Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৯, ১২:০৬ এএম

সিয়াটলে নিহত ২

যুক্তরাষ্ট্রের সিয়াটল শহরে এক বন্দুকধারীর গুলিতে দুইজন নিহত ও দুইজন গুরুতর আহত হয়েছে। বুধবার এ বন্দুক হামলা হয়। এরইমধ্যে সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে। তবে হামলার পেছনে তার উদ্দেশ্য কী ছিল সে ব্যাপারে তাৎক্ষণিকভাবে জানা যায়নি। একটি গাড়ি নিয়ে পালিয়ে যাওয়ার সময় আরেকটি গাড়িকে ধাক্কা দেয় বন্দুকধারী। প্রথমে একটি জংশনে এক মোটরসাইকেল আরোহী এক নারীকে গুলি করে আহত করে বন্দুকধারী। বিবিসি।

গুয়াতেমালায় নিহত ৩২
গুয়াতেমেলার একটি অন্ধকারাচ্ছন্ন মহাসড়কে চলন্ত একটি ট্রাকের ধাক্কায় অন্তত ৩২ জন নিহত হয়েছেন। বুধবার রাতে দেশটির পশ্চিমাঞ্চলীয় সোলোলার নাহুয়ালা শহরে প্যান-আমেরিকান মহাসড়কে এ ঘটনা ঘটে বলে খবর আন্তর্জাতিক গণমাধ্যমের। একই মহাসড়কে আরেকটি গাড়ি অপর এক ব্যক্তিতে ধাক্কা দেওয়ার পর লোকজন ঘটনাস্থলে জড়ো হয়েছিলেন, তখন অন্ধকারের মধ্যে চলন্ত ট্রাকটি তাদের ধাক্কা দেয়। ঘটনাস্থলেই ৩২ জন নিহত হন। রয়টার্স।

ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ 
রাশিয়া-ইরান-মেসিডোনিয়া এবং কসোভোর সঙ্গে সম্পর্কিত ২ হাজার ৬৩২টি অ্যাকাউন্ট, পেজ এবং গ্রুপ বন্ধ করে দিয়েছে ফেসবুক। মিথ্যা প্রচারণা এবং ভুয়া সংবাদ ছড়ানোর কারণে এগুলো বন্ধ করে দেয়া হয়েছে বলে জানিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটির কর্তৃপক্ষ। মার্কিন গণমাধ্যম জানিয়েছে, ফেসবুক তাদের পর্যবেক্ষণ চালিয়ে এসব অ্যাকাউন্ট চিহ্নিত করে যাদের ‘আচরণ অনৈতিক’। মূলত ইরানের একটি বিষয় নিয়ে ফেসবুক কর্তৃপক্ষ এ অনুসন্ধান চালিয়েছিল। সিবিএস নিউজ।

ভুলে খৎনা 
হাসপাতালে মূত্রথলি পরীক্ষা করতে গিয়েছিলেন ভদ্রলোক। কিন্তু সাধারণ এক পরীক্ষাই যেন তার কাল হয়ে গেল। ডাক্তাররা ভুল করে ওই ব্যক্তির খৎনা করে দেন। ঘটনাটি ঘটেছে যুক্তরাজ্যের লিচেস্টারের এক হাসপাতালে। হাসপাতালটির দাবি, এই ঘটনা একটি ‘নেভার ইভেন্ট’। নেভার ইভেন্ট হলো এমন ঘটনা যার ফলাফল গুরুতর এবং চেষ্টা করলেই এই ভুলটি শুধরে নেয়া যেত। মূলত তার মূত্রনালির ভেতর দিয়ে একটি চিকন ক্যামেরা প্রবেশ করিয়ে এ পরীক্ষা করার কথা। সিবিএস।

৬ ঘণ্টার ব্যবধানে 
লন্ডনে অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে ছুরিকাঘাতের ঘটনা। ছয় ঘন্টারও কম সময়ে সেখানে টার্গেট করে এমন হামলা সহ কমপক্ষে ছয়টি ছুরিকাঘাতের ঘটনা ঘটেছে। এ ঘটনাকে ছুরিকাঘাতে হামলার মহামারী হিসেবে আখ্যায়িত করেছে অনলাইন টেলিগ্রাফ। মঙ্গলবার স্থানীয় সময় বিকাল ৩টা ২০ মিনিটে দক্ষিণ-পূর্ব লন্ডনের বøাকহিথে ১৮ বছর বয়সী এক ব্যক্তিকে প্রকাশ্যে ছুরিকাঘাত করা হয়েছে। প্রত্যক্ষদর্শীরা একে টার্গেট করে হামলা বলে আখ্যায়িত করেছেন। বিকাল ৪টা ২০ মিনিটে হাউন্সলোতে আরেকটি ছুরিকাঘাতের ঘটনা ঘটেছে। সেখানে ছুরিকাঘাত করা হয়েছে ২৬ বছর বয়সী একজন যুবককে। টেলিগ্রাফ।

অনুরোধ প্রত্যাখ্যান
ইরানের ১৬০ কোটি ডলারের সম্পদ বাজেয়াপ্ত করে ৯/১১ হামলায় নিহতদের পরিবারে ক্ষতিপূরণ হিসেবে দেয়ার অনুরোধ করেছিল যুক্তরাষ্ট্র। কিন্তু লুক্সেমবার্গের একটি আদালত তা প্রত্যাখ্যান করেছে। ২০১২ সালে যুক্তরাষ্ট্রের একটি আদালত ২০০১ সালের ১১ই সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলায় ইরানের হাত ছিল বলে রায় দেয়। সেই সঙ্গে ওই হামলায় হতাহতদের ক্ষতিপূরণ বাবদ বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত ইরানের সম্পদ বাজেয়াপ্ত করে ৭০০ কোটি ডলার অধিগ্রহণ করারও নির্দেশ দেয় মার্কিন আদালত। ইরানের অর্থ হাতিয়ে নেয়ার সুযোগ না থাকায় মার্কিন আদালতের ওই রায় এতদিন কার্যকর করা যায়নি। পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ