Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:২১ এএম | আপডেট : ১২:২৩ এএম, ৬ সেপ্টেম্বর, ২০১৯

জাপানে হতাহত ৩৫

ইনকিলাব ডেস্ক : জাপানের ইয়োকোহামা শহরে একপ্রেস ট্রেনের সঙ্গে একটি ট্রাকের সংঘর্ষে একজন নিহত ও প্রায় ৩৪ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার রাজধানী টোকিওর সঙ্গে দ্বিতীয় বৃহত্তম শহর ইয়োকোহামাকে সংযোগকারী প্রধান রেল লাইনে এ সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে ৫০০ আরোহীর আট বগির ট্রেনটির তিনটি বগি লাইনচ্যুত হয়, চালকের কম্পার্টমেন্টের জানালার কাঁচ ভেঙে যায় এবং ট্রাকটিতে আগুন ধরে যায়। লাইনচ্যুত বগিগুলো দুমড়ে-মুচেড়ে যায়। রয়টার্স।

মুরসির ছেলের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : মিসরের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির সর্বকনিষ্ঠ ছেলে ইন্তেকাল করেছেন। কর্তৃপক্ষ দাবি করছেন, হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ মারা গেছেন তিনি। বুধবার কায়রোর এক হাসপাতালে মৃত্যু হয় ২৪ বছর বয়সী আব্দুল্লাহ মুরসির। মিসরের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এখনও আব্দুল্লাহ মুরসির মৃত্যুর ব্যাপারে কোনও মন্তব্য করা হয়নি। রয়টার্স।

হামের প্রাদুর্ভাব
ইনকিলাব ডেস্ক : নিউ জিল্যান্ডে চলমান হামের প্রাদুর্ভাবে নিশ্চিত আক্রান্তের সংখ্যা এক হাজারের মাইলফলক ছাড়িয়েছে। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত এই রোগে মোট এক হাজার ৫১ জন আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সংক্রামক রোগ হামে আক্রান্ত হলে জ্বর, কাশি এবং শরীরে র‌্যাশ দেখা দেয়। রোগিটির প্রতিষেধক টিকা থাকলেও গত কয়েক বছর ধরে কয়েকটি উন্নত দেশে এই রোগের প্রকোপ দেখা যাচ্ছে। বিবিসি।

নিহত বেড়ে ২৩
ইনকিলাব ডেস্ক : ভারতে আতশবাজি কারখানায় বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২৩ জনে পৌঁছেছে। এর আগে ১৭ জনের নিহতের খবর নিশ্চিত করেছিল দেশটির গণমাধ্যম। পাঞ্জাবের গুরুদাসপুরে আতশবাজি কারখানায় বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২৩ জনে পৌঁছেছে। এছাড়া আহত হয়েছেন ২৭ জন। এর মধ্যে ৭ জনের অবস্থা গুরুতর। নিহতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। টাইমস অব ইন্ডিয়া।

মাদুরোর নির্দেশ
ইনকিলাব ডেস্ক : ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো কলম্বিয়ার বিরুদ্ধে তার দেশের সামরিক বাহিনীকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন। এরই অংশ হিসেবে তিনি কলম্বিয়া সীমান্তে ভেনিজুয়েলার সেনা মোতায়েন করার কথা বলেছেন যাতে কলম্বিয়ার পক্ষ থেকে কোনো ধরনের সামরিক হামলা হলে তা মোকাবেলা করা যায়। মাদুরো বলেছেন, কলম্বিয়া প্রেসিডেন্ট ইভান ডুকে কোনো ধরনের উস্কানিম‚লক পদক্ষেপ নিলে তা যাতে মোকাবেলা করা যায় সেই জন্য জাতীয় সশস্ত্র বাহিনীকে সতর্ক রাখা হচ্ছে।পার্সটুডে।

দলীয় কর্মীকে থাপ্পড়
ইনকিলাব ডেস্ক : মইসুরু বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী, কংগ্রেসের নেতা সিদ্দারামাইয়া। কিন্তু সংবাদ সম্মেলন থেকে ফেরার সময় বাধে বিপত্তি। বেরিয়ে যাওয়ার সময় সকলের সামনে এক দলীয় কর্মীকে কষিয়ে থাপ্পড় দেন তিনি। বুধবার সাংবাদিকদের সামনেই দলীয় কর্মীকে থাপ্পড় মারার ভিডিও ভাইরাল হতেই সমালোচনার মুখে পড়েন এই নেতা। জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ