Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কাফরুলে বহুতল ভবনে অগ্নিকান্ড

মগবাজারে ভবনের ভেতরে গাড়িতে আগুন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

রাজধানীর বনানীর এফ আর টাওয়ারে ভয়াবহ অগ্নিকান্ডের পর এবার মিরপুরের কাফরুল থানাধীন ১৪ নম্বর সেকশনের একটি বহুতল ভবনে অগ্নিকান্ডেরঘটনা ঘটেছে। গত রোববার বিকেল ৫টার দিকে খান ম্যানশন নামক ১০ তলা ভবনটির ৬ তলায় এ আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট প্রায় সোয়া ২ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে দু’জন ফায়ারম্যান আহত হয়েছেন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন্স ও মেইনটেইনেন্স) মেজর শাকিল নেওয়াজ আগুন নির্বাপন শেষে সাংবাদিকদের বলেন, ১০ তলা বিশিষ্ট ওই ভবনের ৬ ও ৭ তলার এক পাশে আগুন লাগে। তবে যেখান থেকে (৬তলা) আগুনের সূত্রপাতÑ সেখানে প্লাস্টিক, সিনথেটিক, গাম, বুট জুতা তৈরির ক্যামিকেল ছিল। যার কারণে আগুন দ্রæত ছড়িয়ে পড়ে। পরে ফায়ার সার্ভিসের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। তিনি আরো বলেন, দুঃখজনক হলেও সত্য বহুতল ভবনটিতে কোনো অগ্নি নিরাপত্তা ব্যবস্থা ছিলো না। এমনকি ভবন নির্মাণের সময়ও যথাযথ নিয়ম মানা হয়নি। যার কারণে আগুন নিয়ন্ত্রণে আনতে সময় লেগেছে।
পুলিশ সূত্র জানায়, সেখানে গার্মেন্টস কারখানার মালামাল রাখা হয়। পহেলা বৈশাখে ছুটি থাকায় সেখানে লোকজন ছিল না। যার কারণে তেমন কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তবে উৎসুক জনতার কারণে উদ্ধার অভিযানে বেশ বিপত্তি পোহাতে হয়েছে। এছাড়া উপরের তলাগুলো ফায়ার সার্ভিসের কর্মীরা পানি দিয়ে ভিজিয়ে দেওয়ায় উপরের তলায় আগুন ছড়াতে পারেনি।
স্থানীয় সূত্র জানায়, নজরুল ইসলাম খান ও নূর উদ্দিন খান নামের দুই ব্যক্তি যৌথভাবে ওই ভবনের মালিক। ৬ তলা ফ্লোরটি পাপ্পু নামের একজন জ্যাকেট, কম্বল ও মশারীর গোডাউন হিসেবে ব্যবহার করেন। তবে তাদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। বাবু নামের স্থানীয় একজন জানান, ভবনটি ৯তলা। এর উপরে আরো অর্ধেক স্থাপনা করা হয়েছে। ঝুঁকিপূর্ণ হওয়ায় গত ৫ বছর আগে প্রশাসনের পক্ষ থেকে ভবনটি সিলগালা করা হয়। এরপর ভবন মালিক গার্মেন্ট না করে গোডাউন হিসেবে ভাড়া দেন।
গতকাল সোমবার দুপুরে ভবনটি পরিদর্শনে আসেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের অতিরিক্ত পরিচালক আনোয়ার হোসেন। পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের বলেন, রোববার ছুটির দিন হওয়ায় হতাহতের ঘটনা ঘটেনি। তবে ভবনটির অগ্নি নির্বাপণ ব্যবস্থা দুর্বল। তিনি বলেন, ভবনের ৬ তলা থেকে আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিস কর্মীরা দ্রæত উপস্থিত হয়ে কাজ শুরু করায় ওপরের তলায় ছড়াতে পারেনি। আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো নিশ্চিত হওয়া যায়নি। তদন্তসাপেক্ষে বিষয়টি ক্ষতিয়ে দেখা হচ্ছে।
এদিকে অগ্নিকাÐের পর বিজিএমইএ’র প্রতিনিধি হিসেবে ইয়াং ফোর এভার টেক্সটাইল লি. এর মালিক রাজীব চৌধূরী ঘটনাস্থল পরিদর্শন করে সাংবাদিকদের বলেন, অগ্নিকাÐের পর বেশ কিছু টেলিভিশন ও অনলাইন পোর্টালে গার্মেন্টে আগুন লেগেছে বলে সংবাদ এসেছে। তা দেখে বিদেশের বায়াররা আমাদের ফোন দিচ্ছেন। এ কারণেই বিজিএমইএ’র প্রতিনিধি হিসেবে আমি এসেছি। আসার পর দেখেছি যে, এখানে কোনো গার্মেন্ট নেই। একটি গোডাউনে আগুন লেগেছিল।
মগবাজারে গ্যারেজে থাকা গাড়িতে আগুন
রাজধানীর মগবাজার কাজী অফিস গলির ১১৬ নং বাড়ির বেজমেন্টে একটি গাড়িতে অগ্নিকাÐের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। গতকাল বিকেলে ৩টার দিকে এ আগুন লাগে। বিকেল সোয়া ৪টার দিকে আগুন নেভানো হয়। এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। ফায়ার সার্ভিস জানায়, আগুনের খবর পেয়ে ৩টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায়। আগুনের কারণ জানা যায়নি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আগুন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ