Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

রানীর গলায় বরিসের সুর : ‘মরি আর বাঁচি’ ৩১ অক্টোবরের মধ্যেই ব্রেক্সিট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৯, ৪:১০ পিএম

ব্রেক্সিট নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সুরেই সুর মেলালেন রানী দ্বিতীয় এলিজাবেথ। ‘মরি আর বাঁচি’ ৩১ অক্টোবরের মধ্যেই ইউরোপীয় ইউনিয়ন থেকে বিচ্ছেদের প্রত্যয় ব্যক্ত করেছেন বরিস।

প্রধানমন্ত্রীর কথার ওপর জোর দিয়ে রানী বলেছেন, ‘৩১ অক্টোবরই আমার সরকারের অগ্রাধিকার।’ ব্রেক্সিট হাঙ্গামার মধ্যে কয়েক দিন বন্ধ থাকার পরে সোমবার ফের শুরু হয় পার্লামেন্টের অধিবেশন। এদিন অধিবেশনে যোগ দেন রানীও। খবর এএফপির।

প্রথা অনুযায়ী রানী বক্তৃতা শুরু করেন, ‘আমার সরকার নি¤œলিখিত এসব আইন আনতে চায়’ এই বাক্যটি দিয়ে। বক্তব্যে আইন-শৃঙ্খলা, স্বাস্থ্যসেবা ও পরিবেশের ওপর জোর দেন তিনি। বলেন, ইইউ ব্লক থেকে সম্পর্ক ছিন্ন করার ব্যাপারে সরকার প্রতিজ্ঞাবদ্ধ।

তার ভাষায়, ‘আমার সরকার ইইউ’র সঙ্গে নতুন অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করতে আগ্রহী।’

পার্লামেন্টে বরিসের সরকারের সংখ্যাগরিষ্ঠতা নেই। তা সত্তে¡ও এই অধিবেশনে ব্রেক্সিট চুক্তি বাস্তবায়ন থেকে শুরু করে আইন-শৃঙ্খলা, বিদেশি অপরাধী বিচার ও দন্ড, শিশু নিপীড়ক, অবৈধ অভিবাসীবিরোধী অভিযান এবং জাতীয় স্বাস্থ্যসেবার উন্নয়নসহ ২৬টি বিলের নতুন আইনপ্রণেতাদের সামনে উপস্থাপন করেন রানী।
দিন কয়েক আগেও মনে হচ্ছিল, ৩১ অক্টোবর কিছুতেই চুক্তি-সহ ব্রেক্সিট করা সম্ভব হবে না। কারণ জনসনের প্রস্তাবিত নতুন ব্রেক্সিট প্রস্তাব ইইউর মনে ধরেনি।

 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ