Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে গ্যাসের দাম কমেছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

বাংলাদেশে গ্যাসের দাম বাড়ছে। গতকাল থেকে তা কার্যকর হয়েছে। একই সময়ে পাশের দেশ ভারতে কমেছে গ্যাসের দাম। গতকাল পয়লা জুলাই থেকে তা কার্যকর হয়েছে।

তরলীকৃত গ্যাসের ক্ষেত্রে ভারতে দু’রকমের দাম কমানো হয়েছে। সেখানে (ভারত) সিলিন্ডারে করে এসব গ্যাস বিক্রি করা হয়। এক্ষেত্রে সরকার বছরে বাড়িপ্রতি ১৪.২ কিলোগ্রামের ১২টি সিলিন্ডারে ভর্তুকি দেয়। এর বাইরে গ্যাস সিলিন্ডার কিনতে হলে বাজারমূল্যে কিনতে হয়। তবে উভয় ক্ষেত্রেই দাম কমানো হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি।
এনডিটিভির খবরে বলা হয় দিল্লি ও মুম্বাইতে নন-সাবসিডির ক্ষেত্রে প্রতিটি সিলিন্ডারের দাম কমানো হয়েছে প্রায় ১০০ রুপি। অন্যদিকে ভর্তুকি দেয়া হয় এমন সিলিন্ডারের দাম কমানো হয়েছে প্রায় তিন রুপি।

খবরে বলা হয়েছে, এলপিজি হিসেবে পরিচিত রান্নার এই গ্যাস পরিবর্তিত দামে পয়লা জুলাই থেকেই বাজারে বিক্রি হচ্ছে। ইন্ডিয়ান ওয়েল করপোরেশনের ডাটায় বলা হয়েছে, ভর্তুকির অধীনে নেই এমন ১৪.২ কিলোগ্রামের প্রতিটি সিলিন্ডারের দাম দিল্লিতে কমানো হয়েছে ১০০.৫ রুপি। আর মুম্বাইতে কমানো হয়েছে ১০১ রুপি। রাষ্ট্র পরিচালিত ইন্ডিয়ান ওয়েল ‘ইন্দানি’ ব্র্যান্ড নামে এলপিজি গ্যাস সরবরাহ করে। বলা হয়েছে, যেসব সিলিন্ডার ভর্তুকির আওতায় তার দাম দিল্লিতে কমানো হয়েছে ৩.০২ রুপি। আর মুম্বাইতে কমানো হয়েছে ৩.০৫ রুপি। ভর্তুকি দেয়া হয় না এমন এলপিজি গ্যাস সিলিন্ডারের প্রতিটির গতকাল সোমবার থেকে পরিবর্তিত দাম দিল্লিতে ৬৩৭ রুপি, কলকাতায় ৬৬২.৫ রুপি, মুম্বাইতে ৬০৮.৫ রুপি এবং চেন্নাইতে ৬৫২.৫ রুপি। অন্যদিকে ভর্তুকি দেয়া হয় যেসব এলপিজিতে তার প্রতি সিলিন্ডারের দাম দিল্লিতে ৪৯৪.৩৫ রুপি, কলকাতায় ৪৯৭.৪৭ রুপি, মুম্বাইয়ে ৪৯২.০৪ রুপি ও চেন্নাইতে ৪৮২.২৩ রুপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ