Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

শেরপুরে দূষণ রোধে সচেতনতা বাড়াতে বাই সাইকেল র‌্যালি

শেরপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ জুন, ২০১৯, ৩:২৯ পিএম

‘নির্মল বায়ু, দূষণমুক্ত পৃথিবী, সবুজ বাঁচাই, সবুজে বাঁচি’-শ্লোগানে প্লাস্টিক দূষণ, বায়ু দূষণ রোধ করে পরিবেশ সংরক্ষণ এবং নিয়মিত শরীরচর্চার অভ্যাস গড়ে তোলার আহ্বান জানিয়ে শেরপুরে এক বর্ণাঢ্য বাই-সাইকেল র‌্যালি হয়েছে। বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে ৯ জুন রবিবার জেলা প্রশাসন এবং নাগরিক সংগঠন জনউদ্যোগ যৌথভাবে এ সাইকেল র‌্যালির আয়োজন করে। জেলা প্রশাসক আনার কলি মাহবুব সকাল সাড়ে ১১টায় কালেক্টরেট চত্বরে সাইকেল র‌্যালির উদ্বোধন করেন। এসময় স্থানীয় সরকার উপ-পরিচালক এটিএম জিয়াউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক জন কেনেডি জাম্বিল, পৌর মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আমিনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। প্রায় দুই শতাধিক সাইক্লিস্টের অংশগ্রহণে র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ সহ প্রায় ৩ কি.মি পরিভ্রমণ করে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে গিয়ে শেষ হয়। পরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ চত্বরে শেরপুর বার্ড ক্লাবের উদ্যোগে ৫টি দুর্লভ প্রজাতির ফুল গাছের চারা রোপন করা হয়। জনউদ্যোগ আহ্বায়ক আবুল কালাম আজাদ, জেলা মহিলা পরিষদ সভানেত্রী জয়শ্রী দাস লক্ষ্মী, সমাজকর্মী রাজিয়া সামাদ ডালিয়া, নারী উদ্যোক্তা আইরীন পারভীন, মানবাধিকার কর্মী শামীম হোসেন, উদীচী জেলা সভাপতি তপন সারোয়ার, একটানা ৯৬ ঘন্টা সাইকেল চালনার রেকর্ডধারি খন্দকার আব্দুল হামিদ, প্রেসক্লাব সভাপতি মো. শরিফুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন। র‌্যালিতে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), মিমোজা ফ্যাশন হাউজ, শেরপুর বার্ড ক্লাব, বেসরকারি উন্নয়ন সংস্থা আরডিএস, আইইডি, জেলা কমিউনিটি পুলিশিং ফোরাম, মহিলা পরিষদসহ স্থানীয় বিভিন্ন সংগঠন সহগোগিতা করেন। এতে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থী, সংস্কৃতি কর্মী, সাংবাদিক, পরিবেশ কর্মী ও পেশাজীবীরা অংশগ্রহণ করেন।
জনউদ্যোগ আহ্বায়ক আবুল কালাম আজাদ বলেন, কায়িক পরিশ্রম কম করার কারণে বাড়ছে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ সহ নানা ব্যধি। বাই সাইকেল চালনা হতে পারে এসব ব্যধির বিরুদ্ধে কার্যকর পন্থা। সাইকেল চালানো জনপ্রিয় করতে পারলে বায়ু দুষণ কমবে, পরিবেশ সংরক্ষণ হবে, মানুষ সুস্থ্য থাকতে পারবে। তাছাড়া মেয়েরা সাইকেল চালালে ইভটিজিংয়ের পরিমাণও কমবে। এজন্য পরিবেশ দিবসকে কেন্দ্র করে বাইসাইকেল র‌্যালির আয়োজন করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দূষণ

২৫ জানুয়ারি, ২০২৩
২৮ ডিসেম্বর, ২০২২
৪ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ