Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

নোয়াখালীর দ্বীপাঞ্চলে ৭ লক্ষাধিক অধিবাসী ঝুঁকির মধ্যে, ঘূর্ণিঝড় ফনি মোকাবেলায় প্রস্তুতি সম্পন্ন

নোয়াখালী ব্যুরো | প্রকাশের সময় : ২ মে, ২০১৯, ৪:৩৮ পিএম

স্মরণকালের ভয়াবহ আকার রুপ নেয়া ঘুর্ণিঝড় ’ফনি’র ঝুঁকিতে রয়েছে নোয়াখালীর উপকূলীয় ও মেঘনা বেষ্ঠিত হাতিয়া উপজেলার ৮ লক্ষাধিক অধিবাসী। বঙ্গোপসাগরে সৃষ্ট ঝড় জলোচ্ছাস সরাসরি আঘাত হানে হাতিয়া, সন্ধীপ ও মনপুরা উপজেলায়। ফলে অতীতে প্রাকৃতিক দূর্যোগ বিশেষ করে ঝড় জলেচ্ছাসে এতদ্বঞ্চলে ক্ষয়ক্ষতি বেশী হয়।
১৯৭৬ সালের পর বঙ্গোপসাগরে সৃষ্ট সবচে শক্তিশালী ঘূর্ণিঝড় ’ফনি’ ভয়ানক রুপ ধারণ করে ক্রমান্বয়ে অগ্রসর হচ্ছ। এতে করে উপকূলীয় ও দ্বীপাঞ্চলের অধিবাসীরা চরম ঝুঁকির মধ্যে রয়েছে। এরমধ্যে মেঘনা বেষ্টিত হাতিয়া উপজেলা ও তৎসংলগ্ন চরাঞ্চলে বসবাসকারী ৬ লক্ষাধিক অধিবাসী আতঙ্কের মধ্যে রয়েছে। হাতিয়া উপজেলার মূল ভূখন্ডের বাইরে নিঝুমদ্বীপ, হরণী ও চানন্দী ইউনিয়নে দেড় লাখ মানুষ বসবাস করছে। ঝড় জলোচ্ছাসে ৩টি ইউনিয়নে ক্ষয়ক্ষতি বেশী হবে। এছাড়া হাতিয়া মূল ভূখন্ডের বিভিন্ন স্থানে বেড়ীবাঁধ না থাকায় জলোচ্ছাসে বিপূল প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে।
হাতিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বে থাকা সহকারী কমিশনার (ভূমি) মো. সাইদুর রহমান জানান, উপজেলা প্রশাসনের উদ্যোগে ইতিমধ্যে ব্যাপক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ২হাজার ৬৫৫জন স্বেচ্ছাসেবক তৈরী রাখা হয়েছে। উপজেলার সর্বত্র মাইকিং চলছে। নদীর তীরে বিপদ সংকেত সম্বলিত লাল পতাকা টাঙ্গানো হয়েছে। হাতিয়া উপজেলায় ১৭৪টি সাইক্লোন শেল্টার রয়েছে। এসব শেল্টারে লোকজন নিরাপদ আশ্রয় নিতে পারবে।
হাতিয়া আসনের এমপি আয়েশা ফেরদাউস ইনকিলাবকে জানান, হাতিয়ায় সর্বাতœক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। স্বেচ্ছাসেবক ছাড়াও প্রতিটি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সদস্যবৃন্দ, স্থানীয় আওয়ামীলীগ ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীদের সতর্কতামূলক প্রস্তুত রাখা হয়েছে। শুকনো খাবার, খাবার স্যালাইন, প্রাথমিক চিকিৎসা ও বিশুদ্ব পানি প্রস্তুত রাখা হয়েছে। লোকজন যাতে তাৎক্ষনিকভাবে নিরাপদে সাইক্লোন শেল্টারে পৌছতে পারে সে দিকে স্বেচ্ছাসেবকরা দৃষ্টি নিবন্ধ রেখেছে। বিশেষ করে মা ও শিশুদের দ্রুততম সময়ে সাইক্লোন শেল্টারে আশ্রয় গ্রহনের উপর জোর দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড় ফণী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ