Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

কৃষিকাজ করে জিপিএ-৫ ইসারুলের

গোদাগাড়ী (রাজশাহী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ মে, ২০১৯, ৫:৪১ পিএম

শত দুঃখ-কষ্ট ও বাধা-বিপত্তি ইসারুলকে লেখাপড়া থেকে দূরে রাখতে পারেনি। প্রবল ইচ্ছা শক্তি অধ্যবসায় ও দৃঢ় মনোবলের কাছে হার মেনেছে দরিদ্রতা। এবারের এসএসসি পরীক্ষায় রাজশাহী বোর্ডের অধীনে গোদাগাড়ী উপজেলার বিশ্বনাথপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ হতে অংশ নিয়ে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়ে সকল প্রতিতকূলতাকে হার মোঃ ইসারুল।

সে গোদাগাড়ী উপজেলার অবিলন্দা ভূতপুকুর হতদরিদ্র মো. আনারুল ইসলাম ও আদুরি বেগমের ছেলে। বাবা-মায়ের ৩ ছেলে- ১ মেয়ের মধ্যে ইসারুল বড়। ইসারুল জেএসসি পরীক্ষায় ৪.৮৫ ও পিএসসি পরীক্ষায় ৪.৫০ ফলাফল অর্জন করেন।

ইসারুল বলেন, আমার এ সাফল্যের পেছনে মায়ের অবদানটাই বেশি। তিনি সব সময় আমাকে লেখাপড়ার জন্য উৎসাহ দিতেন এবং খোঁজ খবর নিতেন। রাত জেগে যতক্ষণ পড়তাম মা আমায় চোখে চোখে রাখতো। আর বাবা দিনমজুর হওয়াতে ভাল করে লেখপড়ার জন্য সব সময় বলতেন। তবে বাবা অতি দারিদ্র হওয়ায় সারা দিনই বাইরে থাকতেন। ইসারুলের বাবা আনারুল ইসলাম অন্যের কৃষি জমিতে দিনমজুর হিসেবে নিড়ানির কাজ করতেন। নিজেদের জায়গা জমি না থাকার ফলে খুব কষ্ট করে সংসার চালান। সংসার চালতে বাবার কষ্ট দেখে অধম্য মেধাবী ইসারুল নিজেও বাবার পাশাপাশি কৃষি জমিতে নিড়ানীর কাজ করে লেখাপড়ার ও সংসারের খরচ জোগাতো। সে আরও জানায়, আমি কখনো কৃষি জমিতে আবার কখনো আলুর ক্ষেতে কাজ করে টাকা রোজগার করতাম। ভাবতাম বাবা-মার বড় সংসার কি ভাবে চলবে নিজে কাজ না করলে ভালভাবে পড়ালেখা করা সম্ভব না তাই কোন কাজকে ছোট মনে না করে কাজ করতাম।

ইসারুলের ছোট বোন অষ্টম শ্রেণীতে, তার আরেক ছোট ভাই চতুর্থ শ্রেণীতে পড়ে তার রোল নং ১ আর ছোট ভাইটি প্রথম শ্রেণীতে লেখাপড়া চালিয়ে যাচ্ছে। ইসারুলের দাদার বাড়ী ছিলো চরাঞ্চলে নদীভাঙ্গনের ফলে অবিলন্দা ভূতপুকুরে এসে পুকুর পাড়ে খাস জমিতে এসে বাড়ী করে মাথা গোঁজার ঠাই করেছেন।

ইসারুলের মা আদুরী বেগমের সাথে কথা হলে তিনি জানান, আমার ছেলে নিয়মিত স্কুলে যাওয় আসা ও লেখাপড়া করতো । অনেক কষ্ট করে ছেলেকে লেখাপড়া করিয়েছি। সে নিজেই পড়ার প্রতি আগ্রহ করতা আমি তাকে সব সময় উৎসাহ দিতাম। রাত জেগে পড়তো আবার খুব সকালে উঠে পড়তে বসতো । আবার কখনো ঘুম থেকে উঠে রাত তিনটার দিকে পড়তে বসে যেতো। তার ছেলের সাফল্যে তিনি ও খুবই খুশি। তিনি চান বড় হয়ে তার ছেলে যেন একটি সরকারি চাকুরী পাই এটাই শেষ চাওয়া।

অদম্য মেধামী ইসারুল জানান, আমি নিয়মিত পড়তাম। টাকাপয়সার জন্য প্রাইিভেট ও কোচিং এ পড়তে পারতাম না। তার আশা শহরের একটি ভালো কলেজে ভর্তি হয়ে লেখাপড়া চালিয়ে যাওয়া । তবে তিনি শঙ্কিক দারিদ্রতার কারণে শেষ পর্যন্ত লেখাপড়া চালিয়ে যেতে পারবে কিনা?। তার সব চেয়ে পছন্দের বিষয় ইংরেজী। সে ইংরেজীতে অনার্স, মাস্টার্স করে কোন একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হতে চান। তবে দারিদ্রতা যেন তার কাল না হয়ে দাঁড়াই এটাই এখন ইসারুলের পরিবারের শঙ্কা।

বিশ্বনাথপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ মোঃ শফিকুল ইসলাম জানান, মোঃ ইসারুল হক খুবই ভালো ছাত্র। তার পরিবার খুব দরিদ্র নিজের ইচ্ছা শক্তিতে তার এই সফলতা। আমার বিদ্যালয় হতে একমাত্র জিপিএ- ৫ পাওয়া ছাত্র সে। তিনি আরোও জানান, সরকারে পক্ষ হতে বা ব্যক্তিগত উদ্যোগে মেধাবী ইসারুলে পাশে দাঁড়ালে সে অনেকদূর এগিয়ে যাবে বলে আশা প্রকাাশ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএসসি

২০ ফেব্রুয়ারি, ২০২৩
৩০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ