Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহাকাশে গিয়েও অপরাধ করলেন এক মার্কিন নারী!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৯, ৩:৪১ পিএম

মহাশূন্যে অবস্থান নিয়ে অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগ উঠেছে এক নভোচারীর বিরুদ্ধে। সম্প্রতি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে অ্যানি ম্যাক্লেইন নামের এক নারী নভোচারী তার এক সাবেক জীবনসঙ্গীর ব্যাংক অ্যাকাউন্টে বেআইনিভাবে ঢুকে পড়েন। খবর নিউইয়র্ক টাইমসের।

অভিযোগটি আনেন অ্যানির সাবেক স্বামী সামার ওর্ডেন। মার্কিন ফেডারেল ট্রেড কমিশনের কাছে এ অভিযোগ করে তিনি বলেন, তার সাবেক বান্ধবী অ্যানি ম্যাক্লেইন গোপনে তার ব্যাংক অ্যাকাউন্টে প্রবেশ করেছেন। এ বিষয়ে তার কাছে প্রমাণও রয়েছে। দেখা যায়, অভিযোগের সময় অ্যানি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে অবস্থান করছিলেন।

এদিকে সাবেক স্বামীর অ্যাকাউন্টে ঢোকার কথা স্বীকারও করেছেন অ্যানি ম্যাক্লেইন। তবে এতে কোনো আইন ভঙ্গ হয়নি বলে দাবি করেন তিনি।

এ অপরাধকে মহাকাশে ঘটে যাওয়া ‘প্রথম অপরাধ’ আখ্যা দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। নিউইয়র্ক টাইমস জানায়, ঘটনার পর অ্যানি ম্যাক্লেইন পৃথিবীতে ফিরে এসেছেন। আইনজীবীর মাধ্যমে তিনি সংবাদমাধ্যমটিকে বলেন, মহাকাশ থেকে সাবেক স্বামীর ব্যাংক অ্যাকাউন্ট খুলে সংসার ও তাদের সন্তানের পেছনে খরচের জন্য কত অর্থ জমা করেছেন সামার সেটিই শুধু দেখেছেন। অর্থের কোনো হের ফের করেননি তিনি। ইতিমধ্যে ওই নারী নভোচারীর বিরুদ্ধে আনা অভিযোগের তদন্ত শুরু করেছে নাসার তদন্ত বিভাগ।

উল্লেখ্য, অভিযুক্ত নভোচারী অ্যানি ম্যাক্লেইন ইরাকে ৮০০ ঘণ্টা যুদ্ধকালীন দায়িত্ব পালন করেছিলেন। তিনি মার্কিন সামরিক অ্যাকাডেমি ওয়েস্ট পয়েন্ট থেকে গ্র্যাজুয়েট পাস করার পর সেনাবাহিনীর পাইলট হন।

এর পর ২০১৩ সালে নাসার পাইলট পদের জন্য নির্বাচিত হন। তিনি ছয় মাস আইএসএসে অবস্থান করেন। মার্কিন বিমানবাহিনীর গোয়েন্দা কর্মকর্তা ওর্ডেনকে ২০১৪ সালে বিয়ে করেন অ্যানি ম্যাক্লেইন। কিন্তু ২০১৮ সালে তাদের বিবাহবিচ্ছেদ হয়।

সূত্র : বিবিসি বাংলা, নিউইয়র্ক টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ