Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

‘ভিসির অপসারণ না হওয়া পর্যন্ত অচল থাকবে জাবি’

সর্বাত্মক ধর্মঘটসহ লাগাতার অবরোধের ঘোষণা

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৯, ৭:৩৬ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণ না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়কে অচল করে দেওয়া ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা।

এরই অংশ হিসেবে রবিবার তারা দিনব্যাপী অবরোধ কর্মসূচী পালন করেছেন। পূর্ব ঘোষণা অনুযায়ী নতুন ও পুরাতন প্রশাসনিক ভবন অবরোধ করে রাখেন আন্দোলনকারীরা। এ সময় আন্দোলনকারীরা কোন কর্মকর্তা-কর্মচারিকে ভেতরে প্রবেশ করতে দেয়নি। প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক নূরুল আলম অফিসে প্রবেশ করতে চাইলে তাকেও প্রবেশ করতে দেননি তারা।

কর্মসূচী পালন শেষে ‘উপাচার্য অপসারণ মঞ্চ’ তৈরি করে প্রশাসনিক ভবনের সামনে সমাবেশ করেন তারা। এই সময় আন্দোলনকারীদের অন্যতম মুখপাত্র ও ছাত্র ফ্রন্ট (মার্ক্সবাদী) জাবি শাখার সভাপতি মাহাথির মুহাম্মদ ঘোষণা দেন- আগামীকাল সোমবার বিশ্ববিদ্যালয়ে সর্বাত্মক ধর্মঘটের ডাক দিয়েছেন। এর মধ্যে দাবি আদায় না হলে মঙ্গলবার থেকে লাগাতার অবরোধ কর্মসূচী পালণেরও ঘোষণা দেন তিনি।

সমাবেশে নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস বলেন, ‘এ আন্দোলন কোন ব্যাক্তিবিশেষকে অপসারণের আন্দোলন নয়। এটি একটি দুর্নীতিমুক্ত ও জবাবদিহিমূলক বিশ্ববিদ্যালয় গড়ার আন্দোলন।’

বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা বলেন, ‘ভিসির বিরুদ্ধে নয়, দুর্নীতিবাজের বিরুদ্ধে এই যৌক্তিক আন্দোলনকে বানচালের জন্য প্রশাসন নানান নাটক করছে। তাই নাটক পরিহার করে দুর্নীতির দায়ে ভিসির অপসারণ হওয়া জরুরী।’

ছাত্র ফ্রন্টের (মার্ক্সবাদী) জাবি শাখার সাধারণ সম্পাদক সুদীপ্ত দে’র সঞ্চালনায় সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, দর্শন বিভাগের অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়া, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের মুখপাত্র আরমানুল ইসলাম খান প্রমুখ।

এই বিষয়ে প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বার্থে, অ্যাকাডেমিক ও গবেষণা কর্মকান্ডের ক্ষতি হয় এমন কোন কর্মসূচি যেন আন্দোলনকারীরা না দেন। বরং আন্দোলনকারীদের যে দাবি-দাওয়া সেগুলো আলোচনার মাধ্যমে সমাধান করা যেতে পারে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ