Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

আসিয়ান-যুক্তরাষ্ট্র মহড়া
দক্ষিণ পুর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক সংগঠন আসিয়ানের সঙ্গে যৌথ সামরিক মহড়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। আটটি রণতরী, চারটি যুদ্ধবিমান ও সহস্রাধিক সেনা নিয়ে সোমবার বঙ্গোপসাগর উপক‚লে থাইল্যান্ডের নৌ ঘাঁটি সাত্তাহিপ থেকে এর শুরু হয়। মিয়ানমার ছাড়াও মহড়ায় থাকছে আসিয়ানের অন্য সদস্য দেশ। ৫ দিনব্যাপী এ মহড়া দক্ষিণ চীন সাগরের আন্তর্জাতিক পানিসীমা পর্যন্ত বিস্তৃতি নিয়ে হবে। আগামী সপ্তাহে সিঙ্গাপুরে গিয়ে শেষ হবে। এএফপি।

চীনের মামলা
বিশ্বের গুরুত্বপ‚র্ণ দেশগুলোর বিরুদ্ধে যুক্তরাষ্ট্র একাধিপত্যবাদী নীতি গ্রহণ করেছে এবং এর মাধ্যমে তারা সারাবিশ্বের স্থিতিশীলতা বিনষ্ট করছে বলে অভিযোগ চীনের। এছাড়া, বাণিজ্য যুদ্ধসহ একাধিক ইস্যুতে ক্রমশ উত্তেজনা বাড়ছে যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে। এই পরিস্থিতিতে দুই দেশই একে অন্যের পণ্য আমদানির ওপর নতুন করে শুল্ক বসিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করার চেষ্টা করছে। এবার তা মামলা পর্যন্ত গড়াল। চীনের পণ্যে আরেক দফা ট্যারিফ বসানোয় বিশ্ব বাণিজ্য সংস্থায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা করেছে চীন। রয়টার্স।

মুম্বাইয়ে নিহত ৭
ভারতের বাণিজ্যিক রাজধানীখ্যাত মুম্বাইয়ে একটি গ্যাস ও তেল প্ল্যান্টে ভয়াবহ অগ্নিকান্ডে অন্তত সাতজনের প্রাণহানি ঘটেছে। মঙ্গলবার সকালের দিকে মুম্বাইয়ের উরান এলাকা সরকারি ওএনজিসি গ্যাস ও তেল প্ল্যান্টে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। অগ্নিকান্ডে নিহত সাতজনের মধ্যে ওএনজিসি প্ল্যান্টের পাঁচ কর্মী ও দুই ফায়ার সার্ভিস কর্মী রয়েছেন। এছাড়া আগুনে আহত হয়েছেন আরো দু’জন। প্রায় দুই ঘণ্টার চেষ্টার পর ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনেন। এনডিটিভি।

ইসরাইলি কমান্ডার নিহত
সীমান্তবর্তী এলাকায় হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলায় ইসরাইলের নর্দান ডিভিশনের কমান্ডার নিহত হয়েছেন। ইসরাইলের আভিভিম অঞ্চলে অ্যান্টি ট্যাংক ক্ষেপণাস্ত্র হামলা চালায় লেবাননভিত্তিক সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। হামলায় একটি ইসরাইলি সামরিক যান ধ্বংস ও ট্যাংকের ভেতরে থাকা সেনারা নিহত হয়েছে বলে দাবি করে সংগঠনটি। হতাহত সেনাদের হেলিকপ্টারে করে জিফ হাসপাতালে সরিয়ে নেয়া হয়েছে। তাছাড়া সীমান্তের হাসপাতালগুলোতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। প্রেসটিভি।

লাইসেন্স স্থগিত
ইরাকের ধর্মীয় প্রতিষ্ঠানগুলোকে কটাক্ষ করে প্রতিবেদন প্রচার করায় দেশটিতে আরবি ভাষায় প্রচারিত একটি মার্কিন টিভি চ্যানেলের লাইসেন্স তিন মাসের জন্য বাতিল করা হয়েছে। পার্সটুডের এক প্রতিবেদনে একথা জানানো হয়। ইরাকের মিডিয়া কমিশন সোমবার আমেরিকাভিত্তিক ‘আলহুরা’ টিভি চ্যানেলের বাগদাদ অফিস তিন মাসের জন্য বন্ধ করে দিয়েছে। ওই কমিশন বলেছে, ইরাকের ধর্মীয় প্রতিষ্ঠানগুলো সম্পর্কে আলহুরায় প্রচারিত প্রতিবেদনে পেশাদারিত্ব, ভারসাম্য ও নির্ভরযোগ্য দলিলের অভাব রয়েছে। রয়টার্স।

স্কুলে ৮ শিশু নিহত
চীনের হুবেই প্রদেশের একটি প্রাথমিক স্কুলে এক ব্যক্তির হামলায় আট শিশু নিহত হয়েছে। হুবেইর এনশি শহরের চাওইয়াংপো এলিমেন্টারি স্কুলে সোমবার স্থানীয় সময় সকাল ৮টায় ওই হামলায় আরও দুই শিশু আহত হয়েছে বলে জানিয়েছে সিএনএন। গ্রীষ্মের ছুটির পর ওইদিনই শিশুরা প্রথম স্কুলে গিয়েছিল। এনশি শহর কর্তৃপক্ষের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমটি জানিয়েছে, শিশুরা সকালে যখন স্কুলে উপস্থিত হচ্ছিল, সে সময়ই হামলায় চালায় ‘ইউ’ নামের ৪০ বছর বয়সী এক ব্যক্তি। হামলাকারীকে পুলিশ আটক করতে সক্ষম হলেও সে কিভাবে শিশুগুলোকে হত্যা করেছে তা জানায়নি শহর কর্তৃপক্ষ। “পার্টির (ক্ষমতাসীন দল) স্থানীয় কমিটি ও সরকার উদ্ধারকাজ এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে,” বলে জানিয়েছে কর্তৃপক্ষ। সিএনএন।


নৌকায় অগ্নিকান্ডে নিহত ২৫
ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলীয় এক দ্বীপের উপক‚লে একটি নৌকায় আগুন লাগার পর সেটি ডুবে অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। লস অ্যাঞ্জেলস থেকে ১৪৫ কিলোমিটার পশ্চিমে সান্তা ক্রুজ দ্বীপের মাত্র কয়েক মিটার দ‚রে স্কুবা ডাইভিং জলযান ‘কনসেপশন’ নোঙর করা ছিল, স্থানীয় সময় সোমবার ভোররাত সোয়া ৩টার দিকে ২৩ মিটার দৈর্ঘ্যের এ নৌকাটিতে আগুন লাগে বলে এক বিবৃতিতে জানিয়েছে যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ড। উদ্ধারকারীরা ডুবে যাওয়া নৌকাটির আশপাশে সাগরের তলদেশে ২৫টি লাশ খুঁজে পায়। এ ঘটনায় আরও নয় জন নিখোঁজ রয়েছেন বলে স্থানীয় শেরিফের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ঘটনার সময় যাত্রীরা নিচের কোয়ার্টারে ঘুমিয়ে ছিলেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। ডেকের ওপর ব্রিজে পাঁচ ক্রু সদস্য ছিলেন, তারা নিজেদের রক্ষা করতে পেরেছেন বলে জানিয়েছেন তারা। অন্য কেউ জীবিত আছেন কিনা তা খুঁজে দেখতে সান্তা ক্রুজ দ্বীপের তটরেখা ধরে তল্লাশি চালিয়েছে কোস্ট গার্ড কিন্তু কাউকে পায়নি বলে জানিয়েছেন কর্মকর্তারা। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ