Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আটককৃত সউদী নাগরিকসহ ৩৫০ বন্দীকে মুক্তি দিচ্ছে হুথিরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৯, ১২:৩৩ পিএম

ইয়েমেনের হুথিদের হাতে আটক ৩৫০ জনকে মুক্তি দেওয়া হবে বলে জানিয়েছে বন্দী বিষয়ক জাতীয় কমিটির প্রধান আব্দুল কাদের আল-মুরতাজা।
তিনি বলেন, সউদী সীমান্তবর্তী নাজরান প্রদেশের কাছে অভিযানে যেসব সেনা ও বাড়াটে সৈন্য আটক হয়েছে তার ভেতর থেকে সউদী আরবের তিন নাগরিকসহ ৩৫০ জনকে মুক্তি দেয়া হবে। শুভেচ্ছার নিদর্শনস্বরূপ এসব বন্দিকে মুক্তি দেয়া হবে বলে তিনি জানান।
বন্দী বিষয়ক জাতীয় কমিটির প্রধান বলেন, এসব বন্দিকে মুক্তি দেয়ার মাধ্যমে হুথি ও তাদের সমর্থিত ইয়েমেনি সেনারা সুইডেন শান্তি চুক্তির প্রতি নিজেদের প্রতিশ্রæতি প্রমাণ করে দিতে চায়।
গত বছরের ডিসেম্বর মাসে সুইডেনের রাজধানী স্টকহোমে শান্তি আলোচনা হয়েছিল। সে সময় পলাতক প্রেসিডেন্ট আব্দুর রাব্বু মানসুর হাদি সমর্থিত সরকারের সঙ্গে হুথিরা হুদাইদা বন্দরনগরীতে যুদ্ধবিরতি এবং যুদ্ধবন্দী বিনিময় নিয়ে একটি চুক্তি করেছিল।
এ প্রসঙ্গে আব্দুল কাদের আল-মুর্তাজা বলেন, বন্দী মুক্তি দেয়ার মাধ্যমে আমরা সুইডেন চুক্তির প্রতি আমাদের প্রতিশ্রæতির কথা প্রমাণ করে দিতে চাই এবং আমরা অন্যদেরকেও একই রকমের পদক্ষেপ নেয়ার আহ্বান জানাব। তিনি বলেন, যে সাড়ে তিনশ বন্দিকে মুক্তি দেয়া হবে তার মধ্যে সুইডেন চুক্তির সময় দেয়া তালিকার লোকজনও রয়েছে।
ইয়েমেনের আরবি ভাষার টেলিভিশন চ্যানেল আল-মাসিরা জানিয়েছে, হুথি আনসারুল্লাহ আন্দোলন যেসব বন্দিকে মুক্তি দেবে তা জাতিসংঘ এবং আন্তর্জাতিক রেডক্রস কমিটির তত্ত¡াবধানে হবে।
এর আগে গত সপ্তাহে ইয়েমেনের হুতি আনসারুল্লাহ আন্দোলন যুদ্ধ বন্ধ করার জন্য সউদী আরবের প্রতি আহ্বান জানিয়েছিল। গত ২০ সেপ্টেম্বর আনসারুল্লাহ আন্দোলনের সর্বোচ্চ রাজনৈতিক পরিষদের নেতা মাহাদি আল-মাশহাত বলেছিলেন, সউদী আরব যদি হামলা বন্ধ করে তাহলে ড্রোন ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সাহায্যে সউদী আরবে হামলা চালানো বন্ধ করবে হুথিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ