Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

মৌসুমি বায়ুর প্রভাবে সাগর উত্তাল সমগ্র দক্ষিণাঞ্চলে দুর্যোগপূর্ণ আবহাওয়া

বরিশালে আধ ঘণ্টায় ৩৫মিলি বৃষ্টিপাত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৯, ১১:৩৬ এএম

বরিশাল সহ সমগ্র উপকূলভাগে দুর্যোগপূর্ণ আবহাওয়া অব্যাহত রয়েছে। মৌসুমি বায়ু সারা দেশে সক্রিয় ও বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় থাকায় সাগর উত্তাল রয়েছে। জেলেদের সাগরে যেতে মানা। উপকূলের কাছাকাছি থেকে সতর্কতার সাথে মাছ ধরতে বলা হয়েছে। বরিশাল সহ দক্ষিনাঞ্চলের সব নদী বন্দরগুলোকে ১নম্বর সতর্ক সংকেতের অঅওতায় রাখা হয়েছে। গত ২৪ঘন্টার মত বৃহস্পতিবার সকাল ১০টা থেকে পরবর্তি ২৪ ঘন্টায়ও বরিশাল সহ উপক’লীয় এলাকায় ৪৪-৮৮ মিলিমিটার বা তারও বেশী ৮৯ মিলিমিটারের অধিক বৃষ্টিপাতের সতর্কতা জারী করেছে আবহাওয়া বিভাগ। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে সাড়ে ৮টার মধ্যে বরিশালে প্রায় ৩৫মিলিমিটার বৃষ্টি হয়। ফলে নগরীর বেশীরভাগ রাস্তাঘাট ডুবে গিয়ে নগর জীবনে অচলবস্থার সৃষ্টি হয়েছে। এসময় নৌযোগাযোগে কিছুটা বিপত্তি ঘটে। তবে কোন অঘটন ঘটেনি।
বরিশাল সহ উপক’লীয় এলাকায় অস্থায়ী দমকা হাওয়া সহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্র সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। সেই সাথে দেশের বিন্নিস্থানেও মাঝারী ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টির পীর্বাভাস দিয়ে রেখেছে। আগামীকাল(শুক্রবার) পর্যন্ত বৃষ্টিপাতের এ ধারা অব্যাহত থাকলেও পরবর্তি ৩দিনে বৃষ্টিপাতের কার্যকরিতা হৃাস পাবার কথা জানিয়েছে আবহাওয়া বিভাগ।
চলতি বছরের শুরু থেকে বরিশাল সহ দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের পরিমান ছিল স্বাভাবিকের চেয়ে কম। এমনকি জুনমাসেও বরিশালে স্বভাবিকের চেয়ে ৪৪.৭% কম বৃষ্টি হয়েছে। এসময় সারা দেশে গড় বৃষ্টিপাতের পরিমান ছিল স্বাভাবিকের চেয়ে ৩৭.৭% কম। চলতি বর্ষা মৌশুমে সারা দেশের মত দক্ষিণাঞ্চলেও বৃষ্টিপাত মুরু হয়েচে পপ্রায় ২০দিন পরে। আর তাপমাত্রার পারদ রেকর্ড ছুয়েছে ৩৬.৬ডিগ্রী সেলসিয়াস, গত ২৪মে। আর বিগত শীত মৌশুমেও দক্ষিণাঞ্চলে সাম্প্রতিককারের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় বিগত ২৯ডিসেম্বও ৬.৫ডিগ্রী সেলসিয়াস।
জলবায়ু পরিবর্তনের কারনে তাপমাত্রার এ তারতম্য বলে মনে করছেন আবহাওয়া বিশেষজ্ঞগন। চলতি মাসে দক্ষিণাঞ্চলে স্বাভাবিকের কিছুটা বেশী বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। এ মাসে বরিশালে ৪৯০Ñ৫৭০ মিলিমিটার বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। তবে স্ববঅবিক বৃষ্টিপপাতের পরিমান ৪০৭মিলিমিটার। সকাল সোয়া ১১টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বরিশাল সহ সমগ্র দক্ষিণাঞ্চলে মেঘলা আকাশের সাথে কোথাও কোথাও মাঝারী বর্ষন অব্যাহত ছিল।

 



 

Show all comments
  • Milon Ahmed ১১ জুলাই, ২০১৯, ২:০১ পিএম says : 0
    দিনাজপুরের খবর দিলে অনেক ভাল হতো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ