Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুনরায় চালু হচ্ছে চিলাহাটি-হলদিবাড়ি রেল যোগাযোগ

নীলফামারী জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ জুন, ২০১৯, ১২:০৬ এএম

দীর্ঘ ৫৪ বছর পর পূনরায় চালু হতে যাচ্ছে দেশের সব উত্তরের নীলফামারীর চিলাহাটি-হলদিবাড়ী রেল যোগাযোগ। শুক্রবার চিলাহাটি রেলষ্টেশন হতে ভারতের সীমান্ত পর্যন্ত প্রায় ৭ কিঃ মিঃ রেলপথ পূনরায় নির্মাণের জন্য রেল সচিব মোফাজ্জল হোসেন পরিদর্শনে আসেন। এ সময় সচিবের সাথে রেল কর্মকর্তারা উপস্থিত ছিলেন। রেল কর্মকর্তাদের পরিদর্শনে উল্লসিত দুই সীমান্তের সাধারণ জনতা।

সূত্রমতে, ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় উন্নয়ন সহযোগিতায় বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধ হয়ে যাওয়া পুরানো সীমান্ত রেলওয়ে সংযোগের আওতায় এই পুনঃস্থাপনের কাজ ইতিমধ্যে ভারত তাদের অংশের কাজ শেষ করেছে। ফলে চিলাহাটি-হলদীবাড়ি ইন্টারচেঞ্জ লিংক চালু হলে দুই দেশের মধ্যে উন্নয়নের দুয়ার খুলে যাবে, লাভবান হবে উভয় দেশ, বদলে যাবে চিলাহাটি হলদিবাড়ির আর্থ সামাজিক চেহারা। ভারত তাদের অংশের কাজ শেষ করায় অতিদ্রæত বাংলাদেশ অংশের কাজ শুরু করা হবে বলে জিরো পয়েন্টে এ কথা জানিয়েছেন রেল সচিব।

১৯৪৭ সালের ১৫ আগষ্ট ভারত ভাগের পরও তৎকালিন পূর্ব পাকিস্তান আমলে চিলাহাটি-হলদিবাড়ির মধ্যে এই ইন্টারচেঞ্জ চালু ছিল। সে সময় চিলাহাটি ও হলদিবাড়ি স্টেশনের উজ্জ্বল ইতিহাস স্মরণ করে এখনও গর্ববোধ করেন এলাকার বাসিন্দারা। ১৯৬৫ সালের সেপ্টেম্বর মাসে পাক-ভারত যুদ্ধের পর রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। রেলযোগাযোগের ক্ষেত্রে হলদিবাড়ি ও চিলাহাটি রেলষ্টেশন দুটি পুরোদমে চালু রয়েছে। চিলাহাটি থেকে ঢাকা, খুলনা, রাজশাহী ও অপরদিকে হলদিবাড়ি হতে ভারতের বিভিন্ন রুটে নিয়মিত ট্রেন চলাচল করছে। শুধু সীমান্ত এলাকা বাংলদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ির মধ্যে ট্রেন চলাচল থমকে রয়েছে। যা চালুর পথে কাজ এগিয়ে চলছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যোগাযোগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ