Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বগুড়ায় যেভাবে পালন হল ৩০ ডিসেম্বর...

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২০, ৫:২০ পিএম

৩০ ডিসেম্বর দিনটিকে বগুড়ায় জেলা আওয়ামীলীগ ‘গণতন্ত্র ও সংবিধান রক্ষা দিবস’ এবং বিএনপি ও বাম গণতান্ত্রিক জোট ‘গণতন্ত্র হত্যা ও কালো দিবস ’ হিসেবে পালন করলো ।

এ উপলক্ষ্যে বুধবার সকালে জেলা আওয়ামীলীগ কার্যালয়ে এক আলোচনার আয়োজন করে। সভায় সভাপতিত্ত করেন বগুড়া জেলা আওয়ামীলীগের সভাপতি মজিবর রহমান মজনু । দলের দপ্তর সম্পাদক আল রাজী জুয়েলের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন সিনিয়র সহ সভাপতি টি জামান নিকেতো, দলের সাধারন সম্পাদক রাগেবুল আহসান রিপু সহ সিনিয়র নেতারা ।

আওয়ামীলীগের এই সভায় বক্তারা বলেন , ৩০ ডিসেম্বও দেশে গণতন্ত্র সংহত ও সুরক্ষা হয়েছে । রক্ষা পেয়েছে সাংবিধানিক ধারাবাহিকতা । যারা এই সত্য অস্বিকার করে এদেশে তাদেও রাজনীতি করার অধিকারই থাকা উচিত নয় ।

অপরদিকে গনতন্ত্র হত্যা দিবসের কর্মসুচির অংশ হিসেবে বিএনপি দুপুওে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশের আয়োজন করে । সমাবেশে সভাপতিত্ব করেন দলের জেলা আহ্বায়ক ও সংসদ সদস্য জিএম সিরাজ । বক্তব্য রাখেন ফজলুল বারী তালকদার বেলাল, আলী আজগর হেণা , এম আর ইসলাম স্বাধীন প্রমু খ । বক্তারা বলেন , ৩০ ডিসেম্বও রাতের আঁধারের ভোটের সরকার ক্ষমতায় এসে সংবিধান ও গনতন্ত্রেও কবর রচনা করেছে । কার্যত এক দলীয় বাকশালী শাসনই কায়েম করেছে সরকার ।

এদিকে ‘ভোট ডাকাতির দুই বছর ৩০ ডিসেম্বর কালো দিবস’ পালন উপলক্ষে আওয়ামী ফ্যাসিবাদী দু:শাসন হটানো, জনগণের সংগ্রামী ঐক্য জোরদার করা, বাম গণতান্ত্রিক বিকল্প গড়ে তোলার আহ্বানে বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসাবে বাম গণতান্ত্রিক জোট বগুড়া জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল সমাবেশের পূর্বনির্ধারিত স্থান বগুড়া জেলা প্রশাসক কার্যালয় চত্ত¡র অভিমুখে গেলে পুলিশ বাধা দেওয়ায় মিছিলটি সাতমাথায় শেষ হয় এবং সেখানেই সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন বাম গণতান্ত্রিক জোট বগুড়া জেলার অন্যতম নেতা বাসদ বগুড়া জেলা সদস্যসচিব সাইফুজ্জামান টুটুল । সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি বগুড়া জেলা সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, সিপিবি জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য হাসান আলী শেখ, বাসদ বগুড়া জেলা সদস্য শহিদুল ইসলাম, দিলরুবা নূরী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ