Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডিসেম্বরের মধ্যে নিরাপদ পানি পাবে বস্তিবাসীরা : জাতীয় সংসদে স্থানীয় সরকারমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৯, ১২:০৪ এএম

আগামী ডিসেম্বরের মধ্যে রাজধানীর বস্তিবাসীদের বৈধ ও নিরাপদ পানি সরবরাহ করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে তিনি জানান, সবার জন্য নিরাপদ পানি সরকারের এ ভিশনকে বাস্তবায়নের লক্ষ্যে এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। গত এক দশকে বর্তমান সরকার সব নাগরিকের জন্য নিরাপদ পানি সরবরাহ নিশ্চিতে ভিশন ২০২১ অনুযায়ি পরিবেশ-বান্ধব, টেকসই ও গণমুখী পানি ব্যবস্থাপনা বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে। যার অংশ হিসাবে রাজধানীতে ভূ-গর্ভস্থ পানির উৎসের ওপর নির্ভরতা কমিয়ে ভূ-উপরিস্থ উৎসের ওপর নির্ভরতা বাড়াতে বৃহৎ তিনটি পানি শোধনাগার নির্মাণ প্রকল্প নেওয়া হয়েছে। এতে ৭০ ভাগ ভূ-উপরিস্থ পানি আর ৩০ ভাগ ভূ-গর্ভস্থ পানির উৎসের উপর নির্ভরতা নিশ্চিত করা হবে।

এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃপক্ষ রাজধানী ঢাকার সারফেস ড্রেন, অগভীর নর্দমাসমূহ নির্মাণ ও রক্ষণাবেক্ষণ করে থাকে। রাজধানী ঢাকা মহানগরীর জলাবদ্ধতা নিরসনে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য বর্ষা মৌসুম শুরুর আগেই উভয় সিটিতে নিদের্শনা দেওয়া হয়েছে। জলবদ্ধতা নিরসনে উভয় সিটিই ড্রেনসমূহ নিয়মিত পরিস্কারকরণ কাজ চলমান রয়েছে। ইতিমধ্যে কালশী ও মুসলিম বাজার খাল পরিকস্কার করা হয়েছে।

সংরক্ষিত নারী আসনের সদস্য বেগম খোদেজা নাসরিন আক্তার হোসেনের প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, গ্রামীণ ও নগর পর্যায়ে ভৌত অবকাঠামো উন্নয়ন পরিকল্পনা ও বাস্তবায়নের মাধ্যমে গ্রামীণ ও নগর অর্থনীতিতে গতিশীল করার লক্ষ্যে এলজিইডি কাজ করছে।

পল্লী সেক্টরে এলজিইডির চলমান প্রকল্পর সংখ্যা ১০৯টি। এ সকল প্রকল্প হতে নির্মিত গ্রামীণ অবকাঠামো যেমন, সড়ক, সেতু, হাটবাজার ও উপজেলা-ইউনিয়ন কমপ্লেক্স ইত্যাদি পল্লী অঞ্চলে মানুষের জীবনমান উন্নয়ন ও দারিদ্র বিমোচনে সহযোগিতা করছে। এ সকল প্রকল্প হতে স্বল্প ও দীর্ঘমেয়াদে কর্মসংস্থানের সৃষ্টি হচ্ছে। অবকাঠামো উন্নয়নের পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনা, সামাজিক নিরাপত্তা কমসূচির কার্যক্রমও চলমান এলজিইডি বাস্তবায়ন করছে।

সমবায়ী কৃষকের সংখ্যা সাড়ে ২১ লাখ আওয়ামী লীগের সংসদ সদস্য মো. ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য সংসদে জানান, সমবায় অধিদপ্তরের তথ্যানুযায়ী দেশের ৪৮৫ উপজেলায় সমবায়ী কৃষকের সংখ্যা ২১ লাখ ৪৬ হাজার ৯১জন। সরকারের ধান চাল, গম সংগ্রহ অভিযানে সমবায়ী কৃষকদের অগ্রাধিকার দিতে বিশেষ কার্ড প্রদান করার পরিকল্পনা আপাতত নেই। তবে সমবায়ী কৃষকদেরকে সিঙ্গেল ডিজিটের সুদ হারে কৃষি ঋণ বিআরডিবি কর্তৃক গৃহীত প্রকল্প দ্রæত বাস্তবায়ন করা হবে। সকল কৃষকগণ অপ্রধান শস্য উৎপাদনের লক্ষ্যে ৪ শতাংশ সুদে ঋণ গ্রহণ করতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিসেম্বর

১৯ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ