Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

নিউজিল্যান্ডে বাস দুর্ঘটনা

নিউজিল্যান্ডের উত্তরাঞ্চলীয় দ্বীপে পর্যটকদের বহনকারী একটি বাস দুর্ঘটনায় বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। ওই দুর্ঘটনায় আরও কমপক্ষে ছয়জন আহত হয়েছে। পুলিশ জানিয়েছে, জনপ্রিয় পর্যটন শহর রোটোরুয়া থেকে প্রায় ২০ কিলোমিটার পশ্চিমের একটি হাইওয়েতে ওই বাসটি দুর্ঘটনার শিকার হয়। এটি হাইওয়েতে উল্টে গেলে ২০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। তবে হতাহতের সংখ্যা নিশ্চিত করা হয়নি। রয়টার্স।

সন্ত্রাসী হামলা ব্যর্থ
সিরিয়ার সামরিক বাহিনীর বিমান প্রতিরক্ষা ইউনিটি কৌশলগত হেমেইমিম বিমানঘাঁটিতে সন্ত্রাসী গোষ্ঠীর হামলার প্রচেষ্টা ব্যর্থ করে দিয়েছে। সিরিয়ার পশ্চিমাঞ্চলের উপক‚লীয় শহর লাতাকিয়ায় এ বিমানঘাঁটি অবস্থিত। সিরিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত আল-ইখবারিয়া টেলিভিশন চ্যানেল জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় সন্ত্রাসীরা ড্রোন দিয়ে বিমানঘাঁটিতে হামলার চেষ্টা চালায়। তবে বিমান প্রতিরক্ষা ইউনিট ড্রোনগুলোকে প্রতিহত করে। আল-ইখবারিয়া টেলিভিশন চ্যানেল।

মার্কিন নিষেধাজ্ঞা
ইরানের মহাকাশ গবেষণা কর্মস‚চির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন। তিনি বলেন, ইরানের মহাকাশ গবেষণা কর্মস‚চি এবং দেশটির এ সংক্রান্ত দুইটি ইনস্টিটিউটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। অন্যদিকে তেহরানের দাবি, সর্বোচ্চ চাপ প্রয়োগের মাধ্যমে ইরানকে নতজানু করার যে নীতি নিয়েছে ওয়াশিংটন; তার অংশ হিসেবে এই নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। পার্সটুডে।

জেলে যাওয়া উচিত
ফেইসবুকের গোপনীয়তা নীতিমালা নিয়ে মার্কিন নাগরিকদের মিথ্যা বলায় মার্ক জাকারবার্গের কারাদন্ড হওয়া উচিত বলে মত দিয়েছেন মার্কিন সিনেটর রন ওয়াইডেন। উইলিয়ামেট উইক নামের এক ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে ওয়াইডেন বলেন, “গোপনীয়তার বিষয়ে জাকারবার্গ বারবার মার্কিন নাগরিকদেরকে মিথ্যা বলে এসেছেন; এ বিষয়ে অবশ্য ইউনিভার্সিটি অফ অরিগন-এর টিম গিসন ভিন্ন মত প্রকাশ করেছেন। তিনি বলেন, “জাকারবার্গের বিরুদ্ধে অপরাধের দন্ডের বিষয়টি দুর্বল।” সিএনবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ