Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

‘চরম পন্থা নয় মধ্যপন্থা ও পরিমিতিবোধেই শান্তির বার্তা ছড়িয়ে দিতে হবে বিশ্বময়’

রাবেতার সম্মেলনে মুসলিম স্কলারদের অভিমত

বিশেষ সংবাদদাতা কক্সবাজার | প্রকাশের সময় : ৩০ মে, ২০১৯, ১১:২৪ এএম | আপডেট : ১১:৪৭ এএম, ৩০ মে, ২০১৯

চরম পন্থা নয় 'কোরআন ও সুন্নাহর আলোকে মধ্যপন্থা ও পরিমিতিবোধেই শান্তি- এ বার্তা ছড়িয়ে দিতে হবে বিশ্বময়। পবিত্র মক্কা নগরীতে অনুষ্ঠেয় রাবেতা আল আলম আল ইসলামির আন্তর্জাতিক সম্মেলনে মুসলিম বিশ্বের স্কলাররা এমন অভিমতই ব্যক্ত করলেন।

পবিত্র মক্কা নগরীর হিলটন কনভেনশনাল পাঁচ তারকা হোটেলে গত ২৭ মে থেকে শুরু হয়েছে রাবেতা আল আলম আল ইসলামির (মুসলিম ওয়ার্ল্ড লিগ) আন্তর্জাতিক সম্মেলনে মুসলিম বিশ্বের স্কলাররা বক্তব্য রাখছিলেন।

‘কোরআন ও সুন্নাহর আলোকে মধ্যপন্থা ও পরিমিতিবোধ' শীর্ষক চারদিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন আজ ৩০ মে ঐতিহাসিক মক্কা সনদ ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে।

সৌদি আরবের মহামান্য বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সার্বিক তত্ত্বাবধানে ২৭ মে শরু হওয়া এ কনফারেন্সে অংশগ্রহণ করেছেন বিশ্বের ১৩৯ রাষ্ট্রের ইসলামিক স্কলার, বুদ্ধিজীবীসহ মুসলিম বিশ্বের হাজারেরও বেশি বিজ্ঞ মুফতি, আলেম, গবেষক ও সমাজসেবকবৃন্দ।

তৃতীয় দিনের (২৯ মে) কনফারেন্সেরে প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন, মিশরের আযহার বিশ্ববিদ্যালয়ের উলামা পরিষদের জেনারেল সেক্রেটারি ড. আব্বাস শাওমান। আধুনিক সভ্যতায় চরম পন্থা নয় মধ্যপন্থা ও পরিমিতিবোধ বিষয়ে আমন্ত্রিত অতিথিরা আলোচনা করেন।

তাছাড়া ২৯ মের অধিবেশনে অংশগ্রহণ করেন নিউজিল্যান্ডে সম্প্রতি সন্ত্রাসি হামলায় আক্রান্ত দুই মসজিদের সম্মানিত ইমাম ও খতিব বিশষ্ট আলেম জামাল মুহাম্মাদ ফুয়াদ ও আবদুল লতিফ । তাদের আবেগমাখা বক্তব্যে প্রভাবিত হন উপস্থিত সবাই। এ সময় তাদের অশ্রু ঝরা কথাগুলো সবার মনে রেখাপাত করে।

বক্তব্য প্রদানকালে নিউজিল্যান্ডের মসজিদের খতিব জানান সেদিন সন্ত্রাসী ঘটনার পর পরই সারা বিশ্বের মুসলমানরা তাদের সাথে যেভাবে যোগাযোগ করেছিলেন এটা মনে হয়েছিল যেন অলৌকিক ব্যাপার। এছাড়াও সেই ঘটনার পরে সর্বপ্রথম রাবেতা আল আলম আল ইসলামীর মহাসচিব খোঁজখবর নিয়েছেন এবং সেখানে উপস্থিত হয়ে মসজিদের সংস্কার ব্যবস্থা করেছেন। এর থেকে বোঝা যায় রাবেতা আল আলম আল ইসলামী মুসলিম বিশ্বের একটি প্রকৃত প্রতিনিধিত্বকারী সংগঠন এবং এই সংগঠন সারা বিশ্বের মুসলমানদের মধ্যে ভ্রাতৃত্ব, ঐক্য ও সু সম্পর্ক সৃষ্টির প্রয়াস চালিয়ে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ