Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে কমলো রান্নার গ্যাসের দাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

মাসপয়লায় মধ্যবিত্তদের জন্য সুখবর। বেশ কয়েকমাস পর আবারও কমল রান্নার গ্যাসের দাম। সিলিন্ডার প্রতি ১০০ টাকা ৫০ পয়সা দাম কমেছে রান্নার গ্যাসের। জানা গিয়েছে, আন্তর্জাতিক বাজারে তরল এলপিজির দাম আর ডলারের দাম কমায় গ্যাসের দামে বড়সড় মূল্যহ্রাস ঘটেছে। তার জেরেই কমেছে গ্যাসের দাম। গতকাল সোমবার থেকেই কার্যকর হয়েছে নতুন দাম।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি কমে দাঁড়াল ৬৩৭ টাকা। আগে ভরতুকিহীন গ্যাস কেনার জন্য গৃহস্থদের ৭৩৭.৫০ টাকা খরচ করতে হত। ভরতুকিযুক্ত রান্নার গ্যাসের দাম কমেছে প্রায় ১৪২.৬৫ টাকা। বর্তমানে ভর্তুকিযুক্ত গ্যাস কেনার জন্য আমজনতাকে ৪৯৪.৩৫ টাকা খরচ করতে হবে। ১ জুলাই মধ্যরাত থেকেই নতুন এই দাম কার্যকর। বাজেট ঘোষণার আগেই গ্যাসের দাম কমায় কিছুটা হলেও স্বস্তিতে মধ্যবিত্ত গৃহস্থরা।

এর আগে ১ জুন থেকেই ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম বেড়ে গিয়েছিল। কলকাতায় ভরতুকিবিহীন রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বেড়ে হয়েছিল ৭৬৩ টাকা ৫০ পয়সা। যাঁরা ভরতুকি পান, তাঁদের ব্যাংক অ্যাকাউন্টে ২৬২ টাকা ৯৮ পয়সা পেয়েছিলেন। তবে নন-ডোমেস্টিক সিলিন্ডারের (১৯ কিলো) দাম ছিল একইরকম। সিলিন্ডার প্রতি ২৫ শতাংশ হারে দাম বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছিল ইন্ডিয়ান অয়েলের পক্ষ থেকে। এর ঠিক এক মাসের মধ্যেই এক ধাক্কায় অনেকটাই কমল ভরতুকিহীন রান্নার গ্যাসের দাম। মাসের শুরুতেই এই সুখবরে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন সাধারণ মানুষ। সূত্র : সংবাদ প্রতিদিন।



 

Show all comments
  • shamim ২ জুলাই, ২০১৯, ১১:১০ এএম says : 0
    soneselam bangladesh indiar kase gas export care! hoyta ti india gaser dam kamiea dease.bagladesh ta gaser opar vastese sonse??????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাম

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩
১৯ জানুয়ারি, ২০২৩
১৪ জানুয়ারি, ২০২৩
১০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ