Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মালয়েশিয়ার শেষ পুরুষ সুমাত্রান গন্ডারের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৯, ১২:০৪ এএম

মালয়েশিয়ার শেষ পুরুষ সুমাত্রা গন্ডারের মৃত্যু হয়েছে সোমবার। এখন একমাত্র একটি মহিলা গন্ডারই বেঁচে রয়েছে। ওয়াইল্ড লাইফের কর্মকর্তাদের আশঙ্কা খুব দ্রুত পৃথিবীর বুক থেকে মুছে যাবে এই প্রজাতির গন্ডার।

ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড-এর তথ্য অনুযায়ী, পূর্ব ভারতসহ গোটা মালয়েশিয়াতেই এই প্রজাতির গন্ডার পাওয়া যেত। রাইনোসরাস গোষ্ঠীর সবচেয়ে ছোট প্রজাতির গন্ডার এগুলি। গোটা বিশ্বজুড়ে মাত্র ৩০ থেকে ৮০টি গন্ডার রয়েছে এই প্রজাতির। সুমাত্রা, ইন্দোনেশিয়ার দ্বীপে এগুলির দেখা পাওয়া যায়।
মৃত গন্ডারটির নাম ছিল ট্যাম। বর্নিও দ্বীপে একটি রিজার্ভ ফরেস্টেই তার থাকার ব্যবস্থা করা হয়েছিল। তবে কী কারণে তার মৃত্যু হল তা এখনও পরিষ্কার নয়। যদিও দীর্ঘদিন ধরে কিডনি ও লিভারের সমস্যা নিয়ে অসুস্থ ছিল সে।

জানা গেছে, বেঁচে থাকা ইমান নামের মহিলা গন্ডারটির শারীরিক সমস্যার কারণে সে কোনওদিন মা হতে পারবে না। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ