Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কুসংস্কারে কন্যা সন্তানেরা স্বাস্থ্য ব্যবস্থাপনা সম্পর্কে জানে না সচেতনতা বৃদ্ধিতে গুরুত্বারোপ

প্রকাশের সময় : ২৯ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মাসিক নিয়ে সমাজ তথা পরিবারেও অনেকের ভুল ধারণা বা কুসংস্কার রয়েছে। এ কারণে মাসিককালীন স্বাস্থ্য ব্যবস্থাপনা সম্পর্কে অধিকাংশ কন্যা সন্তানেরা জানতে পারেন না। অথচ বিষয়টি জানা তার অধিকার। সঠিক সময়ে কন্যা সন্তানের মাসিক হওয়া তার শারীরিক ও মানসিকভাবে বেড়ে ওঠার পূর্বশর্ত হলেও যার সঠিক বাস্তবায়ন হচ্ছে না। এতে আজীবনের জন্য বিভিন্ন সমস্যার শিকার হচ্ছে দেশের কন্যা সন্তানেরা। আর তাই কন্যা সন্তানদের স্বাভাবিক শারীরিক বৃদ্ধি ও মানসিক সমৃদ্ধি বাধাগ্রস্ত হচ্ছে। এ জন্য মাসিক শুরু হলে ভয় বা লজ্জা না পেয়ে পরিবারের বড় কোন নারী সদস্যকে জানাতে হবে ও পরামর্শ নিতে হবে। বড়দেরও কর্তব্য ছোটদের এ বিষয়ে আগে থেকে জানানো। মাসিক বিষয়ে কুসংস্কার ও অস্বস্তি কাটাতে পরিবারের পুরুষ সদস্যদেরও রয়েছে সমান দায়িত্ব। গতকাল বিশ্ব মাসিক পরিচর্যা দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে সংক্ষিপ্ত আলোচনায় বিশেষজ্ঞরা এসব কথা বলেন। ওয়াটার সাপ্লাই এন্ড স্যানিটেশন কলাবোরেটিভ কাউন্সিল (ডবিøউএসএসসিসি) বাংলাদেশের ন্যাশনাল কো-অর্ডিনেটর শাহ মো. আনোয়ার কামাল, বন্ধু ফাউন্ডেশনের সফিউল্লাহ মিঠু, প্রাকটিক্যাল অ্যাকশনের আলমগীর চৌধুরী, ফানসা বিডির রিজওয়ান খান, ইউএসটির শরিফুর রহমান ও সাইদুর রহমান, পালস্-এর সাইফুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।
উন্নয়ন সহযোগী টিমের সহযোগিতায় স্বেচ্ছাসেবী সংগঠন বন্ধু ফাউন্ডেশনের উদ্যোগে আলোচনা শেষে এক বর্ণাঢ্য সাইকেল র‌্যালি রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুলের ছাত্রী, শিক্ষক, এনজিওর কর্মকর্তা, দাতা সংস্থার ও আন্তর্জাতিক ফোরামের প্রতিনিধি, গণমাধ্যমকর্মীরা অংশগ্রহণ করেন। ‘এভরিডে ক্যান বি এ গুড ডে’ শীর্ষক সেøাগানে ন্যায্যতা ও সাম্যের ভিত্তিতে সকল নারী যাতে স্বাস্থ্যসম্মতভাবে এবং স্বাচ্ছন্দ্যে মাসিকের যতœ নিতে পারে সে বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এ কর্মসূচি হাতে নেয়া হয় বলে আয়োজকরা জানান। কর্মসূচিতে প্রতিবন্ধী নারীর মাসিক পরিচর্চার বিষয়টিকে সর্বাধিক গুরুত্বের সাথে তুলে ধরেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কু

২১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ