Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিএসএমএমইউতে গর্ভবতী মা ও গর্ভে থাকা শিশুদের হৃদযন্ত্রের রোগ নিয়ে সেমিনার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৯, ৭:৫৯ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) গর্ভবতী মায়েদের ও গর্ভে থাকা শিশুদের হৃদযন্ত্রের রোগ ও সমস্যাসমূহ, জটিলতা এবং এর চিকিৎসা বিষয়ে একটি সেমিনার (সিএমই) অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৮ জুন) বিশ্ববিদ্যালয়ের ফিটো ম্যাটারনাল মেডিসিন বিভাগের উদ্যোগে ‘ম্যাটারনাল এ্যান্ড ফিটাল কার্ডিয়াক ডিসঅর্ডারস ইন প্রেগন্যান্সি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া। বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে অনুষ্ঠিত এই সিএমই প্রোগামে সভাপতিত্ব করেন প্রফেসর ডা. টি এ চৌধুরী। কো- চেয়ারপারসনের দায়িত্ব পালন করেন ফিটো ম্যাটারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. ফিরোজা বেগম। প্যানেলিস্ট হিসেবে ছিলেন নবজাতক বিভাগের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ সহিদুল্লা, কার্ডিওলজি বিভাগের প্রফেসর ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী, শিশু কার্ডিওলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. জাহিদ হোসেন। এছাড়াও বক্তব্য রাখেন প্রফেসর ডা. নাহরীন আখতার, সহযোগী অধ্যাপক ডা. সৈয়দা সাঈদা, প্রবন্ধ উপস্থাপন করেন ডা. সানজিদা মাহমুদ, ডা. উম্মে সালমা, ডা. তাহমিনা করিম। মডারেটরের দায়িত্ব পালন করেন সহযোগী অধ্যাপক ডা. তাবাসসুম পারভীন।

ডা. কনক কান্তি বড়–য়া বলেন, নতুন নতুন আবিষ্কার চিকিৎসা বিজ্ঞানকে অনেক দূর এগিয়ে নিয়ে গেছে। সঠিক ও উন্নত চিকিৎসা নিশ্চিত করার জন্য যথা সময়ে প্রয়োজনীয় ডায়াগনোসিস (পরীক্ষা-নিরীক্ষাসমূহ) করা অপরিহার্য। গর্ভবর্তী মা ও গর্ভে থাকা শিশুদের হৃদযন্ত্রের সমস্যাসমূহ চিহ্নিত করতে অবশ্যই প্রয়োজনীয় ডায়াগনোসিস-এর উপর গুরুত্ব দিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ