Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৯, ১২:০৬ এএম

ব্রাজিলে পানশালায় গুলিতে নিহত ৪
ব্রাজিলের রিও ডি জেনিরোর বেলফোর্ড রোক্সো শহরের একটি বারে (পানশালা) বন্দুকধারীদের গুলিতে অন্তত চারজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো সাতজন। বার্তা সংস্থা এপি এ তথ্য জানিয়েছে। কর্মকর্তারা জানান, শনিবার স্থানীয় সময় রাতে ওই বারে অস্ত্রসহ একদল লোক ঢুকেই এলোপাতাড়ি গুলি ছুড়তে থাকে। এ সময় বেশ কয়েকজন গুলিবিদ্ধ হন। এরপর আহতদের উদ্ধার করে দ্রæত হাসপাতালে ভর্তি করা হয়। স্থানীয় গণমাধ্যমের তথ্যমতে, এ ঘটনায় অন্তত চারজন নিহত ও সাতজন আহত হয়েছেন। বিবিসি।

আঘাত হানার আগেই দুটি ড্রোনই ভূপাতিত
ইয়েমেনে সউদী নেতৃত্বাধীন সামরিক জোট বলছে, সউদী আরবের দক্ষিণাঞ্চলের একটি আবাসিক এলাকায় ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতি। তবে লক্ষ্যে আঘাত হানার আগেই দু’টি ড্রোনই ভূপাতিত করেছে সউদী সামরিক বাহিনী। শনিবার রাতের দিকে এই হামলা হয় বলে জানিয়েছে আমিরাতের ইংরেজি দৈনিক দ্য ন্যাশনাল। সামরিক জোটের মুখপাত্র কর্নেল তুর্কি আল মালিকির বরাত দিয়ে সউদীর সরকারি সংবাদ সংস্থা সউদী প্রেস অ্যাজেন্সি (এসপিএ) বলছে, ড্রোন দু’টি সীমান্তের আসির এবং জিজান প্রদেশের দিকে ছুটে যাচ্ছিল। আসিরে আবাসিক এলাকা লক্ষ্য করে ওই হামলা হুথি বিদ্রোহীরা চালিয়েছে। এসপিএ।


গরুর গোশত খেলেন ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তার অতি পছন্দের গরুর গোশত খাইয়ে আপ্যায়ন করলেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। সেই গোশত আবার ট্রাম্পের দেশ যুক্তরাষ্ট্র থেকেই আমদানি করা। ভালো করে ভাজা গোশতের ফালি সেই সঙ্গে ছিল কোরিয়ার রেসিপিতে তৈরি বুলগোগি সস, আদা পাতা দিয়ে তৈরি বিশেষ আচার এবং স্থানীয় আরও নানা পদের সুস্বাদু খাবার। মেনু ছিল ১২ রকমের কোরিয়ার ঠাÐা পানীয়ও। জাপানের ওসাকায় জি-২০ সম্মেলন শেষ করে শনিবার বিকালেই দক্ষিণ কোরিয়ার উদ্দেশে রওনা হন ট্রাম্প। সিউল সফরে তার সঙ্গে রয়েছেন মেয়ে ইভাঙ্কা ট্রাম্প ও জামাতা জারেড কুশনারও। তার আগে মুনের সঙ্গে বৈঠক করেন তিনি। সাবেক মানবাধিকার আইনজীবী মুনের ব্যক্তিগত সম্পর্ক খুব ঘনিষ্ঠ না হলেও মিত্র রাষ্ট্রের প্রেসিডেন্টের জন্য আপ্যায়নের সব রকম আয়োজনই করেন তিনি। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট কার্যালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মাঝে ‘সহযোগিতা ও সমতা’র সম্পর্ককে চিহ্নস্বরূপ কোরিয়ান নানা খাবারের সঙ্গে পশ্চিমা ধাঁচের খাবার পরিবেশন করা হয়। এর আগে ২০১৭ সালে ট্রাম্প যখন সিউল সফরে এসেছিলেন, তার খাবারের মেনু সাজানো হয়েছিল ‘স্থানীয় ও ঐতিহ্যবাহী সব খাবার’ দিয়ে। রয়টার্স, বিবিসি।

ফের উত্তাল জর্জিয়া
সরকার বিরোধী বিক্ষোভে ফের উত্তাল জর্জিয়া। শনিবার আন্দোলনে যোগ দিতে রাজধানী তিবলিসির পথে নামে হাজার হাজার নাগরিক। দেশটির দুই অঞ্চল থেকে রুশ সেনা প্রত্যাহার ও স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবি জানায় বিক্ষোভকারীরা। এসময় রুশবিরোধী শ্লোগানও দেয় তারা। বর্তমান সরকারকে রুশপন্থি বলে অভিযোগ জানায় বিক্ষোভকারীরা। আগাম নির্বাচনের দাবি জানায় অনেকে। চলতি মাসে দেশটির পার্লামেন্টে রুশ আইনপ্রণেতার বক্তব্য দেয়াকে কেন্দ্র করে আন্দোলনের সূত্রপাত। তীব্র গণআন্দোলনের মুখে পদত্যাগ করেন দেশটির স্পীকার। রয়টার্স।

ট্রাম্পের ছাড়
বাণিজ্য যুদ্ধের অন্যতম শিকার চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ের কাছে প্রযুক্তি বিক্রির ক্ষেত্রে মার্কিন কোম্পানিগুলোর ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারেও রাজি হয়েছে যুক্তরাষ্ট্র। এই ঐকমত্যের পূর্বে অবশ্য ট্রাম্প চীনের বিরুদ্ধে আরও বাণিজ্য অবরোধ আরোপের হুমকি দিয়েছিলেন। তবে ওসাকায় চলমান জি২০ সম্মেলনের সাইডলাইনে অনুষ্ঠিত বৈঠকে ট্রাম্প নিশ্চিত করেন যে, ৩০০ বিলিয়ন ডলার মূল্যের চীনা পণ্য আমদানির ওপর অতিরিক্ত শুল্ক তিনি আরোপ করবেন না। তিনি আরও বলেছেন, আপাতত বেইজিং-এর সঙ্গে দরকষাকষি চালিয়ে যাবে তার প্রশাসন। রয়টার্স।

ক্ষেপণাস্ত্র জব্দ
লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের বাহিনী পূর্বাঞ্চলীয় বাহিনীর কাছ থেকে একটি শহরের দখল নেওয়ার সময় যুক্তরাষ্ট্র ও চীনের তৈরি অত্যাধুনিক রকেট ও ড্রোন জব্দ করেছে। গত বুধবার ত্রিপোলিভিত্তিক সরকারি বাহিনী রাজধানীর দক্ষিণে ঘারিয়ান শহরটি পুনরুদ্ধার করার সময় এসব অস্ত্র পায় বলে শনিবার লিবীয় কর্মকর্তাদের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা ।লিবিয়ার সামরিক বাহিনীর সাবেক জেনারেল খলিফা হাফতারের অনুগত পূর্বাঞ্চলীয় বাহিনী ত্রিপোলিতে হামলা চালাতে ঘারিয়ানকে তাদের প্রধান সরবরাহ ঘাঁটি হিসেবে ব্যবহার করতো। রয়টার্স।

রোহিঙ্গা আটক
ভারতের আদিরামাপাত্তিনামে পাঁচজন রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ। তাদের বিরুদ্ধে অভিযোগ হায়দ্রাবাদের ভাল্লাপুর শরণার্থী শিবিরের কাছের একটি গ্রামে প্রার্থনার এক জায়গায় টাকা সংগ্রহ করছিলেন তারা। ভারতীয় সংবাদমাধ্যম জানায়, আটককৃত রোহিঙ্গাদের নাম সৈয়দ কাশিম, দিল মোহাম্মদ, মোহাম্মদ সেলিম, নূর আলম এবং জিয়াউল হক। পুলিশ জানায়, তারা সংখ্যালঘু স¤প্রদায়ের কাছ থেকে অবৈধভাবে তহবিল সংগ্রহ করছিলেন। পুলিশ জানিয়েছেন, তাদের জিজ্ঞাসাবাদের সময় এই তহবিল সংগ্রহের ব্যাপারটি স্বীকার করেছেন তারা।
দ্য হিন্দু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ