Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

এবারও সবার পেছনে সিলেট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ৩:৪৯ পিএম

সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় গতবারের তুলনায় এবার পাসের হার সামান্য বাড়লেও কমেছে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা। এছাড়া সারাদেশের সাধারণ শিক্ষাবোর্ডের মধ্যে সবার নিচে অবস্থান করছে সিলেট শিক্ষা বোর্ড। গত বছরও এসএসসি পরীক্ষার ফলাফলে সবার নিচে ছিল সিলেট শিক্ষাবোর্ড।

এ বছর এসএসসি পরীক্ষায় পাস করেছে ৭০ দশমিক ৮৩ শতাংশ শিক্ষার্থী, যা গত বছর থেকে দশমিক ৪১ শতাংশ বেশি। গত বছর পাসের হার ছিল ৭০ দশমিক ৪২ শতাংশ। এ বছর জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৭৫৭ জন, যা গত বছর থেকে ৪৩৪টি কম। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ৩ হাজার ১৯১ জন শিক্ষার্থী।
প্রতি বছর এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ উপলক্ষে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করলেও এবার তার ব্যতিক্রম হয়েছে। এবার দুপুর ১২টায় সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ নিজকক্ষে সাংবাদিকদের কাছে ফলাফল সিট প্রদান করেন।

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ এক প্রতিক্রিয়ায় বলেন, গত বছরের তুলনায় পাসের হার সামান্য বেড়েছে। তাই বলা যায় গতবারের চেয়ে ফলাফল একটু ভালো। তবে গণিত পরীক্ষায় বেশিসংখ্যক শিক্ষার্থী অকৃতকার্য হওয়ায় পাসের হার ও জিপিএ-৫ এ প্রভাব পড়েছে।
তিনি বলেন, ফলাফলে অসন্তুষ্ট হয়ে যেহেতু কোথাও যাওয়ার জায়গা নেই, তাই এই ফলাফল নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে। এবারের গণিত প্রশ্নও তুলনামূলক কঠিন হয়েছে বলে জানান কবির আহমদ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএসসি

২০ ফেব্রুয়ারি, ২০২৩
৩০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ