Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

গতকালও রাজধানী ছিল দূষিত শহরের শীর্ষে

কমছে না ঢাকার বায়ুদূষণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

কিছুতেই কমছে না রাজধানী ঢাকার বায়ুদূষণ। গত দুই মাস যাবত এ নগরীবাসী দূষিত বাতাসে নিশ্বাস নিচ্ছে। এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) এর মান অনুযায়ী ঢাকার বাতাস কখনো অস্বাস্থ্যকর, কখনো খুবই অস্বাস্থ্যকর আবার কখনো বিপজ্জনক পর্যায়ে থাকছে। গতকালও একিউআই স্কোর ২৪০ নিয়ে ঢাকার বাতাসের মান ছিল ‘খুব অস্বাস্থ্যকর’। আর এই স্কোর নিয়ে দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান ছিল প্রথম। এই তালিকায় ১৯৯ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে ভারতের মুম্বাই।

একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ হিসেবে ধরা হয়। এদিকে ২০১ থেকে ৩০০ এর মধ্যে একিউআই স্কোর ‘খুবই অস্বাস্থ্যকর’ বলে বিবেচনা করা হয়। আর এই স্কোর ৩০০ ছাড়িয়ে গেলে তা নগরবাসীর জন্য হয় বিপজ্জনক।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।
২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হল, ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো। ঢাকার বায়ুদূষণ রোধে এর আশপাশে গড়ে উঠা অবৈধ ইটভাটা আগামী দুই সপ্তাহের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছে উচ্চ আদালত। এ ছাড়াও এর আগেও আদালত আরও নানান নির্দেশনা দিয়েছিল। সে সব নির্দেশনা পুরো বাস্তবায়ন হয়নি।
জাতিসংঘের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রতি ১০ জনের মধ্যে ৯ জন দূষিত বাতাসে শ্বাস নেন এবং বায়ু দূষণের কারণে প্রতি বছর প্রধানত নিম্ন ও মধ্য আয়ের দেশে আনুমানিক ৭০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বায়ুদূষণ

২৫ জানুয়ারি, ২০২৩
২৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ