Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শূন্য হাতে বাড়ি ফিরলেন সহাস্রাধিক শিক্ষক

সরিষাবাড়ী (জামালপুর) সংবাদদাতা : | প্রকাশের সময় : ৪ জুন, ২০১৯, ১২:৪৫ এএম

সরিষাবাড়ী উপজেলার বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের (মাদরাসাসহ স্কুল ও কলেজের) সহাস্্রাধিক শিক্ষক ঈদ বোনাসসহ চলতি মে মাসের বেতন ভাতা না পেয়ে খালি হাতে বাড়ী ফিরলেন। কেউ কেউ ঈদের বাজার করবে তো দূরের কথা দুবেলা খাবারের চালটা পর্যন্ত কিনে নিয়ে যেতে পারেনি। সঠিক সময়ে বেতন ভাতার সিট ব্যাংকে না আসায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে। বেতন ভাতা ছাড়ের সাথে সংশ্লিষ্ট কর্মকমর্তাদের খাম খেয়ালীপনার অভিযোগ করেন ভ‚ক্তভোগী শিক্ষকরা।
জানা গেছে, বিশে^র মুসলিম দেশ গুলোর মধ্যে বাংলাদেশ একটি। মুসলিম ধর্মের ২টি ধর্মীয় উৎসবের মধ্যে ঈদুল ফিতর অন্যতম। এ উৎসবে দেশের সকল চাকরিজীবীরা বেতন ভাতা পেয়ে মা বাবা ভাইবোন স্ত্রী পুত্র পরিজনের জন্যে নতুন কাপড় কিনলেও শুধু পারলোনা দেশের সোয়া পাঁচ লক্ষ বেসরকারী শিক্ষক। পুর্ব থেকেই বেসরকারী স্কুল কলেজ ও মাদরাসার শিক্ষকেরা এ মাসের বেতন পায় মাসের মাঝামাঝিতে। ঈদকে সামনে রেখে সকল চাকরিজীবীরা মাস শেষ হওয়ার আগেই বেতন ভাতা পেলেও শুধু পেলেননা বেসরকারি শিক্ষকেরা।
স্কুল ও কলেজের শিক্ষকেরা কিছু কিছু কতিপয় কয়েকজন শিক্ষক কিছু কিছু বেতন ভাতা তুলতে পারলেও পারলেন না কারিগরি ও মাদরাসার শিক্ষকেরা।

জানা গেছে, গত ২৫ মে ছাড় হয় স্কুল কলেজের বেতন ভাতার চেক, তার উত্তোলন তারিখ দেয় ৩ জুন, আর কারিগরি শিক্ষকদের বেতন ভাতার চেক ছাড় হয় ২৭ মে তার উত্তোলন তারিখ ১০ জুন আর মাদরাসার শিক্ষকদের বেতন ভাতার চেক ছাড় হয় ২৯ মে তার উত্তোলন তারিখ ৩ জুন। বেতন ভাতা ছাড়ের সাথে সংশ্লিষ্ট কর্মকমর্তাদের খাম খেয়ালীপনা মনগড়া সিদ্ধান্ত এতে ভোগান্তিতে পড়ে শিক্ষকেরা। এর আদৌ সমাধান হবে কিনা কে জানে।

দৌলতপুর ফাজিল মাদরাসা, গাড়ডোবা সিরাতুন্নবী আলিম মাদরাসা মালিপাড়া আর্দশ ইসলামীয়া দাখিল মাদরাসাসহ উপজেলার এমপিওভুক্ত ১৮টি মাদরাসার শতাধিক শিক্ষক অভিযোগ করে বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ব্যাংকে যথাযথ সময়ে বেতন ভাতার সিট পৌছাতে ব্যর্থ হওয়ায় এমন অবস্থা তৈরি হয়েছে।। এ ব্যাপারে শিক্ষকদের বেতন বাতা চাড়ের একমাত্র ব্যাংক সরিষাবাড়ী অগ্রনী ব্যাংকের শাখা ব্যবস্থাপক ইকবাল হাসানের সাথে কথা হলে তিনি জানান, ৩১ মে স্কুল কলেজের এমপিও সিট হাতে পাওয়ায় তাদের বেতন ভাতা কিছুটা দিতে সক্ষম হলেও মাদরাসা ও কারিগরিদের এমপিও সিট হাতে পাই সোমবার বেলা তিনটায়। তখন কি আর বেতন ছাড়ের সুযোগ থাকে। বিষয়টি সংশ্লিষ্ট কতর্ৃৃপক্ষের একটু নজর দেয়া উচিৎ বলে আমি মনে করি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষক

১৪ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২
৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ