Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নৌযান শ্রমিক-কর্মচারীদের ধর্মঘটে দক্ষিণাঞ্চলের নৌযোগাযোগ বিপর্যস্ত

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৯, ৬:২২ পিএম

দেশব্যাপী নৌযান শ্রমিক-কর্মচারীদের ধর্মঘটে নদ-নদীবহুল দক্ষিনাঞ্চলের অন্তত ৫০টি রুটে নৌযান চলাচল বন্ধ হয়ে গেছে গত মধ্য রাতে। তবে সোমবার সন্ধা থেকে রাত ১০টার মধ্যে ঢাকা নদী বন্দর ছেড়ে আসা প্রায় অর্ধশত যাত্রীবাহী নৌযান গতকাল সকালে বরিশাল, পটুয়াখালী, ভোলা, বরগুনা ও ঝালকাঠী নদী বন্দর সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্টেশনে যাত্রী নামিয়ে মাঝ নদীতে নোঙরে রয়েছে। এ রিপোর্ট লেখা পর্যšত কোন নৌযানই ফিরতি ট্রেপে যাত্রী পারাপারের কথা বলছে না। নৌযান শ্রমিকরা তাদের ১১দফা দাবীতে এ ধর্মঘট শুরু করেছে।
ফলে দেশের দ্বিতীয় বৃহত নদী বন্দর বরিশাল সহ দক্ষিনাঞ্চল থেকে রাজধানী মুখী অর্ধশত নৌযানও বন্ধ রয়েছে। এছাড়াও দক্ষিণাঞ্চলের অভ্যন্তরীন প্রায় ৪৫টি রুটেও কোন নৌযান চলছে না। ফলে হাজার হাজার যাত্রী দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকায় আটকা পড়েছে। এসব যাত্রীদের বিড়ম্বনার কোন শেষ নেই।
এমনকি এ সংকটের মধ্যেও মঙ্গলবার বরিশাল, ঝালকাঠী ও পিরোজপুর থেকে বিআইডব্লিউটিসি’র কোন স্টিমার ঢাকার উদ্যেশ্যে ছেড়ে যাচ্ছেনা। তবে সংস্থাটির ৫টি যাত্রীবাহী নৌযান সচল রয়েছে। দুটি দীর্ঘমেয়াদী ইজরায়। ঢাকা থেকে আজ সন্ধায় ছোট মাপের প্যাডেল জাহাজ পিএস লেপচা চাঁদপুরÑবরিশালÑঝালকাঠী-পিরোজপুর হয়ে বাগেরহাটের মোড়েলগঞ্জের উদ্যেশ্যে ছাড়ার কথা রয়েছে। নৌযানটির যাত্রী বহন ক্ষমতা মাত্র ৫৬০।



 

Show all comments
  • Mohammad AbulKalam ১৬ এপ্রিল, ২০১৯, ৭:২৯ পিএম says : 0
    শুভকামনা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নৌ চলাচল

২৬ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ