Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতের আগ্রাসী তৎপরতা রুখে দাঁড়াও -বিবৃতিতে খালেকুজ্জামান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৯, ১২:০১ এএম

বাসদেরকেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও বাম গণতান্ত্রিক জোটের শীর্ষ নেতা কমরেড খালেকুজ্জামান বলেছেন, প্রধানমন্ত্রীর ভারত সফরকালে বাংলাদেশ-ভারত দুই দেশের মধ্যে সম্পাদিত ৭ দফা চুক্তি ও সমঝোতা স্বারক এবং ৫৩ দফা যৌথ ঘোষণার মাধ্যমে ভারতের স্বার্থকেই প্রাধান্য দেয়া হয়েছে এবং বাংলাদেশের স্বার্থকে উপেক্ষা করা হয়েছে। গতকাল এক বিবৃতিতে বলেন, সফরকালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়সংকর বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বলেছেন, ‘বাংলাদেশকে সর্বোচ্চ গুরুত্ব দেয় ভারত’ যদিও এ বক্তব্যের তাৎপর্য গতকাল বাংলাদেশ-ভারত দুই দেশের মধ্যে সম্পাদিত ৭ দফা চুক্তি ও সমঝোতা স্মারক এবং ৫৩ দফা যৌথ ঘোষণার যতটুকু পত্র-পত্রিকায় প্রকাশ হয়েছে তা থেকে বোঝা কঠিন। কারণ তিস্তাসহ ৫৪টি অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা আদায়, টিপাইমুখে বাঁধ, আন্তঃনদী সংযোগ প্রকল্প, বাণিজ্য ঘাটতি নিরসন, সীমান্তে হত্যাকা- বন্ধসহ অমীমাংসিত নানা ইস্যুতে কোন চুক্তি বা ঘোষণা এই সফরকালে সম্পাদিত হয়নি। তিস্তার পানি না পেলেও উল্টো ফেনী নদীর পানি ভারতকে দেয়া, বাংলাদেশের সমুদ্রসীমায় ভারতকে নজরদারি করার অনুমতি দেয়া, যৌথ ঘোষণায় রোহিঙ্গা শব্দ বাদ দেয়া, এনআরসি প্রসঙ্গ না থাকা, ভারতে এলএনজি রপ্তানির চুক্তি এবং ভারত থেকে আরো ১০০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করার মাধ্যমে এই সফরে সম্পাদিত চুক্তি, সমঝোতা স্মারক ও ঘোষণায় ভারতের স্বার্থকেই সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে এবং বাংলাদেশের স্বার্থকে উপেক্ষা করা হয়েছে। যা একটি স্বাধীন সার্বভৌম দেশের আত্মমর্যাদা সম্পন্ন জাতি হিসেবে অপমানজনক এবং এটা বাংলাদেশ সরকারের নতজানু পররাষ্ট্রনীতিরই বহিঃপ্রকাশ।

খালেকুজ্জামান অবিলম্বে বাংলাদেশ-ভারত সরকারের যৌথ ঘোষণা এবং চুক্তি জনসন্মুখে প্রকাশ করার জোর দাবি জানান। একই সাথে সরকারের নতজানুনীতির প্রতিবাদে এবং সা¤্রাজ্যবাদী ভারতের আগ্রাসী তৎপরতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার জন্য সকল বাম প্রগতিশীল, দেশপ্রেমিক রাজনৈতিক দল, ব্যক্তি ও গোষ্ঠীর প্রতি উদাত্ত আহ্বান জানান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেকুজ্জামান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ