Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাধীন ভারতের প্রথম সন্ত্রাসবাদী ছিল হিন্দু নাথুরাম গডসে : কমল হাসান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০১৯, ১২:০৫ এএম

স্বাধীন ভারতের প্রথম সন্ত্রাসবাদী ছিল একজন হিন্দু। আর তার নাম নাথুরাম গডসে। এমনই দাবি করলেন অভিনেতা কমল হাসান। সদ্য রাজনীতিতে নাম লিখিয়েছেন এই প্রবীণ অভিনেতা। তার দল এবারের লোকসভা নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করছে। এরই মাঝে রবিবার রাতে তামিলনাড়ুর কারুর জেলার একটি জনসভায় তিনি বলেন, ‘এই জায়গাটা মুসলমান অধ্যুষিত বলে আমি কোনও কথা বলছি না। আমি বলছি কারণ এটাই সত্যি। স্বাধীন ভারতের প্রথম সন্ত্রাসবাদী একজন হিন্দু আর তার নাম নাথুরাম গডসে।’ ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি দিল্লিতে মহত্মা গান্ধীর হত্যা হয়। সেই ঘটনায় ওই বছরের নভেম্বর মাসে ফাঁসির সাজা হয় নাথুরামের। সেই ঘটনার কথাই তুলে ধরলেন অভিনেতা।
এই এলাকায় আগামী ১৯ মে বিধানসভা উপ নির্বাচন হবে। তাতে লড়ছে কমল হাসানের দল এমএনএম। দলীয় প্রার্থীর সমর্থনে আয়োজিত নির্বাচনী জনসভা থেকে তিনি বলেন, একজন সুযোগ্য ভারতীয় সাম্যের পক্ষেই থাকবেন। তিনি চাইবেন আমাদের জাতীয় পতাকায় যে তিনটি রং রয়েছে সেই তিনটি রং নিজস্ব বৈশিষ্ট্য নিয়েই বজায় থাকুক। আমি একজন সুযোগ্য নাগরিক। আর সেটা গর্বের সঙ্গে দাবি করি।
এর আগে ২০১৭ সালের নভেম্বর মাসে বিতর্কে জড়িয়ে ছিলেন কমল হাসান। তিনি বলেছিলেন হিন্দুদের চরমপন্থী সংগঠনগুলো এখন হিংসাত্মক হয়ে উঠেছে। আগে এমনটা ছিল না। এখন পরিস্থিতি বদলেছে। এখন তারাও হিংসায় মেতে উঠেছে। এর কয়েক মাস বাদে অভিনেতা জানান তিনি নিজে হিন্দু বিদ্বেষী নন। অন্য কোনও ধর্ম সম্পর্কেও তার বিদ্বেষ নেই। এ বছরের গোড়ায় কেরালার শবরীমালা মন্দিরে যে গোলমালের পরিস্থিতি তৈরি হয়েছিল তার জন্য হিন্দুত্ববাদী সংগঠনকে দায়ী করেছিলেন তিনি। এই মন্তব্যের বিরধিতা করে প্রতিক্রিয়া দিয়েছিলেন অনেকে।
গত ফেব্রæয়ারিতে আত্মপ্রকাশ করে তার দল। এবার তামিলনাড়ু ৩৯টি লোকসভা আসনে লড়ছে তার এমএনএম। কমল হাসানের পাশাপাশি আর এক প্রবাদপ্রতিম অভিনেতা রজনীকান্তও নিজের দলের সূচনা করেছেন। তবে তারা লোকসভা নির্বাচনে লড়ছে না। থালাইভা নিজেই জানিয়েছেন তামিলনাড়ুর বিধানসভা নির্বাচনে তার দল প্রতিদ্ব›িদ্বতা করবে। সূত্র : এনডিটিভি।

 

 



 

Show all comments
  • Aminul Islam ১৪ মে, ২০১৯, ১০:৩১ এএম says : 0
    সত্য প্রকাশ করার জন্য ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ