Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

১৭ জেলে উদ্ধার
আরব সাগরের ভারতীয় অংশে ঘূর্ণিঝড়ে কিয়ার-এর তা-বের মুখে পড়া ১৭ ভারতীয় জেলেকে উদ্ধার করেছে দেশটির নৌবাহিনী। শনিবার মুম্বাইয়ের পশ্চিম উপকূল থেকে তাদের উদ্ধার করা হয়। প্রতিবেদনে বলা হয়, নৌকাটির ইঞ্জিন খারাপ হয়ে গিয়েছিল। এই পরিস্থিতিতে ঘূর্ণিঝড়ের কবলে পড়ে সেটি ডুবে যাচ্ছিল। ভারতীয় নৌবাহিনীর রণতরী আইএনএস তেজ তখন আরব সাগর থেকে ফিরছিল। তখনই তাদের নজরে পড়ে ওই জেলেরা। নৌবাহিনীর এক টুইটে ওই জেলেদের উদ্ধারের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এনডিটিভি।


দক্ষ শ্রমিক নেবে
অভিবাসী হিসেবে আরো বেশি দক্ষ শ্রমিক নেবে অস্ট্রেলিয়া। শনিবার অস্ট্রেলিয়া সরকারের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। প্রধানমন্ত্রী স্কট মরিসনের দপ্তর থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, আঞ্চলিক অভিবাসন প্রকল্পের অংশ হিসেবে সরকার অভিবাসী নেয়ার সংখ্যা ২৩ হাজার থেকে ২৫ হাজার বাড়াবে। অস্ট্রেলিয়ার ছোট শহর ও অঞ্চলগুলোতে বাস করতে আগ্রহীদের ২৫ হাজার ভিসা দেওয়া দেশটির অভিবাসন প্রকল্পের অংশ। অর্গানাইজেশন ফর ইকোনোমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট জানিয়েছে, অস্ট্রেলিয়ার প্রায় এক তৃতীয়াংশ জনগোষ্ঠী অভিবাসী। রয়টার্স।


অস্ত্রভর্তি গাড়ি আটক
ইরাকের রাজধানী বাগদাদ থেকে অস্ত্রভর্তি একটি গাড়ি উদ্ধার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। খবরে বলা হয়েছে, বাগদাদের আশ-শা’ব এলাকার একটি চেকপয়েন্ট থেকে গাড়িটি আটক করা হয়। ইরাকে এমন সময় অস্ত্রভর্তি গাড়ি উদ্ধার করা হল যখন দেশটিতে সরকার বিরোধী বিক্ষোভ চলছে। জানা যায়, আটক হওয়া যাত্রী পরিবহনকারী ব্যক্তিগত গাড়িটিতে হাল্কা ও আধা-স্বয়ংক্রিত বেশ কিছু অস্ত্র ছিল। ওই গাড়ি চালককে আটক করা হয়েছে বলে জানিয়েছে ইরাকের নিরাপত্তা সূত্র। দেশটির নিরাপত্তা সূত্র জানায়, আটক অস্ত্রসস্ত্রের মধ্যে কোল্ট বন্দুক ও কালাশিঙ্কভ রাইফেল রয়েছে। রয়টার্স।


টেক্সাসে নিহত ২
যুক্তরাষ্ট্রের টেক্সাসে বন্দুকধারীর গুলিতে অন্তত দুইজন নিহত হয়েছেন। মার্কিন সংবাদমাধ্যমে এ খবর প্রকাশ পেয়েছে। ডালাসের বাইরে গ্রিনভাইলে এ গুলিবর্ষণের ঘটনা ঘটে। এতে এক ডজনেরও বেশি মানুষ আহত হয়েছেন বলে রিপোর্টে বলা হয়। এখন পর্যন্ত মার্কিন পুলিশ ঘটনার সত্যতা নিশ্চিত করেনি। তবে প্রাথমিকভাবে বলা হয়েছে, টেক্সাস এ অ্যান্ড এম কমার্স ইউনিভার্সটির শিক্ষার্থীদের হোমকামিং পার্টতে গুলি চালানো হয়। জেসন হোয়াইটলি নামের এক সাংবাদিক টুইটবার্তায় জানিয়েছেন, ধারণা করা হচ্ছে একটি পয়েন্ট ২২৭ ক্যালিবার রাইফেল ডালাস মর্নিং নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ