Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজধানীর বাতাস খুব অস্বাস্থ্যকর

বিশ্বের দূষিত শহরের তালিকায় আবারও শীর্ষে ঢাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২৩, ১২:০১ এএম

ঢাকাসহ সারাদেশে ক্রমাগত বায়ু দূষণ বাড়ছে
বায়ুদূষণ রোধে দীর্ঘমেয়াদী পরিকল্পনার দাবি জানিয়েছে সবুজ আন্দোলন
দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। গত দু’মাস ধরে এ রাজধানী শহরের বাতাস থাকছে খুব অস্বাস্থ্যকর। বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকা প্রায়ই শীর্ষে অবস্থান করছে। এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) স্কোর ২৯৭ নিয়ে ঢাকা গতকালও বিশ্বের দূষিত শহরের তালিকায় শীর্ষে উঠে আসে। বাতাসের এই মান ‘খুব অস্বাস্থ্যকর’ হিসাবে ধরা হয়। শুধু ঢাকা নয়, বায়ুদূষণ সারাদেশে ক্রমাগত বাড়ছে।
১০১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১ থেকে ৪০০ এর এর মধ্যে থাকা একিউআইকে ‘ঝুঁকিপূর্ণ’ বা বিপজ্জনক বলে ধরা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।
রাজধানী ঢাকা গত দু’মাস ধরে পৃথিবীর সবচেয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে রয়েছে, কিন্তু এটি রোধে সরকারের কোনো সুনির্দিষ্ট পরিকল্পনা নেই। তাই বায়ু দূষণ রোধে দীর্ঘমেয়াদী পরিকল্পনার দাবি জানিয়েছে সবুজ আন্দোলন নামের একটি সংগঠন। গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক অবস্থান কর্মসূচি থেকে সংগঠনের নেতারা এই দাবি জানান।
কর্মসূচিতে সংগঠনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার বলেন, বায়ুদূষণ ক্রমাগত ঢাকাসহ সারাদেশে অক্ষমতা এবং মৃত্যুর ঝুঁকির শীর্ষে স্থান করে নিয়েছে। দূষিত বায়ুর কারণে হৃদরোগ, দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের রোগ, ফুসফুসের সংক্রমণ এবং ক্যান্সার হওয়ার সম্ভাবনা বাড়ছে। বিশ্বস্বাস্থ্য সংস্থার সুপারিশ বাতাসের সবচেয়ে বিপজ্জনক মানের (পিএম ২.৫) চেয়ে ঢাকার বাতাসের মান ১৬ গুণ বেশি। তারা আরও বলেন, ঢাকাসহ সারাদেশে ক্রমাগত বায়ু দূষণ বাড়লেও এনিয়ে সরকারের সুনির্দিষ্ট কোনো পরিকল্পনা নেই। কিন্তু বায়ু দূষণ রোধে দীর্ঘমেয়াদী পরিকল্পনা করলে এটি রোধ করা সম্ভব। পাশাপাশি এটি জনস্বাস্থ্যের জন্য অত্যান্ত জরুরি। এ সময় সবুজ আন্দোলনের পক্ষ থেকে বায়ু দূষণ রোধে ১০টি প্রস্তাব তুলো ধরা হয়।
সবুজ আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি ও কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সহ-দপ্তর সম্পাদক আব্দুল আজিজের সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন সংগঠনের অর্থ পরিচালক নিলুফার ইয়াসমিন রুপা, পরিচালক অধ্যক্ষ নাদিয়া ন‚র তনু, দপ্তর সম্পাদক সোহেল রানা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বায়ুদূষণ

২৫ জানুয়ারি, ২০২৩
২৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ