Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অপরিকল্পিত ও সমন্বয়হীন প্রকল্পে জনভোগান্তি বাড়ছে

| প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

ঢাকার যানজট ও জনভোগান্তি নিরসনে সরকার হাজার হাজার কোটি টাকার অবকাঠামোগত উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করলেও যানজট ও জনভোগান্তি মোটেও কমেনি। এমনকি একেকটি উদ্যোগে হাজার হাজার কোটি টাকার মেগাপ্রকল্পও জনস্বার্থে তেমন কাজে আসছেনা। কোনো কোনো ক্ষেত্রে উন্নয়নের মেগা প্রকল্পগুলো পরস্পরের সাথে সাঘর্ষিক বলে প্রতিয়মান হচ্ছে। শুধুমাত্র সমন্বয়হীন উন্নয়নের ফলে বিগত এক দশকে যানজট নিরসনে ব্যয় করা ৪৩ হাজার হাজার কোটি টাকার প্রকল্প ঢাকার যানজট নিরসনে কাঙ্খিত সুফল বয়ে আনেনি। একইভাবে বর্তমানে বাস্তবায়নাধীন মেগাপ্রকল্পগুলোর মধ্যেও কোনো সমন্বয় দেখা যাচ্ছে না। এসব মেগাপ্রকল্পের সমন্বয়হীনতা ইতিমধ্যেই আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। একটি প্রকল্পের সাথে আরেকটি প্রকল্পের সমন্বয়হীনতার কারণে বাস্তবায়ন পর্যায়ে বেশ কয়েকটা প্রকল্পের কাজে স্থবিরতা ও অচলাবস্থা দেখা দিয়েছে। বিআরটি(বাস র‌্যাপিড ট্রানজিট),এমআরটি (মাস র‌্যাপিড ট্রানজিট)মেট্রোরেল, ঢাকা-টঙ্গি রেলপথ, এক্সপ্রেসওয়ে এবং বিমানবন্দরের টার্মিনাল-৩ এর নির্মানাধীন প্রকল্প ঢাকার উন্নয়ন ও জণভোগান্তি নিরসনে সরকারের মেগাপ্রকল্পগুলোর অন্যতম। পারস্পরিক সার্ঘর্ষিক ও সমন্বয়হীনতার কারণে এসব প্রকল্প বাস্তবায়ন এখন বড় ধরনের প্রশ্নের সম্মুখীন হয়ে পড়েছে। এ কারণে কোনো কোনো প্রকল্পের ডিজাইন করা হলেও এখনো সবগুলো প্রকল্পের প্রতিবন্ধকতা নিরসন ও সমন্বয় সাধন সম্ভব হয়নি।

সমন্বয়হীন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে যানজট বা জনভোগান্তি দূর হয়না, ঢাকায় এটা প্রমানিত। প্রায় অর্ধলক্ষকোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করেও যখন অবস্থার কাঙ্খিত উন্নয়ন সম্ভব হয়নি, তখন একেকটি প্রকল্পে হাজার হাজার কোটি টাকা ব্যয়সাপেক্ষ নতুন মেগা প্রকল্প বাস্তবায়নে আগে অবশ্যই সার্বিক বিষয়ে চুলচেরা বিশ্লেষণ ও সমন্বয় সাধন জরুরি ছিল। দু:খজনক হলেও সত্য যে আমাদের নগরবিদ, প্রকল্প পরিচালক ও সরকারের সংশ্লিষ্ট নীতি নির্ধারকরা সে সব অপরিহার্য বিবেচনা না করেই একের পর মেগা উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে তৎপর রয়েছেন। জনগণের রাজস্বে বাস্তবায়িত এসব প্রকল্পের পরিবেশগত ও কৌশলগত অবস্থানের বিষয়গুলো অগ্রাহ্য করার কোনো কারণ নেই। এ ধরনের ভ্রান্তি ও অবিমৃশ্যকারিতার কারণে একদিকে রাষ্ট্রের আর্থিক ক্ষতি হচ্ছে, অন্যদিকে জনভোগান্তি আরো প্রকট ও দীর্ঘায়িত হচ্ছে। সমন্বয়হীন উন্নয়নে অপচয়, জনভোগান্তির দায় সংশ্লিষ্টরা এড়াতে পারেন না। এর ফলে রাজস্ব ক্ষতি, জনভোগান্তি ছাড়াও সরকারের ভাবমর্যাদাহানির জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহিতার আওতায় আনতে হবে। বছরের পর বছর ধরে অপরিকল্পিত ও সমন্বয়হীন উন্নয়ন প্রকল্পের খেসারত দিচ্ছে দেশের সরকার ও জনগণ। এ ধরনের সমন্বয়হীনতা দূর না করে আর কোনো অবকাঠামো উন্নয়ন প্রকল্প গ্রহণ করা থেকে বিরত থাকাই বাঞ্ছনীয়।

সমন্বয়হীন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের পর এর কাঙ্খিত সুফল পাওয়া যাচ্ছে না। আবার বাস্তবায়নাধীন মেগা প্রকল্পগুলোর মধ্যে সমন্বয়হীনতা ধরা পড়ায় বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন এখন থমকে দাঁড়িয়েছে। এমনিতেই ঢাকা শহরের অবকাঠামো উন্নয়ন ও সংস্কার কাজে ধীরগতি ও গাফিলতি এক সাধারণ চিত্র। রাস্তা খুঁড়ে মাসের পর মাস ধরে ফেলে রাখায় উন্নয়ন প্রকল্প এলাকায় যানজট, পরিবেশ বিপর্যয়, বিপজ্জনক ওয়াকওয়ে, খানাখন্দে চরম জনভোগান্তির সৃষ্টি হয়। এহেন বাস্তবতায় মেগা প্রকল্প বাস্তবায়নকালে যদি পারস্পরিক সমন্বয়হীনতা ও সাঘর্ষিক অবস্থা দেখা দেয়, সে প্রকল্প কতদিনে শেষ হবে তার কোনো ইয়ত্তা নেই। ঢাকার যানজট ও জনভোগান্তি লাঘবে এসব প্রকল্প গ্রহণ করা হলেও সুষ্ঠু পরিকল্পনা ও সমন্বয়হীনতার কারণে উন্নয়ন প্রকল্পের বিপরীতমুখী ফল দেখা যাচ্ছে। দেশ অর্থনৈতিকভাবে এগিয়ে চলছে বলে আমরা দাবী করছি, বিপরীতমুখী বাস্তবতা হচ্ছে, বাংলাদেশের রাজধানী শহর ঢাকা বিশ্বের কাছে বসবাসের অযোগ্য শহরের কুখ্যাতি লাভ করছে। শহরে ক্রমবর্ধমান জনসংখ্যার জন্য প্রয়োজনীয় পরিকল্পিত আবাসনের সংকট, যানজটের ক্রমবর্ধমান জটিলতা ছাড়াও ঢাকার বাতাস, পানি, নদী, খাদ্যব্যবস্থাপনা, পরিবেশগত ও জননিরাপত্তার সংকট দূর করার তেমন কোনো কার্যকর উদ্যোগ দেখা যাচ্ছে না। বিভিন্ন সমীক্ষায় দেখা যাচ্ছে, ঢাকার যানজটে প্রতিদিন গড়ে ৫০ লাখ কর্মঘন্টা নষ্ট হচ্ছে। বছরে এর আর্থিক ক্ষতির পরিমান হিসাব করা হয়েছে কমবেশী ৪০ হাজার কোটি টাকা। দেশের ১৬ কোটি মানুষের রাজধানী শহরে অব্যাহত যানজট ও জনভোগান্তির ক্ষয়ক্ষতি শুধুমাত্র টাকার অংকে নিরূপণ করা সম্ভব নয়। প্রথমত: ঢাকা শহরকে একটি বিশ্বমানের আধুনিত নগরী হিসেবে গড়ে তুলতে হলে এর যানজট পরিস্থিতি ও গণপরিবহণ ব্যবস্থার উন্নয়ন ঘটাতেই হবে। চলমান মেগা প্রকল্পগুলোর মধ্যে সমন্বয়হীনতা দূর করার উদ্যোগ ত্বরান্বিত করতে হবে। সমন্বয় সাধন করে প্রকল্প বাস্তবায়ন একটি দীর্ঘ প্রক্রিয়া ও বিশাল ব্যয়সাপেক্ষ ব্যাপার হলেও নগরীর গণপরিবহন ব্যবস্থাকে সুশৃঙ্খল, নিরাপদ, সুষ্ঠু ব্যবস্থাপনা, নিয়ন্ত্রণ ও নজরদারির আওতায় আনার কার্যকর উদ্যোগ অনেক বেশী গুরুত্বপূর্ণ বিষয়। মেগা প্রকল্প বাস্তবায়নে সমন্বয়হীনতা এবং গণপরিবহণে মালিক-শ্রমিক-ট্রাফিক সিস্টেমের জিম্মিদশা থেকে মুক্তি চায় নগরবাসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন