Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

খুলে দেয়া হলো ৫০০ বছরের পুরনো পাক গুরুদোয়ারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৯, ১২:০৫ এএম

ভারতীয় শিখ পূণ্যার্থীদের জন্য খুলে গেল পাক পাঞ্জাব প্রদেশে শিয়ালকোটের ৫০০ বছরের পুরনো গুরদ্বোয়ারা। সোমবার বিভিন্ন সংবাদ মাধ্যমে উঠে আসা এই খবর থেকে আরও জানা যাচ্ছে, শিয়ালকোট শহরের ‘বাবে দে-বের’ গুরুদোয়ারাতে অবশ্য ভারতীয়দের প্রবেশের অনুমতি নেই।

পাঞ্জাব গভর্নর মুহাম্মদ সারওয়ার প্রদেশের অওকাফ বিভাগকে নির্দেশ দেয় তালিকায় ভারতীয় শিখ পূণ্যার্থীদের নাম যেন রাখা হয়, যাতে তারা শিয়ালকোট গুরুদোয়ারায় প্রবেশ করতে পারে।

প্রতি বছর হাজার হাজার ভারতীয় শিখ পূণ্যার্থীরা গুরু নানকের জন্ম এবং প্রয়াণবার্ষিকীতে পাকিস্তানে যান। শিখ পরম্পরা অনুযায়ী, কাশ্মীর থেকে যখন গুরু নানক শিয়ালকোটে উপস্থিত হয়েছিলেন, তিনি বেরি গাছের নীচে থাকতেন। সর্দার নাথা সিং তখন সেখানে একটি গুরুদোয়ারা নির্মাণ করে দেন।

প্রসঙ্গত, চলতি বছরে গুরু নানকের জন্মের ৫৫০ বছরপূর্তি উপলক্ষে ভারত-পাকিস্তানের মধ্যে করতারপুর করিডর গড়ায় সায় দিয়েছে মোদী সরকার। পাঞ্জাব থেকে আন্তর্জাতিক সীমান্ত পর্যন্ত বিস্তৃত এই করিডর। সীমান্তের ওপারে একই ধরনের করিডর গড়বে পাকিস্তান। এর জেরে উপকৃত হবেন পুণ্যার্থীরা। পাশাপাশি সীমান্ত পেরিয়ে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের করতারপুর গুরুদ্বারে গুরু নানকের সমাধিস্থলে পৌঁছতে সমস্যায় পড়বেন না তারা। সূত্র : কলকাতা২৪।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ