Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পাঁচ ব্যাংকের ২৫০ কোটি টাকা হাওয়া

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

কয়েকদিন থেকে দেশে আলোচনার কেন্দ্রবিন্দু টাকা। ক্লাব-ক্যাসিনো ও বাসাবাড়ীর লকারে মিলছে কোটি কোটি টাকা। রাজনৈতিকভাবে পরিচিত নেতারা নগদ টাকাসহ আটক হচ্ছেন। ক্যাসিনোর ডামাডোলের মধ্যে অপরিচিত এরশাদ আলী নামে ২৫০ কোটি টাকা ঋণের খোঁজ পাওয়া গেছে। ৫টি ব্যাংক থেকে এই অর্থ হাতিয়ে নিয়ে তিনি লাপাত্তা। অর্থআদায়ে এবি ব্যাংকের দায়ের করা মামলায় তিনি পরোয়ানাভুক্ত আসামী।

বিভিন্ন ব্যাংক সূত্রে জানা গেছে, ৪টি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠান সর্বমোট ২৫০ কোটি টাকা নিয়েছেন রড-সিমেন্ট খাতের ব্যবসায়ী এরশাদ আলী। এরশাদ ব্রাদার্স কর্পোরেশনের নামে তিনি এবি ব্যাংকের কাকরাইলের ইসলামী ব্যাংকিং শাখা থেকে নিয়েছেন ১৫০ কোটি টাকা। ব্র্যাক থেকে নিয়েছেন ১৫ কোটি ৫ লাখ, সাউথইস্ট ব্যাংক থেকে নিয়েছেন ৬ কোটি টাকা। এছাড়া আর্থিক প্রতিষ্ঠান ফোনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট থেকে নিয়েছেন আরও ২৯ কোটি টাকা। এর বাইরে আরও দুয়েকটি ব্যাংকে তার নামে ঋণ আছে বলে জানা গেছে।

এবি ব্যাংক সূত্রে জানা গেছে, ২০১০ সাল থেকে তিনি এবি ব্যাংকের ইসলামিক ব্যাংকিং শাখার গ্রাহক। দীর্ঘদিন ধরে তিনি ব্যাংক থেকে পর্যায়ক্রমে ঋণ নিয়েছেন। মাঝে মধ্যে পরিশোধও করেছেন। ২০১৭ সালের পরই তিনি খেলাপি হয়ে যান। খেলাপির খাতা নিজের নাম কাটাতে ওই বছর দুইবার পুনঃতফসিল করেন। পুনঃতফসিল করার পর অন্যান্য ব্যাংক নতুন করে ঋণ নেন। তার কাছে এবি ব্যাংকের মোট পাওনা ১৪৭ কোটি টাকা, যা পুরোটাই খেলাপি। তার কাছে পাওনা আদায়ে চিফ মেট্রোপলিট্রন আদালতে এনআই অ্যাক্টে ৪টি মামলা করেছে এবি ব্যাংক। এর মধ্যে একটি মামলায় গত ১৬ সেপ্টেম্বর গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। ১৭ সেপ্টেম্বর আরেকটি মামলায় তার জামিন বাতিল করা হয়েছে। গ্রেফতারি পরোয়ানা থাকায় তাকে আটকের চেষ্টা করছেন ধানমন্ডি থানা পুলিশ। গত সোমবার রাতে তার ধানমন্ডির বাসায় অভিযান চালায় পুলিশ।
ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ বলেন, এরশাদের নামে ওয়ারেন্ট থানায় এসেছে। তাকে গ্রেফতারের চেষ্টা করছে পুলিশ।

এবি ব্যাংকের এমডি তারিক আফজাল বলেন, ব্যাংকের টাকা যে নিয়েছেন তাকে অবশ্যই টাকা ফেরত দিতে হবে। বারবার তাগাদা দিলেও এরশাদ আলী টাকা ফেরত দেননি। তাই আদালতে মামলা করা হয়েছে। টাকা ফেরত না পাওয়া পর্যন্ত সব ধরনের পদক্ষেপ গ্রহণ করবে ব্যাংক।

এরশাদ ব্রাদার্স কর্পোরেশনের মালিক এরশাদ আলীর বাড়ী রাজশাহীর বোয়ালিয়ার রানীনগরে। বাংলামোটরের নাসির ট্রেড সেন্টারের লেভেল-৪ এ তার অফিস। ধানমন্ডির ৭/এ নিজস্ব বাসায় তিনি থাকেন।

তার সঙ্গে কথা বলতে তার মোবাইলে কল দিলে একজন নারী তা রিসিভ করে এরশাদ আলী বাসায় নেই বলে জানান। তবে ওই তার পরিচয় দেননি। কিছুক্ষন পর জাকির হোসেন নামে একজন ফোন দিয়ে বলেন, তিনি এরশাদ ব্রাদার্সের ম্যানেজার। চেয়ারম্যান সাহেব ভীষণ অসুস্থ্য।#



 

Show all comments
  • Rashed Khan ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ১:৫৯ এএম says : 0
    বর্তমানে গরিব আরো গরিব হয়, আর বড় লোক আরো বড় লোক হয়,বিচার একদিন হবেই হবে ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Reza Sikder ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ২:০১ এএম says : 0
    খা ভাই খা লুটে পুটে খা দেশ এখন চেতনায় বিভোর।
    Total Reply(0) Reply
  • Md Shahidul ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ২:২৪ এএম says : 0
    আওয়ামী লীগের প্রতিটা নেতা কমির ঘর এখন ব্যাংকে পরিনত হযেছে।কি পরিমনি দূরনীতি করিতাছে ভাবতে অবাক লাগে।এই হল আওয়ামী লীগের উন্নয়নের জোযার
    Total Reply(0) Reply
  • Alamin Hossain ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ২:২৫ এএম says : 0
    আমাদের দেশে রাজনীতি মানেই হচ্ছে রমরমা ব্যবসা। ফকিন্নি থেকে দ্রুত রাঘব বোয়াল হওয়ার সহজ মাধ্যম। সমাজ ও রাষ্ট্রের কোনো নেতাকে দেখলাম না সমাজ সংস্কার হিসেবে আর্বিভূত হতে,সবাই লুটেরা হয়ে আত্মপ্রকাশ করে। ধিক্কার জানায় নোংরা এই লুটেরা নীতির প্রতি
    Total Reply(0) Reply
  • Nadia ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ২:২৬ এএম says : 0
    আওয়ামী লীগের ছিচকে নেতারাই যদি এক একটি বাংলাদেশ ব্যাংকের ভোল্ট হয়! তাহলে রাঘব বোয়াল গুলোর না জানি কি অবস্থা?
    Total Reply(0) Reply
  • Naim Uddin ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ২:২৯ এএম says : 0
    দেশের ব্যাংকিং সেক্টর এখন ধ্বংসের দ্বারপ্রান্তে
    Total Reply(0) Reply
  • Jamal Ahmed ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ২:৩০ এএম says : 0
    সমপরিমাণের সম্পদ মরগেজ না নিয়ে কোন লোন দেয়া উচিত না।
    Total Reply(0) Reply
  • Alaudin Alo ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ২:৩০ এএম says : 0
    এভাবেই কিছু লোক জনগণের টাকা মেরে খাচ্ছে
    Total Reply(0) Reply
  • ash ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ৬:২১ এএম says : 0
    DESH ER TAKA LOPAT KORAR JONNY E RAJNOITIK BIBECHONAY ATO GULO BANK KHULTE DEWA HOESILO !! SHEI PLAN MAFIK DESHER HAJAR HAJAR KUTHI TAKA LOPAT HOCHE, DESH TAKE FOKLA KORE DICHE ! ETA DESHER TOP MOHOL THEKEI PLAN KORE BANK GULO KE KHULTE DEWA HOESILO
    Total Reply(0) Reply
  • আবু সাঈদ ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ১০:৫৭ এএম says : 0
    ক্যসিনেোর টাকার ভাগ কারা নিছে তাদেরকে সামনে আনা হোক।
    Total Reply(0) Reply
  • Emran ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ৩:১২ পিএম says : 0
    How did he got loan from ab ?
    Total Reply(0) Reply
  • Md.Altaf Hossain ২৫ সেপ্টেম্বর, ২০১৯, ৭:৪৩ পিএম says : 0
    I think it should be making game by banker and their agent.
    Total Reply(0) Reply
  • Shohel ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১১:০১ এএম says : 0
    আমি ব্যাংকে টাকা রাখবো না
    Total Reply(0) Reply
  • Shohel ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১১:০১ এএম says : 0
    আমি ব্যাংকে টাকা রাখবো না
    Total Reply(0) Reply
  • Shohel ২৭ সেপ্টেম্বর, ২০১৯, ১১:০১ এএম says : 0
    আমি ব্যাংকে টাকা রাখবো না
    Total Reply(0) Reply
  • Bull bul ২৮ সেপ্টেম্বর, ২০১৯, ৭:০০ এএম says : 0
    আড়াইশো নয় আমার তো মনে হয় আড়াই লাখ কোটি টাকা হাতে ঘুরছে বাতাসে ঘুরছে,500 1000 টাকার নোট বাতিলের সিদ্ধান্তটি একদমই অযৌক্তিক হবে না সরকার ভাবতে পারে হয়তো আড়াই লাখ কোটি না হোক ২ লাখ কোটি টাকা বাতিল হয়ে যাবে এভাবেঈ বোঝা যাচ্ছে তাই!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংক

৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ