Inqilab Logo

মঙ্গলবার, ১১ জুন ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বাড়বে জনদুর্ভোগ

গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৯, ১২:০৪ এএম

বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ

গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ পৃথক পৃথক বিবৃতিতে তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়ে বলেছেন, গ্রাহকের ন্যায্য পাওনা গ্যাস না দিয়ে বারবার গ্যাসের মূল্যবৃদ্ধি সম্পূর্ণ অযৌক্তিক ও জনগণের উপর জুলুমের শামিল। তাছাড়া গ্যাসের মূল্য বৃদ্ধির ফলে পরিবহন ভাড়াসহ সংশ্লিষ্ট সকল পণ্যের ওপর এর প্রভাব পড়বে। এতে জনদুর্ভোগ বহুগুনে বৃদ্ধি পাবে। অবিলম্বে গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে।

 

খেলাফত আন্দোলন

বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীর মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী গ্যাসের মূল্যবৃদ্ধিতে তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়ে বলেছেন, এ মাস থেকে প্রতি চুলায় ২২৫ (দুইশত পঁচিশ) টাকা বৃদ্ধি করে জনজীবনে নতুন করে দুর্ভোগ বাড়ানো হলো। গ্যাসের মূল্যবৃদ্ধি সম্পূর্ণ অযৈক্তিক ও জনগণের উপর জুলুমের শামিল। তাছাড়া গ্যাসের মূল্য বৃদ্ধির ফলে পরিবহন ভাড়াসহ সংশ্লিষ্ট সকল পন্যের ওপর এর প্রভাব পড়বে। এতে জনদুর্ভোগ বহুগুনে বৃদ্ধি পাবে। তিনি অবিলম্বে গ্যাস সরবরাহ নিশ্চিত করে পূর্ব মূল্য বহাল রাখার জন্য সরকারের প্রতি আহবান জানান।

নেজামে ইসলাম পার্টি

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও নেজামে ইসলাম পার্টির চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী গ্যাসের মূল্য বৃদ্ধিতে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, নিত্য প্রয়োজনীয় পণ্যের ক্রমশঃ ঊর্দ্ধগতির সাথে গ্যাসের এই মূল্য বৃদ্ধিতে নিম্নমধ্যবিত্তদের ব্যয় সঙ্কুলানে হিমশিম খেতে হবে। পূর্বাপর না ভেবে গ্যাসের মূল্য বৃদ্ধিতে পার্শ্বপ্রতিক্রিয়ায় ভিন্ন ধরনের সঙ্কটের উদ্ভব হবে। তিনি গ্যাসের মূল্য বৃদ্ধির পদক্ষেপ থেকে বিরত থাকার আহবান জানান।

খেলাফত মজলিস

খেলাফত মজলিসের আমীর প্রিন্সিপাল মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেছেন, গ্যাসের দাম ৩২.৮ শতাংশ বৃদ্ধি জনগণের ওপর সরকারের চরম জুলুমের বহিঃপ্রকাশ। গ্যাসের দাম বৃদ্ধিতে জনদুর্ভোগ আরো বৃদ্ধি পাবে। বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, গ্যাসের দাম বৃদ্ধি সম্পূর্ণ অযৌক্তিক ও গণবিরোধী সিদ্ধান্ত। লুটপাট আর কায়েমী স্বার্থবাদীদের স্বার্থ সংরক্ষণের জন্যে সরকারের এ গণবিরোধী সিদ্ধান্ত জনগণ কোনভাবেই মেনে নেবে না। অবিলম্বে জ্বালানী গ্যাসের দাম বৃদ্ধির এ সিদ্ধান্ত বাতিল করতে হবে।

ইসলামী যুব আন্দোলনের মানববন্ধন

গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে গতকাল সোমবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে ইসলামী যুব আন্দোলন আয়োজিত মানববন্ধনে সভাপতির বক্তব্যে ইসলামী যুব আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি কে এম আতিকুর রহমান বলেন, সম্পূর্ণ অযৌক্তিকভাবে গ্যাসের মূল্য ৩২.৮০ শতাংশ বৃদ্বির ঘোষণা দিয়ে সরকার আবারও প্রমাণ করল এই সরকার দেশের গণমানুষের পক্ষের সরকার নয়। তিনি অনতিবিলম্বে গ্যাসের মূল্য বৃদ্ধির ঘোষণা প্রত্যাহারের দাবি জানান ।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শেখ নুর উন নাবী, ইঞ্জিনিয়ার শেখ মারুফ, এস এম আজিজুল হক, মুহাম্মাদ ইলিয়াছ হাসান ও অব্দুল মুমিন প্রমুখ।

বাংলাদেশ খেলাফত মজলিস

বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর শায়খুল হাদীস আল্লামা ইসমাঈল নূরপুরী ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক গ্যাসের মূল্য বৃদ্ধির প্রতিবাদে এক যৌথ বিবৃতিতে বলেন, প্রতিবার গ্যাসের মূল্য দ্বিগুণ বৃদ্ধি করা যা বিশে^র কোনো দেশে কল্পনাও করা যায় না। গ্যাসসহ নিত্য প্রয়োজনীয় পণ্যসমূহের দামে ভ্যাট-ট্যাক্স না বাড়িয়ে বরং তা কমিয়ে দিয়ে সাধারণ জনগণকে সুবিধা দিতে হবে। অন্যথায় এদেশের সর্ব-সাধারণের পক্ষ থেকে গণমানুষের সংগঠন বাংলাদেশ খেলাফত মজলিস মাঠে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে।

ইসলামী আন্দোলন, ঢাকা মহানগর দক্ষিণ

ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব আলতাফ হোসেন ও সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়া এক বিবৃতিতে গ্যাসের মূল্য বৃদ্ধির সরকারী সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়ে সিন্ধান্তটি বাতিলের দাবি জানিয়েছেন।
বিবৃতিতে তারা বলেন, গ্যাসের মূল্য না বাড়িয়ে নিজেদের দুর্নীতির দায়ভার জনগণের উপর চাপানোর অযৌক্তিক পদক্ষেপ থেকে সরকারকে বিরত থাকতে হবে।

মুসলিম লীগ

গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছেন বাংলাদেশ মুসলিম লীগ নেতৃবৃন্দ। গতকাল পল্টনস্থ দলীয় প্রধান কার্যালয়ে গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে নির্বাহী সভাপতি আব্দুল আজিজ হাওলাদারের সভাপতিত্বে বাংলাদেশ মুসলিম লীগ আয়োজিত এক আলোচনা সভায় নেতৃবৃন্দ বলেন, গ্যাসের মূল্যবৃদ্ধি দেশের অর্থনীতির জন্য এক অশনি সঙ্কেত। পরিবহন, শিল্প কারখানাসহ দেশের সর্ব শ্রেণীর জনগণ গ্যাসের এই মূল্যবৃদ্ধির জন্য ভুক্তভোগী হবে। এতে আরো বক্তব্য রাখেন,

দলীয় মহাসচিব কাজী আবুল খায়ের, স্থায়ী কমিটির সদস্য আতিকুল ইসলাম, আকবর হোসেন পাঠান, কাজী এ.এ কাফী, খান আসাদ ও আনোয়ার হোসেন আবুড়ী।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্যাস

৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৯ জানুয়ারি, ২০২৩
১৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ