্রাম, জনপদ। আর সেই ভয়ঙ্কর বাস্তবের ছবি আরও একবার সামনে এল। পশ্চিম অ্যান্টারটিকার হিমবাহের উপর ২০ কিলোমিটার বিস্তৃত ফাটল ধরা পড়েছে। ইউরোপিয়ান স্পেস এজেন্সির স্যাটেলাইট কোপারনিকাস এমনই চাঞ্চল্যকর ছবি তুলে পাঠিয়েছে। এমনিতেই প্রতি বছর গড়ে বেড়ে চলেছে পৃথিবীর তাপমাত্রা। ফলে পাল্লা দিয়ে গলে যাচ্ছে দুই মেরু অঞ্চলের হিমবাহের বরফ। অনেক সময়েই হিমবাহের গায়ে দেখা দিচ্ছে বিশাল বিশাল ফাটল। মূল হিমবাহ থেকে বিচ্ছিন্ন হয়ে অনেক সময় হিমবাহের একটা বিরাট অংশ সমুদ্রে ভেসে চলে যাচ্ছে মেরু লাগোয়া দেশের দিকে। গত ২৫ বছর ধরেই বিপজ্জনক হারে গলছে হিমবাহ। বিশেষজ্ঞদের মতে ১৯৯২ থেকে ২০১৮ এই বছরের মধ্যে হিমবাহের গলে যাওয়ার বেড়েছে উল্লেখযোগ্য ভাবে। আর দ্রুত বরফ গলার পিছনে মূল ভিলেন হয়ে দাঁড়িয়েছে বিশ্ব উষ্ণায়ন বা গ্লোবাল ওয়ার্মিং। এরফলেই মেরু অঞ্চল থেকে বরফ সমুদ্রের পানির স্তর বাড়িয়ে চলেছে ক্রমাগত। গত মাসে ৪০% গ্রিনল্যান্ডের হিমবাহের বরফ গলে গিয়েছে। ইন্টারনেট।



 

Show all comments
  • Tarok Saha ২৮ অক্টোবর, ২০১৯, ১০:১৬ এএম says : 0
    খুবই বিপদজনক অবস্থা।এর থেকে একমাত্র আল্লাহ তাআলাই পারেন এই বিপদজনক পরিস্থিতি হইতে সমগ্ৰ মানবজাতি এবং প্রকৃতিকে রক্ষা করতে।
    Total Reply(0) Reply
  • Olive Shahi ২৮ অক্টোবর, ২০১৯, ১০:১৭ এএম says : 0
    আসলেই অশনি সংকেত ! আল্লাহ এই বিশ্বকে হেফাজত করুন।
    Total Reply(0) Reply
  • Rafsun Haque ২৮ অক্টোবর, ২০১৯, ১০:১৭ এএম says : 0
    আল্লাহ্ সকল মানবজাতিকে রক্ষা করুন,আমিন।
    Total Reply(0) Reply
  • শাওন ২৮ অক্টোবর, ২০১৯, ১০:১৭ এএম says : 0
    সত্যিই চরম বিপদের আলামত।
    Total Reply(0) Reply
  • Raich Uddin ২৮ অক্টোবর, ২০১৯, ১০:১৮ এএম says : 0
    আল্লাহ্‌ হেফাজত করুন,, আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ