Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার কর্ণাটকেও নাগরিক তালিকার প্রস্তুতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০১৯, ১২:২০ পিএম

আসামে নাগরিক তালিকা (এনআরসি)-এর পর এবার কর্ণাটকেও নাগরিক তালিকা (এনআরসি) তৈরির কাজ চলছে। ভারতের যেসব রাজ্যে সীমান্ত দিয়ে অবৈধ অভিবাসীরা প্রবেশ করে তার মধ্যে কর্ণাটকও আছে। সেখানে এখন পর্যন্ত বহু অবৈধ অভিবাসী সীমান্ত দিয়ে প্রবেশ করে স্থায়ী আবাস গড়েছে। তাদেরকে চিহ্নিত করতেই এই তালিকা তৈরি করা হবে।
কর্ণাটকের স্বরাষ্ট্রমন্ত্রী বাসভারাজ ভোমাই বৃহস্পতিবার (৩ অক্টোবর) বলেছেন, নাগরিক তালিকা তৈরির ক্ষেত্রে অনেকগুলো বিষয় রয়েছে। আমরা যতদূর সম্ভব সব তথ্য সংগ্রহ করব। আমরা এ বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে আলোচনা করব।
একটি সূত্র জানিয়েছে, ইতোমধ্যেই ব্যাঙ্গালুরু থেকে ৩৫ কিলোমিটার দূরে নেলমানগালা তালুকে একটি বন্দি শিবির বানানো হচ্ছে যেখানে বিদেশিদের রাখা হবে। তবে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।
গত জুলাইয়ে এই বন্দি শিবির নির্মাণে রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে কেন্দ্র। অবৈধ অভিবাসীদের নিজেদের দেশে ফেরত না পাঠানো পর্যন্ত এখানেই রাখা হবে। তবে বিরোধী দল কংগ্রেস বলছে, অবৈধ অভিবাসীদের অবশ্যই দেশ থেকে ফেরত পাঠানো হবে। তবে সরকারকে এটা নিশ্চিত করতে হবে যেন এনআরসিতে কোনো ভারতীয় নাগরিকের নাম বাদ না পড়ে।
গত ৩১ আগস্ট আসামের চূড়ান্ত নাগরিক তালিকা প্রকাশ করা হয়। ওই তালিকা থেকে ১৯ লাখ মানুষের নাম বাদ পড়েছে। ফলে চরম উৎকণ্ঠায় রয়েছেন তারা। তাদের ভাগ্যে কি ঘটবে এখনও তারা জানেন না। যদিও এখনই তাদের দেশত্যাগ করতে হচ্ছে না। প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে তারা যদি নিজেদের নাগরিকত্ব প্রমাণ করতে পারেন তবে তাদের ফেরত পাঠানো হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনআরসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ