Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শ্যামনগরে পাউবো বেড়ীবাঁধে ভয়াবহ ভাঙন

সাতক্ষীরা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ মে, ২০১৯, ৩:২৩ পিএম

শক্তিশালী ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার দ্বীপ ইউনিয়ন গাবুরা, পদ্মপুকুর ও মুন্সিগঞ্জে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) বাঁধে ভয়াবহ ভাঙন ধরেছে। ফণীর প্রভাবে কপোতাক্ষ নদীতে প্রবল ঢেউয়ের আঘাতে গাবুরা গ্রামে অধ্যক্ষ রুহুল কুদ্দুসের বাড়ির সামনে ২ কিলোমিটার ব্যাপী পাউবো বাঁধ নদীতে ভেসে গেছে। এতে এলাকার মানুষের মধ্যে আতংকের সৃষ্টি হয়। স্থানীয় ইউপি সদস্য গোলাম মোস্তফার নেতৃত্বে মানুষ স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে দ্রুততার সঙ্গে বাধ সংস্কারের কাজ শুরু করে।

গাবুরা ইউপি চেয়ারম্যান জি, এম, মাসুদুল আলম জানান, ঝড়ের আঘাতে ইউনিয়নে ২৭ কিলোমিটার পাউবো বাঁধের অধিকাংশ স্থান ক্ষতিগ্রস্ত হয়েছে। তন্মধ্যে পার্শ্বেমারী, টেকেরহাট, গাগড়ামারী, চাঁদনীমুখা, নাপিতখালী, হরিষখালী ও সোরা এলাকায় বাঁধের অবস্থা অতি ঝূঁকিপূর্ন, সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষকে ভাঙনের বিষয় অবহিত করা হয়েছে তিনি জানান।

অপরদিকে পদ্মপুকুর ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট আতাউর রহমান জানান, ঝড়ের আঘাতে নদীতে প্রবল ঢেউয়ে ইউনিয়নের কামালকাটি হাবলী হতে সুইজ গেট পর্যন্ত খোল পেটুয়া নদীতে ধ্বসে গেছে। এছাড়া খুটিকাটা হতে চাউলখোলা পর্যন্ত পাউবো বেড়ীবাঁধ অতিঝূকিপূর্ণ।

মুন্সিগঞ্জ ইউপি চেয়ারম্যান আবুল কাশেম মোড়ল জানান, ফণীর আঘাতে ইউনিয়নে বড় ভেটখালী মোস্তফা সরদারের বাড়ির সামনে ৫শত’ ফুট ব্যাপী মীরগাং নদীতে ধ্বসে গেছে। ক্ষতিগ্রস্থ স্থান নদীতে বিলিন হয়ে বিস্তৃর্ণ এলাকা প্লাবিত হওয়ার সম্ভাবনা আছে। তিনি আরও জানান, আজ মধ্য রাতের ঝড়ে মুন্সিগঞ্জ মাধ্যমিক বিদ্যালয় ভবনের ছাউনি সম্পূর্ণ রূপে উড়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাঙন

২১ ফেব্রুয়ারি, ২০২২
১৪ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ