Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রশিদ ছাড়া সরকারী কর্মচারীদের টাকা দিবেন না

ময়মনসিংহে গণশুনানীতে বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান

ময়মনসিংহ ব্যুরো | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ৪:০৯ পিএম

‘রশিদ ছাড়া সরকারী দফতরের কর্মচারীদেরকে কোন কাজে টাকা না দেওয়ার জন্য জনসাধারণের প্রতি আহবান জানিয়েছেন ময়মনসিংহের বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, সরকারী দফতরে কোন কর্মচারীকে নিয়মের বাইরে রশিদ ছাড়া কেউ কোন টাকা দিবেন না। যদি দিতে হয় তবে অবশ্যই রশিদ নিয়ে টাকা দিবেন। যেন তাঁর জবাবদিহিতা থাকে। বিভাগীয় কমিশনার আরো বলেন, আমরা দুর্নীতি প্রতিরোধ করতে চাই। জনগণকে এ বিষয়ে সচেতন করার জন্য গণশুনানীর আয়োজন করা হয়েছে। এটা কেবিনেটের সিদ্ধান্ত।’

বুধবার দুপুরে ময়মনসিংহ সদর উপজেলা পরিষদের হল রুমে সরকারী সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে স্থানীয় প্রশাসনের যৌথ আয়োজিত গণশুনানীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় জেলা প্রশাসক মিজানুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ময়মনসিংহ দুর্নূীতি দমন কমিশনের পরিচালক কামরুল আহসান, সদর উপজেলা চেয়ারম্যান আশরাফ হোসাইন, উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ হাফিজুর রহমান প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান আরো বলেন, বর্তমানে দলিল লিখতে গিয়ে সাধারন মানুষ নানান সমস্যার সম্মুখিন হচ্ছে। সংশ্লিষ্ট সাব-রেজিষ্ট্রারদের দৃষ্টি আকর্ষন করছি, আপনারা দ্রুত সময়ে অফিসের সামনে প্রয়োজনীয় সকল তথ্য সম্বলিত সাইনবোর্ড স্থাপন করুন। যেন কোন ভাবেই মানুষ হয়রানীর স্বীকার না হয়। তিনি বলেন, নির্দ্দিষ্ট সময়ের মধ্যে জন্মনিবন্ধন করতে কোন টাকা লাগে না। অন্য সময় করলে টাকা লাগবে। তবে সেই টাকার অবশ্যই রশিদ থাকতে হবে। সদর উপজেলার কিছু জমির অধিগ্রহন পেন্ডিং আছে। ফলে কিছুটা সমস্যার সৃষ্টি হচ্ছে। বিষয়টি খুব দ্রুত সামাধান করা হবে। এছাড়াও শুনেছি সরকারী কোন কোন অফিসে সিন্ডিকেট আছে। আপনারা নাম-তালিকা দিন। যে কোন ধরনের সিন্ডিকেট ভেঙ্গে দিতে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এ সময় তিনি আরো বলেন, দূর্নীতি বন্ধের জন্য সকল ধরনের উন্নয়ন কাজের সকল তথ্য সাইনবোর্ডে টানাতে হবে। এতে জবাবদিহিতার বাধ্যকতার সৃষ্টি হয়। আর যদি কেউ মিথ্যা মামলা দিয়ে হয়রানি করে। এবং তা প্রমান হলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী মামলা দায়ের করুন।

গণশুনানীতে সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মিজানুর রহমান বলেন, সপ্তাহের প্রতি বুধবারকে গনশুনানী দিবস ঘোষনা করা হয়েছে। এদিন যে কেউ যে কোন পর্যায়ের সরকারী কর্মচারীদের সাথে দেখা করে যে কোন অভিযোগ বিষয়ে কথা বলতে পারবেন। এক্ষেত্রে স্বাক্ষাতের কোন আগাম সময়-সূচী নিতে হবে না। এ সময় জেলা প্রশাসক প্রতিশ্রুতি দিয়ে বলেন, কথা দিচ্ছি- ময়মনসিংহ থেকে কোন অবৈধ পয়সা নিয়ে সন্তানদের গায়ে লাগাবো না। আসুন দূর্নীতি বন্ধে সবাই স্বোচ্চার হই। নিজের মাঝে পরিবর্তন আনি।

গণশুনানীতে সদর উপজেলার বিভিন্ন পর্যায়ের কয়েক শত মানুষ অংশগ্রহন করে বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। এ সময় জেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ