Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নভেম্বরে শুরু, ডিসেম্বরে শেষ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২০, ১২:০১ এএম

দীর্ঘদিন ক্রীড়া ইভেন্টের বাইরে ছিল বিশ্ব। তাই বলে কি আর ফুটবল বিশ্বকাপ কবে শুরু হয় তা ভুলে গেছেন ক্রীড়াপ্রেমীরা? না, কখনোই নয়। সাধারণত জুনে শুরু হয় এই মহাযুদ্ধ। তবে কোভিড-১৯ এর তোপে এবার পিছিয়ে গেল আসরটির চিরচেনা সময়। ২০২২ কাতার বিশ্বকাপ নভেম্বরে শুরু হয়ে শেষ হবে ডিসেম্বরে। গ্রুপ পর্বে প্রতিদিন চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে।

ফুটবল বিশ্বকাপ মানেই বছরের মাঝামাঝি সময়। আরেকটু নির্দিষ্ট করে বললে জুনে মাঠে গড়ায় ফুটবলের এই মহাযজ্ঞ। কিন্তু ২০২২ কাতার বিশ্বকাপ নভেম্বরে শুরু হয়ে শেষ হবে ডিসেম্বরে। ঠিক দুবছর আগে যে দিনে রাশিয়ার লুঝনিকি স্টেডিয়ামে নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো স্বপ্নের বিশ্বকাপ নিয়ে উদযাপনে মেতেছিল ফ্রান্স। গতপরশু এক বিশ্বকাপ শেষ হওয়ার দুই বছরপ‚র্তির দিনে যৌথবিবৃতিতে আরেক বিশ্বকাপের স‚চি ঘোষণা করেছে ফিফা ও কাতারের সুপ্রিম কমিটির আয়োজক সংস্থা।

ফিফার অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছে, ২০২২ সালের ২১ নভেম্বর কাতার বিশ্বকাপ শুরু হবে। ৬০ হাজার দর্শক ধারণ ক্ষমতার আল বাইত স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে উদ্বোধনী ম্যাচ। ৮০ হাজার দর্শক ধারণ ক্ষমতার লুসাইল স্টেডিয়ামে ১৮ ডিসেম্বর ফাইনাল অনুষ্ঠিত হবে। গ্রুপ পর্বে প্রতিদিন ১১ ঘণ্টায় চারটি ম্যাচ অনুষ্ঠিত হবে। স্থানীয় সময় দুপুর ১টায় প্রথম ম্যাচ শুরু হবে (বাংলাদেশ সময় বিকেল ৪টা)। আর শেষ ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় রাত ১০টায় (বাংলাদেশ সময় রাত ১টায়)। মাঝে একটি ম্যাচ ৪টায় (বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা) এবং আরেকটি ম্যাচ স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় (বাংলাদেশ সময় সকাল ১০টা) শুরু হবে। দুটি ম্যাচ এক সঙ্গে হবে না বলে সব ম্যাচই দেখার সুযোগ পাবেন ফুটবলভক্তরা। এ ছাড়া এক স্টেডিয়াম থেকে আরেক স্টেডিয়ামের দ‚রত্ব বেশি না হওয়ায় ফুটবল ভক্তদের তেমন সফরও করতে হবে না, ভাবতে হবে না সময় নিয়ে।

গত মার্চ থেকে কাতার বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাই পর্ব শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে সব স্থবির হয়ে আছে। আগামী অক্টোবরে এসব ম্যাচ অনুষ্ঠিত হবে। বাছাই প্রক্রিয়া শেষে আগামী বছরের মার্চ-এপ্রিলে ড্রয়ের মাধ্যমে চূড়ান্ত করা হবে নির্দিষ্ট ম্যাচের সময় ও ভেন্যু। কাতার বিশ্বকাপ আয়োজক কমিটির সিইও নাসের আল খাতের জানিয়েছেন, বিশ্বকাপ আয়োজনের কাজ দারুণ গতিতে এগিয়ে চলছে এবং রাস্তা ও অবকাঠামোর ৯০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। এরই মধ্যে চারটি স্টেডিয়াম সমাপ্ত করেছে কাতার। আরো ৫টি স্টেডিয়াম শেষ হওয়ার পথে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিসেম্বর-শেষ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ