Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রত্যেক ধর্মের নিজস্ব সন্ত্রাসী রয়েছে –কমল হাসান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মে, ২০১৯, ৩:৪৪ পিএম

‘নাথুরাম গডসে স্বাধীন ভারতের প্রথম সন্ত্রাসবাদী’, এই মন্তব্য নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করলেন কমল হাসন। এ বার মাক্কাল নিধি মইয়াম প্রতিষ্ঠাতা বললেন, প্রতিটি ধর্মেই সন্ত্রাসবাদী রয়েছে। কমলের কথায়, গ্রেফতারির ভয় তিনি পান না। তাকে গ্রেফতার করতেই পারে। এতে অশান্তি বরং আরও বাড়বে। তবে এটা হুমকি নয়, কারণ তিনি শান্তির পক্ষে।
কমলের কথায়, ‘এ কথা আমি যে প্রথম বার বলছি, এমনটা নয়। আসলে সন্ত্রাসবাদ তো কোনও ধর্মের সঙ্গে সংযুক্ত নয়। যে কোনও ধর্মেই সন্ত্রাসী থাকতে পারে। হিন্দুরা যে খুব পবিত্র, এ কথা জোর দিয়ে বলতে পারি না।’
মাক্কাল নিধি মইয়াম-এর প্রার্থী এস মোহনরাজের সমর্থনে প্রচারে গিয়েছিলেন হাসান। সেখানে নাথুরাম গডসেকে স্বাধীন ভারতের প্রথম ‘হিন্দু সন্ত্রাসবাদী’ বলে বিজেপির আক্রমণের মুখে পড়েন। তামিলনাড়ুর আরাভাকুরিচির ওই জনসভায় হাসান বলেন, ‘স্বাধীন ভারতের প্রথম সন্ত্রাসবাদী এক জন হিন্দু। তিনি মহান্তা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসে। তাকে দিয়েই (সন্ত্রাসবাদ) শুরু হয়েছিল।’
কমল এই পরিপ্রেক্ষিতে বলেন, ‘ইতিহাসই প্রমাণ করে দিয়েছে, প্রতিটি ধর্মেই সন্ত্রাসবাদী রয়েছে।’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ইতিহাসই উত্তর দেবে, এ কথাও বলেন কমল।
গডসে মন্তব্য নিয়ে কমল নিজের অবস্থান স্পষ্ট করে জানান, তার মন্তব্যের অর্থ ছিল সংহতি। তিনি মুসলিম, হিন্দু, খ্রিস্টান নির্বিশেষে সকলের কাছে পৌঁছতে চান। কিন্তু হাসানের এই মন্তব্যের তীব্র আপত্তি জানিয়েছে বিজেপি। তাকে পাঁচ দিনের জন্য নিষিদ্ধ করার দাবিতে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে তারা।
১৯ মে তামিলনাড়ুর চারটি বিধানসভায় উপনির্বাচন। এর মধ্যে আরাভাকুরিচি এবং তিরুপ্পারানকুন্দ্রামও রয়েছে। ২০১৮ সালে মাক্কাল নিধি মইয়াম নামে যে দল গড়েছেন কমল হাসন, চলতি লোকসভা নির্বাচনে এই প্রথম তার দল লড়ছে। আরাভাকুরিচি এবং তিরুপ্পারানকুন্দ্রামের উপনির্বাচনেও প্রার্থী দিয়েছে মাক্কাল নিধি মইয়াম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ